ছবি : সংগৃহিত
জাতীয়

ওমানে আটক ১৭ বাংলাদেশি মুক্ত

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি শাখার মহাপরিচালক সেহেলি সাবরিন জানিয়েছেন, ওমানে রাজনৈতিক সভায় যোগ দেওয়ায় সে দেশের আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হওয়া সংরক্ষিত আসনের সংসদ সদস্য (চট্টগ্রাম) খাদিজাতুল আনোয়ার সনিসহ ১৭ জনই এখন মুক্ত।

আরও পড়ুন: তারেককে ফেরাতে আলোচনা চলছে

বৃহস্পতিবার (৩ আগস্ট) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে এ কথা জানান তিনি।

সেহেলি সাবরিন ওমানে নারী সংসদ সদস্য আটকের বিষয়ে বলেন, বিষয়টি জানার পর ওমানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে সংসদ সদস্যসহ মোট ১৭ জনকে রিলিজ করেছে। এখন সবাই রিলিজড।

তিনি বলেন, প্রধানমন্ত্রী প্রবাসী বাংলাদেশিদের স্থানীয় আইন-কানুনে শ্রদ্ধাশীল থাকার এবং তা মেনে চলার ওপর গুরুত্বারোপ করেন। তাই প্রবাসী বাংলাদেশিদের ওপর আমাদের প্রত্যাশা থাকবে বাংলাদেশের নেতা এবং উচ্চপর্যায়ের প্রতিনিধিরা যখন বিদেশ সফর করেন, তখন কারও সঙ্গে সাক্ষাৎ এবং সভা করার ক্ষেত্রে স্থানীয় আইন-কানুন মেনে চলবেন। যাতে কোনো বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন না হতে হয়। কারণ এটি প্রবাসীদের জন্য যেমন বিব্রতকর তেমনি সরকারের জন্য।

আরও পড়ুন: কেরুর এক বছরে লাভ ১৫২ কোটি টাকা

তিনি জানান, একটু আগে জানলাম যে ১৭ জনকে আটক করা হয়েছে সবাই ছাড়া পেয়েছেন। আমরা জানতে পেরেছি, ওমানে এ ধরনের কোনো সভা করার ক্ষেত্রে তাদের নিষেধ আছে। আমরা যেটা জেনেছি প্রবাসী বাংলাদেশিরা যারা এ সভার আয়োজন করেছিলেন, তাদের ক্ষেত্রেই অনুমতি নেওয়া হয়নি। তারা পারমিশন নেননি দেখেই এবং সেখানে সংখ্যাও বেশি ছিল। যেহেতু একটি হোটেলে করা হয়েছিল এটা সেজন্যই পুলিশি তৎপরতা এভাবে হয়।

মামলা হয়েছে কিনা ইস্যুতে তিনি বলেন, মামলার কথা তো আমি কোন...। আমি দূতাবাস থেকে জানতে পেরেছি উনি (সংসদ সদস্য) পুলিশ কাস্টডি থেকে আমাদের দূতাবাসের কর্মকর্তারা যেয়ে এবং বুঝিয়ে তাকে মুক্ত করেন।

আরও পড়ুন: ফেয়ার ইলেকশন আমাদের কমিটমেন্ট

মুচলেখার বিষয়ে সাবরিন বলেন, দূতাবাসের ক্ষেত্রে যেটা হয় সবকিছুর একটা অফিসিয়াল প্রসিডিউর আছে। সেখানে দূতাবাস যখন হস্তক্ষেপ করেছে তখন দূতাবাসের একটা আন্ডারটেকিং বা হস্তক্ষেপের মাধ্যমেই তাকে পুলিশ কাস্টডি থেকে মুক্ত করা হয়েছে। কোথা থেকে রিলিজ হয়েছে জানি না, যতটুকু জেনেছি ১৭ জনের মধ্যে প্রথমে ওমানের যারা প্রবাসী মুক্তি পেয়েছিল। তারপর পরবর্তীতে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব থেকে যে কয়জন ছিল তাদের আজ মুক্ত করা হয়েছে। কেউই এখন পুলিশ কাস্টডিতে নেই।

এমপি কতসময় আটকা ছিলেন জানতে চাইলে জনকূটনীতি শাখার এই মহাপরিচালক বলেন, সে ব্যাপারে সঠিক তথ্য নেই। তবে, অনুষ্ঠিনটি রাত ১০টার দিকে, তখন ওনাকে...। পরদিন সকালে ওনাদের দূতাবাসের হস্তক্ষেপে মুক্ত করা হয়। স্থানীয় যে আইন সে অনুযায়ী পারমিশনটা নেওয়া হয়নি। যার কারণে এ ঘটনা ঘটেছে বলেও জানান তিনি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (২৯ এপ্রিল) বেশ কি...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা