ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

ওডেসায় রুশ ক্ষেপণাস্ত্রের আঘাত, নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের বন্দর নগর ওডেসায় রুশ বাহিনীর জোড়া ক্ষেপণাস্ত্র হামলায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ৭৩ জন। তাদের মধ্যে বেশ কয়েকজনের আঘাত গুরুতর।

আরও পড়ুন: যুদ্ধবিরতির প্রস্তাব অবাস্তব

গত ২ বছরে কৃষ্ণ সাগরের তীরবর্তী এই শহরটিতে রুশ সেনারা যত আঘাত হেনেছে, তার মধ্যে এটিকে সবচেয়ে ভয়াবহ বলে বিবেচনা করা হচ্ছে।

শুক্রবার (১৫ মার্চ) সকাল থেকে রাশিয়াজুড়ে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়। ভোট শুরু কয়েক ঘণ্টা পর স্থানীয় সময় বেলা ১১ টায় ওডেসায় প্রথম ক্ষেপণাস্ত্রটি আঘাত হানে।

হামলার পর ইউক্রেনের জরুরি পরিষেবা বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে আসেন। এ সময় দ্বিতীয় হামলাটি চালায় রুশ সেনারা। এ ধরণের ক্ষেপণাস্ত্র হামলাকে ‘ডবল ট্যাপ হামলা’ বলা হয়।

আরও পড়ুন: ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী মুস্তফা

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনকে জরুরি পরিষেবা বিভাগের মুখপাত্র মারিয়ানা অ্যাভেরিনা বলেন, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এ প্রথম ওডেসায় ‘ডবল ট্যাপ’ হামলা চালিয়েছে রুশ বাহিনী।

তিনি আরও বলেন, প্রথম ক্ষেপণাস্ত্রটি আঘাত হানার পর জরুরি পরিষেবা বিভাগের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ ও ধ্বংসস্তূপ থেকে লোকজনদের উদ্ধার করার কাজ শুরু করেছিল। সে সময়েই দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি আঘাত হানে।

ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল আন্দ্রিয়ে কোস্টিন জানিয়েছেন, দ্বিতীয় হামলার আঘাতে ডেনিস কোলেসনিকভ (২৫) নামের এক জরুরি পরিষেবা কর্মী নিহত হয়েছেন। এছাড়া আহত ৭৩ জনের মধ্যে জরুরি পরিষেবা বিভাগের কমপক্ষে ৭ জন কর্মী রয়েছেন।

আরও পড়ুন: ভারতে দাম কমলো পেট্রোল-ডিজেলের

গতকাল সন্ধ্যায় এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ হামলাকে ঘৃণ্য কাপুরুষতা উল্লেখ করে বলেন, ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনী এ হামলার সমুচিত জবাব দেবে। ধ্বংসস্তূপ থেকে লোকজনকে উদ্ধারে জরুরি পরিষেবা বাহিনীর তৎপরতা অব্যাহত রয়েছে।

এক বিবৃতে জাতিসংঘের ইউক্রেন বিষয়ক কর্মকর্তা ডেভিড ব্রাউন রুশ বাহিনীর হামলাকে পুরোপুরি অগ্রহণযোগ্য বরে উল্লেখ করেছেন। সেই সঙ্গে নিহতদের পরিবারের সদস্যদের স্বান্তনাও দিয়েছেন তিনি।

ওডেসার সমুদ্রবন্দরটি ইউক্রেনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্দর। বিশ্বের অন্যতম শীর্ষ গম-ভুট্টা উৎপাদনকারী এ দেশের অধিকাংশ খাদ্যশস্য এই বন্দর থেকে অন্যান্য দেশে পাঠানো হয়। দেশটির নৌবাহিনীর সবচেয়ে বড় ঘাঁটিটির অবস্থানও এ নগরীতে। সূত্র: সিএনএন

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা