ছবি : সংগৃহিত
সারাদেশ

উলিপুরে অবাধে বালু উত্তোলনের অভিযোগ

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের উলিপুরে টি-বাঁধের পাশ থেকে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে। দীর্ঘদিন থেকে বালু উত্তোলন বন্ধের দাবীতে প্রশাসনের কাছে একাধিকবার অভিযোগ করেও কোন সুরাহা মিলছে না। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী।

আরও পড়ুন: ফেনীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

সম্প্রতি ২৮ মে উপজেলা নির্বাহী অফিসারের কাছে পুনরায় অভিযোগ করেছেন এলাকাবাসী। বালু উত্তোলনের ঘটনাটি ঘটেছে, উপজেলার নাগড়াকুড়া টি-বাঁধ এলাকায়।

এলাকাবাসী ও অভিযোগ সূত্রে জানা গেছে, ২০১৬-১৭ অর্থ বছরে উপজেলার গুনাইগাছ ইউনিয়নের নাগড়াকুড়া বাজারের পশ্চিমে তিস্তা নদীর পূর্ব দিক রক্ষায় প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে টি-বাঁধ নির্মাণ করেন পানি উন্নয়ন বোর্ড। এতে করে ৫শ একর ফসলি জমি ও ১ হাজার বসতবাড়ি এবং ঐতিহ্যবাহী নাগড়াকুড়া বাজার রক্ষা পায়।

স্থানীয় জনপ্রতিনিধির সহযোগিতায় কয়েকমাস থেকে টি-বাঁধের দুই পাশ থেকে প্রায় প্রতিদিন ভোর ৫টা থেকে সকাল ৯টা পর্যন্ত ট্রাক্টর দিয়ে অবাধে বালু উত্তোলন করে বিক্রি করে দিচ্ছেন এলাকার প্রভাবশালী একটি মহল। ট্রাক্টর দিয়ে টি-বাঁধের দুই পাশ থেকে বালু উত্তোলনের কারনে হুমকিতে পড়েছে পাউবোর ১০ কোটি টাকা ব্যয়ে নির্মিত টি-বাঁধ। যা বন্যার সময় ধ্বসে পড়ার আশঙ্কা করছেন স্থানীয়।

আরও পড়ুন: মুন্সীগঞ্জে ক্রিকেট খেলা নিয়ে শিক্ষার্থী নিহত

এলাকাবাসী রুকু মিয়া, আব্দুল আজিজ, শফিউল আলম, আবু জাফর, সিরাজুল ইসলামসহ অনেকে বলেন, দীর্ঘদিন থেকে এলাকার প্রভাবশালী ফুল সরকার ও মোস্তাফিজার রহমান ক্ষমতার দাপট দেখিয়ে টি-বাঁধের দুই পাশের ১শ গজের মধ্যে থেকে বালু কেটে নিয়ে অবাধে বিক্রি করছেন।

তাদের অভিযোগ, প্রতি ট্রাক্টর বালুর মূল্য ২ হাজার টাকা। গড়ে প্রতিদিন ১০ থেকে ১৫ ট্রাক্টর বালু বিক্রি করছেন। সে হিসাবে প্রতিদিন তারা প্রায় ২০ থেকে ৩০ হাজার টাকার বালু বিক্রি করছেন। তারা আরও বলেন, বালু বিক্রির কারনে আমাদের ফসলি জমিসহ বাড়ি ঘর বন্যার সময় হুমকিতে পড়বে। আমাদের ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভবনা রয়েছে।

বালু উত্তোলন বন্ধে উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনারকে কয়েকবার অভিযোগ দিয়েছি কিন্তু কোন কাজ হচ্ছে না। তাদের অভিযোগ, দীর্ঘদিন থেকে স্থানীয় জনপ্রিতিনিধি ও পেশাজীবিদের ম্যানেজ করে নির্বিগ্নে বালু উত্তোলন করে আসছেন প্রভাবশালী মহলটি।

আরও পড়ুন: জিএমপি কমিশনার হলেন মাহবুব আলম

এ বিষয়ে যোগাযোগ করা হলে বালু উত্তোলনকারী ফুল সরকার দাবী করে বলেন, টি-বাঁধে আমার ৪ একর জমি রয়েছে। আমি সেখানে চাষাবাদ করার জন্য কিছু উচুঁ-নিচু জায়গা সমান করে নিচ্ছি। তবে প্রায় দিন ট্রাক্টর দিয়ে বালু উত্তোলন করে বিক্রি করার বিষয়ে জানতে চাইলে তিনি কোন সদুত্তোর দিতে পারেননি।

গুনাইগাছ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোখলেছুর রহমান জানান, টি-বাঁধ থেকে পূর্বে বালু উত্তোলন করা হয়েছিল তা শুনেছি। এখন উত্তোলন করা হয় কি না তা জানি না। ফুল সরকারের সাথে আমার কোন সম্পর্ক নেই। তিনি আমার বিরোধী পক্ষের লোক।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্যাহ আল মামুন বলেন, টি-বাঁধ এলাকায় বালু উত্তোলন হওয়ার বিষয়টি আমরা অবগত আছি।

আরও পড়ুন: উখিয়ায় বন উজাড় করছে ব্যবসায়ীরা!

সরেজমিনে গিয়ে দেখে প্রশাসনকে ব্যবস্থা নেয়ার জন্য বলা হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সহকারী কমিশনার (ভূমি)) কাজী মাহমুদুর রহমান অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, আমরা অচিরেই সেখানে মোবাইল কোর্ট পরিচালনা করে আইনানুগ ব্যবস্থা গ্রহন করবো।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

ফুটপাত বিক্রিতে জড়িতদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ফুটপাত গুলো নানা শ্রেণিপেশার মানু...

আজও বায়ুদূষণে ঢাকা সপ্তম

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের মধ্যে রাজধানীর বাতাস অস্...

ভোটে মানুষের আস্থা ফিরেছে

নিজস্ব প্রতিবেদক : গতকাল যে নির্বাচন হয়েছে সেখানে তীব্র গরমে...

ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : খেয়াল-খুশিমতো সব ধরনের ওষুধের দাম বাড়ানো...

হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় আব্দুর রহমান না...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা