সংগৃহীত
জাতীয়
ফায়ার সার্ভিস

আরও ৩০০ কোটি টাকা বরাদ্দ

স্টাফ রিপোর্টার : উন্নত যন্ত্রপাতি কিনতে ফায়ার সার্ভিসের জন্য চলতি বছর আরও ৩০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

তিনি বলেন, গত বছর ফায়ার সার্ভিসের জন্য ২৭২ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ইতোমধ্যেই আমি ২০০ কোটি টাকা ছাড়ের ব্যবস্থা করেছি। এবছর আরও ৩০০ কোটি টাকা আমরা ছাড় দেব।

শুক্রবার (১০ মার্চ) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০২৩’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আগুন নিয়ন্ত্রণে আমরা কিছুটা পিছিয়ে ছিলাম। তবে শিগগিরই আমরা আগুন নিয়ন্ত্রণে কিছু যন্ত্রপাতি কিনছি, যা ফায়ার সার্ভিসে যুক্ত হলে অগ্নিনির্বাপণে অনেকটাই এগিয়ে যাবো।

বরাদ্দকৃত অর্থ দিয়ে ফায়ার সার্ভিসের জন্য ১১টি অগ্নিনির্বাপক যন্ত্র আসবে জানিয়ে তিনি বলেন, আশা করছি এগুলো এলে আগুন নিয়ন্ত্রণ অনেকটাই সহজ হয়ে আসবে।

তিনি আরও বলেন, আমরা বন্যার সময় দেখেছি অনুসন্ধান ও উদ্ধারে বোট পাওয়া যায় না। এরপর আমরা ৬০টি মাল্টিপারপাস এক্সেসিবল রেস্কিউ বোট তৈরি করেছি। এগুলো তৈরি করা হয়েছে প্রতিবন্ধী বান্ধব করে। তাদের জন্য আলাদা টয়লেট, চেয়ার আছে।

ডা. এনামুর রহমান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭০ সালে দুর্যোগ ঝুঁকিহ্রাসে আগাম সতর্কবার্তা উপকূলীয় সম্ভাব্য উপদ্রুত এলাকার জনগণের মধ্যে পৌঁছে দেওয়ার লক্ষ্যে মেদেনী প্রতিষ্ঠান ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) প্রতিষ্ঠা করেন।

বর্তমানে উপকূলে ৭৬ হাজার ১৪০ জন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক রয়েছে জানিয়ে তিনি বলেন, বন্যাপ্রবণ এলাকায় অনুরূপ স্বেচ্ছাসেবক তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিপিবির বাজেট ২৮ কোটি টাকায় উন্নীত করেছেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। প্রতি বছর কোন না কোনো দুর্যোগে জানমালের ব্যাপক অনাক্ষতি হয়ে থাকে। বিশ্বব্যাপী দুর্যোগের ব্যাপক প্রমাণ করে দুর্যোগের পূর্ব সতর্কীকরণ ও ঝুঁকিস্তানই দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান কৌশল হওয়া উচিত।

এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকারের নীতি-পরিকল্পনায় জনগণের জন্য দুর্যোগের পূর্বাভাস ও দুর্যোগ ঝুঁকিস্থান কৌশল অন্তর্ভুক্ত করা হয়েছে বলেও জানান তিনি।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারী উপজেলা নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন ১৭ জন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্ব...

ভোলা বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

ভোলা প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজনে ভ...

সৌদি গেলেন ৪১৩ জন হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজের প্রথম ফ্লাইটের আনুষ্...

টাইগারদের শ্বাসরুদ্ধকার জয়

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৫ র...

মালদ্বীপ থেকে সেনা সরাল ভারত

আন্তর্জাতিক ডেস্ক : মালদ্বীপ থেকে সব সেনা প্রত্যাহার করে নিয...

অবৈধ ফার্মেসি-ক্যান্টিন বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : সরকারি হাসপাতালের ভেতরে অবৈধভাবে তৈরি করা...

গরম কমলে আন্দোলনে নামব

নিজস্ব প্রতিবেদক : গরম কমলে আমরা আরো বড় আকারে আন্দোলনে নামব।...

সড়কে প্রাণ গেল ২ জনের

নিজস্ব প্রতিবেদক : সিরাজগঞ্জের শাহজাদপুরে পৃথক সড়ক দুর্ঘটনায়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা