রাজনীতি

এমপি একরামের হলফনামায় যা আছে

মাহমুদুল আলম: নোয়াখালী-৪ আসনের সাংসদ মোহাম্মদ একরামুল করিম চৌধুরীকে নিয়ে রাজনৈতিক অঙ্গনে চলছে আলোচনা। সম্প্রতি তিনি নিজ দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে 'রাজাকার পরিবারের লোক' বলে মন্তব্য করেছেন।

এই মন্তব্যের পর গত বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভার মেয়র এবং স্থানীয় সংসদ সদস্য ওবায়দুল কাদেরের ছোট ভাই আবদুল কাদের মির্জার গাড়ি বহরে হামলার ঘটনা ঘটে। এরপর কাদের মির্জা গণমাধ্যমকে বলেন, 'শপথের জন্য চট্টগ্রাম যাওয়ার পথে আমাকে হত্যার উদ্দেশ্যে ফেনীর নিজাম উদ্দিন হাজারী ও নোয়াখালীর একরামুল করিম চৌধুরীর সন্ত্রাসীরা আমার গাড়িবহরে হামলা করে'।

এর আগে গত ১৬ জানুয়ারি নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভা নির্বাচনের কাদের মির্জা টেন্ডারবাজি, অপরাজনীতি, মাদক, দুর্নীতিসহ বিভিন্ন বিষয়ে অভিযোগ এনে সংসদ সদস্য একরামুল করিম চৌধুরীর সমালোচনা করে আলোচনার ঝড় তোলেন।

এদিকে সম্প্রতি রাজধানীতে 'সংসদ সদস্য' লেখা একটি গাড়ি থেকে বের হয়ে নৌবাহিনীর এক কর্মকর্তাকে মারধরের পর কারাগারে যান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) অন্যতম কাউন্সিলর ইরফান সেলিম। যিনি একরাম চৌধুরীর জামাতা।

ইরফান সেলিমের ওই ঘটনার পর তার নিজের বিত্ত-বৈভব নিয়ে যেমন আবারও আলোচনা-সমালোচনা শুরু হয়, একইসঙ্গে সামনে আসে তার বাবা ও ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিম এবং শ্বশুর ও নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরীর সহায়-সম্পত্তির প্রসঙ্গও। এর পরিপ্রেক্ষিতে একরামুল করিমের হলফনামা থেকে নিম্নের তথ্য তুলে ধরা হলো।

'মোহাম্মদ একরামুল করিম চৌধুরী' একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ২৭১, নোয়াখালী- ৪ আসনের প্রার্থী হিসেবে স্থানীয় নির্বাচন অফিসে জমা দেয়া হলফ নামায় উল্লেখ করেছেন, তার সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা 'এইচ এসসি'। হলফনামায় স্বাক্ষরকালে তিনি কোন ফৌজদারি মামলায় অভিযুক্ত ছিলেন না এবং অতীতেও তার বিরুদ্ধে কোন ফৌজদারি মামলা দায়ের হয়নি বলেও এতে উল্লেখ করা হয়।

প্রার্থীর পেশার বিবরণী'তে লেখা আছে, 'এ এ্যান্ড জে ট্রেডার্স, বনানী কমপ্লেক্স (৩য় তলা), ৯৪২ শেখ মুজিব রোড, আগ্রাবাদ বা/এ, চট্টগ্রাম। হলফনামায় তার বাৎসরিক আয়ের উৎসে উল্লেখ করা হয়েছে, কৃষিখাতে দুই লাখ ১৩ হাজার ৯২০ টাকা, বাড়ি বা অন্যান্য ভাড়া ১৯ লাখ ৯৮ হাজার টাকা, ব্যবসা দুই কোটি ৪৯ লাখ ৭৫০ টাকা, চাকুরী/এম.পি হিসাবে ভাতা/অন্যান্য ২২ লাখ ৯৫ হাজার ১০০ টাকা এবং অন্যান্য ২৬ লাখ ৭৩ হাজার ২২১ টাকা।

প্রার্থীর উপর নির্ভরশীলদের আয়ের ঘরে কোন কিছু লেখা হয়নি এখানে। প্রার্থীর অস্থাবর সম্পদের হিসেবে উল্লেখ করা হয়েছে নগদ টাকা/এফডিআর চার কোটি ২০ লাখ ৯৫ হাজার ২৪২ টাকা। বৈদেশিক মুদ্রার পরিমাণ দুই কোটি ৮৫ লাখ ৬২ হাজার ২৮২ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমাণ চার কোটি ৬১ লাখ ৮৯ হাজার ৯২৩ টাকা। বাস, ট্রাক, মটরগাড়ী, লঞ্চ, স্টিমার, বিমান ও মোটরসাইকেল ইত্যাদির বিবরণী এক কোটি ৬০ লাখ ৯০ হাজার টাকা, স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলংকারাদি ৯৩ হাজার ৬০০ টাকা, ইলেক্ট্রনিক সামগ্রী তিন লাখ টাকা এবং আসবাবপত্র চার লাখ ১৫ হাজার টাকা।

অস্থাবর এবং স্থাবর সম্পদের বিবরণীতে তিনি স্ত্রী এবং নির্ভরশীলদের নামের ঘরে কোন কিছু লিখেননি। স্থাবর সম্পদের ঘরে নিজ নামে তিনি উল্লেখ করেছেন, কৃষি জমি ১৩ দশমিক ৩৭ একর, বাড়ী/এপার্টমেন্ট সংখ্যার ঘরে নিজ নামে লিখেছেন, ৫টি নোয়াখালী, চট্টগ্রাম।'

অন্যান্য ব্যবসায়ীক মূলধন উল্লেখ করেছেন ১০ কোটি ৭১ লাখ ৬৯ হাজার ৫১৭ টাকা। হলফনামায় তার দায়ের হিসেবে ব্যাংক ঋণ উল্লেখ করা হয়েছে চার কোটি ১০ লাখ সাত হাজার ৫৩৯ টাকা। হলফনামায় তিনি লেখেন, 'আমি ইতিপূর্বে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হইয়াছিলাম। নির্বাচনের পূর্বে আমার দ্বারা ভোটারদেরকে প্রদত্ত প্রতিশ্রুতি এবং উহার কি পরিমাণ অর্জন হইয়াছিল তাহার বিবরণ: সড়ক অবকাঠামো উন্নয়ন ৯০ শতাংশ, শিক্ষা ৮০ শতাংশ, আইন শৃঙ্খলা ৯৫ শতাংশ এবং আত্মসামাজিক উন্নয়ন ৯০ শতাংশ।'

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৮ সালের ২২ নভেম্বর এই হলফনামায় স্বাক্ষর করেন তিনি। একই দিন
এ্যাডভোকেট গুলজার আহমেদ জুয়েল তাকে শনাক্ত করেন এবং আইনজীবী (নোটারি পাবলিক) মোহাম্মদ আবদুর রহিম এতে স্বাক্ষর করেন।

সান নিউজ/এমএ/এসএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

ফরিদপুরে হাসপাতালে আগুন

জেলা প্রতিনিধি: ফরিদপুরের বঙ্গবন্...

আজ ঐতিহাসিক ফারাক্কা দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ ১৬ মে, ঐতিহা...

সারাদেশে বইছে তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক : সারাদেশ বয়ে যাচ্ছে মাঝারি ধরনের তাপপ্রবাহ...

ঝালকাঠিতে আ’লীগের ১৭ জনের বিরুদ্ধে মামলা

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি সদর উপ...

কানে ‘গোলাপী রানি’ উর্বশী

বিনোদন ডেস্ক: চলচ্চিত্র জগতের সবচ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা