ছবি: সংগৃহীত
নারী

আন্তর্জাতিক কন্যা দিবস উপলক্ষে আলোচনা সভা

ভোলা প্রতিনিধি: লিঙ্গ বৈষম্য দূর করাই আন্তর্জাতিক কন্যা দিবসের অন্যতম প্রধান উদ্দেশ্য। চারিদিকে বৈষম্য, অন্যায়, ধর্ষণ, বাল্যবিবাহ, যৌতুক, লাঞ্ছনা, হয়রানীসহ নানা রকম অসঙ্গতির মধ্যে থাকেন নারীরা।

আরও পড়ুন: এইচপিভি টিকাদান উপলক্ষে প্রেস কনফারেন্স

তাদেরকে কন্যা হিসেবে না দেখে মানুষ হিসেবে দেখলেই সমাজ ও রাষ্ট্রের আমূল পরিবর্তন আসবে। আজকের দিনে যা কিছু অর্জন, তার পিছনে নারীদের ভূমিকা অনেক। নারীরা এখন আর পিছিয়ে নেই।

তারা সচিব, ডাক্তার, ইঞ্জিনিয়ার ও শিক্ষকসহ বিভিন্ন সেক্টরে অগ্রণী ভূমিকা রাখছে। তাই নারীদেরকে এখন আর ছোট করে দেখার সুযোগ নেই। সমাজকে এগিয়ে নিতে হলে নারীদেরকেও ক্ষমতায়ন করতে হবে। নারীর ক্ষমতায়নের মাধ্যমে একটি ন্যায্য ও সাম্যের পৃথিবী গঠন করা সম্ভব।

আরও পড়ুন: নোয়াখালীতে নারীসহ ৪ জনের কারাদণ্ড

বুধবার (১১ অক্টোবর) ভোলা সদর উপজেলার হালিমা খাতুন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে সাজেদা ফাউন্ডেশনের আয়োজনে ও প্ল্যান ইন্টারন্যাশালের সহযোগিতায় আন্তর্জাতিক কন্যা শিশু দিবস-২০২৩ উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

‘সকল শিশুর স্বপ্ন সফল হোক, কন্যা শিশুরা সামনে সমান হয়ে এগিয়ে যাক’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ছবেকুন নাহার।

আরও পড়ুন: অপ্রয়োজনীয় সিজার রোধে রায় ঘোষণা

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দীপক হালদার, ২ নং ইলিশা ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন ছোটন, জেলা মাধ্যমিক রিসার্চ কর্মকর্তা নুরে আলম সিদ্দিকী, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার সিরাজুল ইসলাম শাওন, কবি মোজাম্মেল হক মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল কাশেম, হালিমা খাতুন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের দাতা সদস্য আমজাদুল হক টুলু, দক্ষিণ রুহিত আমার বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইদুল হাসান সেলিম, হালিমা খাতুন বালিকা মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক মো. টিপু সুলতান, শান্তিরহাট ইসলামিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তোফায়েল আহমেদ, সাজেদা ফাউন্ডেশনের প্রজেক্ট ম্যানেজার বিপ্লব হোসেন, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রজেক্ট ম্যানেজার নাসরিন নাহার ও ক্যাপাসিটি বিল্ডিং স্পেশালিস্ট মাহফুজুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হালিমা খাতুন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসিতে ‘এ-প্লাস’ প্রাপ্ত কন্যা শিশু খাদিজা আক্তার মুনিয়া। সঞ্চালনা করেন হালিমা খাতুন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা নাছিমা শিরিন তুলি।

দিনব্যাপী এ অনুষ্ঠানে শিক্ষার্থীরা বাল্যবিবাহ প্রতিরোধে মঞ্চ নাটক পরিবেশন করেন। এছাড়া সংগীত ও নৃত্য পরিবেশন করে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালন করেন শিক্ষার্থীরা।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

গরমে অসুস্থ রিকশাচালকের প্রাণ রক্ষা করলেন ট্রাফিক পুলিশ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় ঢাকা মেট্রোপলিট...

বগুড়ায় বসতবাড়িতে বিস্ফোরণ

জেলা প্রতিনিধি: বগুড়ার একটি বসতবা...

৩য় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে

নিজস্ব প্রতিবেদক: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ন...

ফুটপাত বিক্রিতে জড়িতদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ফুটপাত গুলো নানা শ্রেণিপেশার মানু...

আজও বায়ুদূষণে ঢাকা সপ্তম

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের মধ্যে রাজধানীর বাতাস অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা