ঈশ্বরগঞ্জে চড়া সবজির বাজার
বাণিজ্য
কমেছে কাঁচা মরিচের দাম

ঈশ্বরগঞ্জে চড়া সবজির বাজার

এহসানুল হক, ঈশ্বরগঞ্জ প্রতিনিধি : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে সপ্তাহের ব্যবধানে কাঁচা মরিচের দাম কমে পাইকারিতে বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি,খুচরা বিক্রি হচ্ছে ১২০ টাকা। যা এক সপ্তাহ আগে ছিল ১৬০-১৭০ টাকা। তার আগে খুচরায় প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ২০০ থেকে ২২০ টাকা পর্যন্ত। কাঁচা মরিচের দাম কমলেও বেড়েছে সবজির বাজার। দাম নিয়ে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে তৈরি হয়েছে অসন্তুষ্টি।

আরও পড়ুন : পরিস্থিতি নিয়ন্ত্রণে সহযোগিতা দরকার

রোববার (২১ আগস্ট) দিনভর ঈশ্বরগঞ্জের বিভিন্ন কাঁচাবাজার ঘুরে এ চিত্র পাওয়া গেছে।

কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার বিভিন্ন এলাকায় ১০০ হেক্টর জমিতে মরিচ চাষ করা হয়েছে। গত বছরের তুলনায় এবার মরিচ চাষের পরিমাণ কিছুটা বেশি।

এদিকে জ্বালানি তেলের দাম বাড়ার পর হঠাৎ বেড়ে যায় শাক-সবজির দাম। শাক-সবজির দাম বেড়ে যাওয়ায় বেকায়দায় নিম্ন ও মধ্যবিত্ত। ব্যবসায়ীরা বলছেন, সরবারহ কমে যাওয়ায় দাম কিছুটা বেড়েছে।

উপজেলা কৃষি অফিস বলছে, বৈরী আবহাওয়ার কারণে চাহিদার তুলনায় এ বছর সবজির উৎপাদন কম। যে কারণে দাম কিছুটা বেশি। তবে রবি মৌসুমের শাক-সবজি বাজারে উঠলেই দাম নিয়ন্ত্রণে চলে আসবে।

অন্যদিকে সবজি চাষিরা জানান,বাজারে সবজির দাম বাড়লেও তার খুব বেশি সুফল পাচ্ছেন না উৎপাদকেরা। হাতবদলেই হু হু করে দাম বাড়ছে বাজারে। সরেজমিনে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে আকাশছোঁয়া দাম বেড়েছে সবজির। প্রকারভেদে প্রতি কেজিতে ২০-৩০ টাকা দাম বেড়েছে বিভিন্ন তরকারির।

আরও পড়ুন : পররাষ্ট্রমন্ত্রীকে পদত্যাগ করতে লিগ্যাল নোটিশ

প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ৫০-৫৫ টাকায়, যা আগে ছিল ৩০-৩৫ টাকা ছিল। এ ছাড়া গাজর বিক্রি হচ্ছে ১৪০-১৬০, করলা ৬০-৭০, ঢ্যাঁড়শ ৫০-৬০, বরবটি ৪০-৫০, পটোল ৪০-৫০, ঝিঙে ৫০-৬০, চিচিংগা ৪০-৫০, শষা ৪০-৫০, লাউ প্রকারভেদে ৪০-৫০, মিষ্টি কুমড়ো প্রতি পিচ প্রকারভেদে ৫০-৬০ থেকে শুরু হয়ে ১৫০-২০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। চাল কুমড়ো প্রতি পিচ ৪০-৫০ টাকা, কাঁচাকলা হালি ৪০-৫০ টাকা বিক্রি হচ্ছে। এ ছাড়া অন্যান্য সব সবজি কেজিপ্রতি ১০-৩০ টাকা দাম বেড়েছে। এ ছাড়া প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ১৬০-১৭০ টাকায়, টমেটো প্রতি কেজি ১২০-১৪০ টাকায় বিক্রি হচ্ছে। শুধু এগুলোই নয়, প্রকারভেদে নিত্যপণ্যের সবকিছুর দামই দিগুণ বেড়েছে।

বাচ্চু মিয়া নামে এক রিকশা চালক বলেন, ‘শাক-সবজিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়লেও বাড়েনি আয়। আয়ের চেয়ে ব্যয় বেশি হওয়ায় স্ত্রী-সন্তানদের নিয়ে সংসার চালানো কঠিন হয়ে পড়েছে।’

আব্দুল বারেক নামের এক কৃষক বলেন, ‘একে তো সার এবং তেলের দাম বৃদ্ধি, তার মধ্যে নিত্যপণ্যের যে হারে দাম বেড়েছে আয় তো দূরের কথা খেয়ে-পরে বেঁচে থাকাটাই কঠিন হয়ে পড়বে।’

আরও পড়ুন : ইমরান খানের বক্তব্য সম্প্রচারে নিষেধাজ্ঞা

এ বিষয়ে ঈশ্বরগঞ্জ পৌর বাজারের খুচরা সবজি ব্যবসায়ী মামুন মিয়া, মাজহারুল ইসলামসহ কয়েকজন পাইকারি ব্যবসায়ী বলেন, ‘চাহিদার তুলনায় এই উপজেলায় চার ভাগের এক ভাগ শাক-সবজি উৎপাদন হয়। বাকি শাক-সবজি অন্যান্য অঞ্চল থেকে সরবরাহ করা হয়। বর্তমানে পরিবহন খরচ বেশি এবং পণ্য উৎপাদন কম হওয়ায় আমদানি কমে গেছে। আমদানি কমায় পণ্যের দাম কিছুটা বেড়েছে।'

ঈশ্বরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নুসরাত জামান বলেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধি এবং বৈরী আবহাওয়ার কারণে এই সময়টাতে চাহিদার তুলনায় সবজি উৎপাদন কম হয়। যে কারণে দাম কিছুটা বেশি। সামনে শীতকালীন নতুন শাক-সবজি বাজারে উঠলেই দাম নিয়ন্ত্রণে চলে আসবে বলে জানান তিনি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

বাক-বিতণ্ডার জেরে নিহত ১

উপজেলা প্রতিনিধি: সাভার জেলার আশু...

হিমাগারে মজুত ১ লাখ ডিম

জেলা প্রতিনিধি: বগুড়া সদরে &lsquo...

নিখোঁজ ছাত্রের লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি : চাঁদপুরে নিখোঁজ হওয়ার পর ডাকাতিয়া নদী থেকে...

কিরিগিজস্তানে শিক্ষার্থীদের বাইরে যাওয়া নিষেধ

আন্তর্জাতিক ডেস্ক: কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বাংলাদেশি,...

ঘূর্ণিঝড়ের সবশেষ তথ্য

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে চলমান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা