ছবি: প্রতীকী
জাতীয়

আরও তিন রুটে চলবে নগর পরিবহন

সান নিউজ ডেস্ক: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছেন, রুট পারমিটবিহীন বাস চলাচল বন্ধে আগামী ১৭ থেকে ২৮ জুলাই রাজধানীতে চিরুনি অভিযান চালানো হবে।

আরও পড়ুন: বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই

মঙ্গলবার (২১ জুন) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৩তম সভায় মেয়র এ কথা জানান।

ডিএসসিসি মেয়র বলেন, ঢাকায় এখন ১৬৪৪টি রুট পারমিটবিহীন বাস চলাচল করছে। আমরা এই অবৈধ বাসগুলোর বিরুদ্ধে চিরুনি অভিযান চালাব। আমরা জানতে পেরেছি, তারা লুকিয়ে লুকিয়ে আমাদের নগর পরিবহনের রুট, ঘাটারচর থেকে কাঁচপুর রুটে চলে আসে। এই বাসগুলো যেখানেই পাব আমরা জব্দ করবো, ধ্বংস করবো। এ বিষয়ে বিআরটিএ এবং পুলিশ প্রশাসন একমত হয়েছে।

তিনি বলেন, ঘাটারচর থেকে কাঁচপুর রুটে এখন থেকে নগর পরিবহন ছাড়া অন্য কোনো পরিবহন চলতে দেওয়া হবে না। তাদের কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। এর মাধ্যমে আমাদের বাস সংখ্যা বৃদ্ধি পাবে। যাত্রীসেবার মান বাড়বে।

বাস রুট রেশনালাইজেশন বাস্তবায়নে অনেক চড়াই-উতরাই পার হতে হচ্ছে জানিয়ে মেয়র তাপস বলেন, বাস রুট রেশনালাইজেশনের পথ অতটা মসৃণ নয়। আমাদের অনেক চড়াই-উতরাই পার হতে হচ্ছে। এর মাধ্যমে আমাদের লক্ষ্যে পৌঁছাতে হবে।

আরও পড়ুন: মালিতে সশস্ত্র হামলায় নিহত ১৩২

আগামী ১ সেপ্টেম্বর থেকে নগর পরিবহনে আরও নতুন তিনটি রুট চালু হচ্ছে জানিয়ে মেয়র তাপস বলেন, ১ সেপ্টেম্বর থেকে নতুন আরও তিনটি রুটে নগর পরিবহন চালু হচ্ছে। ২২, ২৩ এবং ২৬ নম্বর। এই রুটগুলোতে নতুন বাস দিয়ে যাত্রা শুরু হবে। এই সময়ের মধ্যে বাস-বে, যাত্রী ছাউনিসহ সব অবকাঠামো উন্নয়ন করা হবে।

তিনি বলেন, নগর পরিবহনের আওতায় যেসব বাস চলবে তারা আবেদন করেছে। এসব রুটে বাসগুলো চলাচলের জন্য ২২ নম্বর রুটে ৫০টি এবং ২৩ নম্বর রুটে ১০০ আবেদন পড়েছে। অন্যদিকে ২৬ নম্বর রুটে বিআরটিসির নতুন ৫০টি ডাবল ডেকার বাস পরিচালনা করা হবে। সব মিলিয়ে নতুন এই তিন রুটে সব নতুন বাস দিয়ে কার্যক্রম পরিচালিত হবে।

কমিটির সভাপতি ও দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

ডিএসসিসি সূত্র জানায়, নতুন করে চালু হতে যাওয়া ২২ নম্বর রুটটি হলো ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদগেট, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কোনাপাড়া হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার পর্যন্ত।

আরও পড়ুন: রাজধানী জুড়ে গ্রেফতার ৭৪

অন্যদিকে ২৩ নম্বর রুট হচ্ছে ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর শিয়া মসজিদ, শ্যামলী, কলেজ গেট, আসাদগেট, কলাবাগান, সায়েন্সল্যাব, শাহবাগ, মৎস্য ভবন, প্রেস ক্লাব, গুলিস্তান, দৈনিক বাংলা, কমলাপুর, ধলপুর, যাত্রাবাড়ী, শনির আখড়া, রায়েরবাগ, মাতুয়াইল, সাইনবোর্ড হয়ে চিটাগাং রোড পর্যন্ত।

পাশাপাশি ২৬ নম্বর রুট হলো ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদগেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, নিউমার্কেট, আজিমপুর, পলাশী মোড়, চাঁনখারপুল, পোস্তগোলা হয়ে কদমতলী পর্যন্ত।

ঢাকা উত্তর সিটির প্রয়াত মেয়র আনিসুল হক রুটভিত্তিক কোম্পানির অধীনে বাস চালানোর উদ্যোগ নিয়েছিলেন ২০১৫ সালে। পরে ২০১৭ সালের ৩০ নভেম্বর আনিসুল হক মারা যাওয়ার পর বাস রুট রেশনালাইজেশন কমিটির ব্যবস্থাপনার দায়িত্ব পান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তৎকালীন মেয়র সাঈদ খোকন। তিনি ১১টি সভা করেছেন। এরপর নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস কমিটির দায়িত্ব পান।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

বিকেলে বসছে সংসদ অধিবেশন

নিজস্ব প্রতিবেদক : চলমান দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে...

ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে ট্রাকের ধাক্কায় মো. ইউসুফ (৪৫)...

ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে নিহত ৫

জেলা প্রতিনিধি : হবিগঞ্জের মাধবপুরে ট্রাকচাপায় প্রাইভেটকারের...

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল কলম্বিয়া

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজায় হামলা অব্যাহত রাখার প্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা