সারাদেশ

 আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলো সংস্কার হচ্ছে রাতারাতি

নিজস্ব প্রতিনিধি, নরসিংদী: ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এমন উদ্যোগকে বাস্তবায়নের জন্য ‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ এই শ্লোগানকে ধারণ করে এবং আশ্রয়ন প্রকল্প প্রধানমন্ত্রীর সর্ববৃহৎ একটি মানবিক ও স্বপ্নের প্রকল্প হিসেবে সামনে রেখে কাজ করছে সরকার। তাই ভূমিহীন ও গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহারের ঘর নির্মাণে অনিয়ম, অবহেলা ও অর্থ আত্মসাৎকারীদের বিষয়ে ‘জিরো টলারেন্স’ নীতিতে এগোচ্ছে সরকার। এরপরও এসব ঘর অনিয়মের খবর আসছে।

এমন পরিস্থিতিতে গৃহহীনদের পুনর্বাসনে সরকারি আশ্রয়ণ প্রকল্পে অনিয়মের তদন্তে মাঠে নামে প্রধানমন্ত্রীর কার্যালয়। এরই মধ্যে বগুড়ার শেরপুরে, সিরাজগঞ্জের কাজীপুরে, বরগুনা আমতলীতে, মুন্সিগঞ্জ সদর উপজেলায় অনিয়ম প্রমাণিত হওয়ায় ওএসডি করা হয় ৫ কর্মকর্তাকে। এদের মধ্যে ৪ জন ইউএনও এবং একজন এ্যাসিল্যান্ড।

এছাড়াও নিম্নমানের কাজ ও ঘর বরাদ্দে অনিয়মসহ, নানা অভিযোগ উঠেছে ২২টি জেলার ৩৬ উপজেলার বিরুদ্ধে।

অনিয়মে জড়িত কাউকে ছাড় দেয়া হবে না। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এমন হুঁশিয়ারি দিয়ে দেশব্যাপী আশ্রয়ণ প্রকল্পের বাড়ি পরিদর্শনে নামছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) একাধিক টিম। এমন সংবাদ পেয়ে নড়েচড়ে বসেছেন স্থানীয় প্রশাসন। ফলে প্রধানমন্ত্রীর এসব প্রকল্প পরিদর্শনে নামেন মাঠ পর্যায়ের প্রশাসন।

প্রধানমন্ত্রীর এসব প্রকল্পগুলো উর্ধ্বতন কর্তৃপক্ষের তদন্তের কথা শোনে ঘরের ভাঙ্গাচুরা মেরামত শেষে চুনকাম করে তদন্ত দলকে ফাঁকি দেয়ার চেষ্টা হচ্ছে। এরই প্রেক্ষিতে নরসিংদীর কিছু ঘরের দেয়ালে ফাঁটল, বারান্দায় ফাঁটল ও ঘরের প্লাস্টারে সিমেন্ট কম দেয়ার ফলে খসে যাচ্ছে দেয়াল। ঘরের চালা দিয়ে পানি পড়ছে বেশকিছু ঘরের। এমন সময় এসব ঘর পরিদর্শনে আসছেন জেলা প্রশাসক এ খবরে রাতারাতি সংস্কার করে চুনা দিয়ে ফাঁকি দেয়ার চেষ্টা করা হয়। এছাড়া প্রশাসনের কাছে ঘরের সমস্যার কথা না বলার জন্য হুমকিও দেয়া হয়েছে কোথাও কোথাও।

‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে শেখ হাসিনা মডেল’ বাস্তবায়নে আশ্রয়ণ প্রকল্পের আওতায় এ পর্যন্ত দুইটি পর্যায়ে নরসিংদীতে সর্বমোট ২৭২ টি ঘর হস্তান্তর করা হয়েছে।
এরই প্রেক্ষিতে ৯ জুলাই (শুক্রবার) বিকেলে নরসিংদী জেলার পলাশ উপজেলার জিনারদী ইউনিয়নে অবস্থিত প্রথম পর্যায়ের মাঝেরচর গ্রামে অবস্থিত ২১টি ও দ্বিতীয় পর্যায়ের একই ইউনিয়নের বরাব এলাকার ১০টি ঘর পরিদর্শন করেন সদ্য যোগদানকারী জেলা প্রশাসক আবু নঈম মোহাম্মদ মারুফ খান।

পরিদর্শনকালে আশ্রয়ন প্রকল্পে বসবাসকারী মানুষের সাথে কথা বলেন এবং বরাব এলাকায় আশ্রয়ন প্রকল্পে বসবাসকারী ১০টি পরিবারের মাঝে খাদ্য সামগ্রী ও মাক্স বিতরণ করেন তিনি।

পরিদর্শনকালে মাঝেরচর এলাকায় অবস্থিত আশ্রায়ন প্রকল্পের মান কেমন দেখলেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে জেলা প্রশাসক মিডিয়ার কাছে সাক্ষাতকার দিতে অপরগতা প্রকাশ করে তিনি বলেন, আমি আজ হঠাৎ পরিদর্শনে এসেছি। তাই কিছু বলতে চাই না। এখানে বসবাসকারীদের সাথে কথা বলে দেখেন তারা কিছু অভিযোগ করেন কিনা। আমিতো বলব ভালোই হয়েছে। এসময় মাঝেরচরের আশ্রায়ন প্রকল্পটি ইটভাটার সাথে করায় তা দ্রæত বন্ধ করার নির্দেশনা দেন।

এসময় সাথে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ ফারুক আহমেদ, পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা আফসানা চৌধুরী (পিএএ), সহকারী কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম ও জিনারদী ইউপি চেয়ারম্যান কামরুল ইসলাম গাজী।

সান নিউজ/এস্ইআর/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

ফরিদপুরে হাসপাতালে আগুন

জেলা প্রতিনিধি: ফরিদপুরের বঙ্গবন্...

আজ ঐতিহাসিক ফারাক্কা দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ ১৬ মে, ঐতিহা...

সারাদেশে বইছে তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক : সারাদেশ বয়ে যাচ্ছে মাঝারি ধরনের তাপপ্রবাহ...

ঝালকাঠিতে আ’লীগের ১৭ জনের বিরুদ্ধে মামলা

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি সদর উপ...

কানে ‘গোলাপী রানি’ উর্বশী

বিনোদন ডেস্ক: চলচ্চিত্র জগতের সবচ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা