জাতীয়

চলতি বছরই বাংলাদেশ ই-পাসপোর্টের যুগে প্রবেশ

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘ প্রতীক্ষার পর চলতি বছরের নভেম্বরেই বাংলাদেশ ই-পাসপোর্টের যুগে প্রবেশ করেছে। চলতি বছরের প্রথমে এর কার্যক্রম শুরু হলেও করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের কারণে সেই কার্যক্রম ধমকে যায়। করোনা মহামারির কারণে লম্বা সময় পাসপোর্টের কার্যক্রম বন্ধ থাকায় ই-পাসপোর্টের কার্যক্রম গুছিয়ে নেয় ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর।

বর্তমানে দেশের ৬৯টি আঞ্চলিক পাসপোর্ট অফিসের মধ্যে ৫২টিতেই চলছে ই-পাসপোর্টের কাজ। কার্যক্রম সংশ্লিষ্টরা আশাবাদী, নভেম্বরের মধ্যে বাকি কার্যালয়েও শুরু হবে ই-পাসপোর্টের কার্যক্রম।

এদিকে, অত্যাধুনিক ই-পাসপোর্টের যুগে প্রবেশ করে বন্ধ হচ্ছে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি। একদিকে, পাসপোর্টের যাবতীয় কার্যক্রম ই-পাসপোর্টের আওতায় নিয়ে আসতে কাজ করছে, অন্যদিকে, চেষ্টা চলছে এমআরপির কাজ যথাসম্ভব কমিয়ে আনার জন্যও। ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের একাধিক সূত্র জানিয়েছে, এরই মধ্যে নতুন এমআরপি ইস্যু ও রি-ইস্যু কার্যক্রম কমিয়ে দেওয়া হয়েছে। নভেম্বরের মাঝামাঝিতে যেমন শতভাগ আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হবে, তেমনি নভেম্বরের মধ্যেই এমআরপি বন্ধ করারও সিদ্ধান্ত হয়েছে।

রোববার (২৫ অক্টোবর) পাসপোর্ট অধিদপ্তরের একাধিক সূত্র ও কর্মকর্তার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। অধিদপ্তর বলছে, ই-পাসপোর্টের মাধ্যমে প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে এখন থেকে আর নতুন মেশিন রিডেবল পাসপোর্ট ইস্যু বা মেয়াদোত্তীর্ণ মেশিন রিডেবল পাসপোর্ট রি-ইস্যুর আবেদন গ্রহণ করা হবে না। বিদেশ গমনেচ্ছুক সবাইকে ই-পাসপোর্ট নিয়েই দেশের বাইরে যেতে হবে। এতে হয়রানি যেমন কমবে, তেমনই সময়ও সাশ্রয় হবে। ইমিগ্রেশনে আগের মতো অতিরিক্ত সময় ব্যয় করতে হবে না।

জানা যায়, ২০১০ সালের জুন মাসে মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) যুগে প্রবেশ করে বাংলাদেশ। তবে বিশ্বের সঙ্গে তাল মেলাতে বাংলাদেশও ই-পাসপোর্ট কার্যক্রম শুরুর উদ্যোগ নেয়। ২০১৬ সালে ই-পাসপোর্টের জন্য প্রকল্প হাতে নেয় সরকার। এ বছরের শুরুতে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষের উপহার হিসেবে ই-পাসপোর্টের কার্যক্রম উদ্বোধন করেন।

ই-পাসপোর্ট প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান বলেন, আমরা খুব শিগগিরই নতুন এমআরপির জন্য আবেদন ও পুরনো এমআরপি রি-ইস্যুর কার্যক্রম বন্ধ করে দেবো। এখন আমরা এমআরপি ছাপার কাজ কমিয়ে ই-পাসপোর্ট ছাপার কাজ বাড়িয়েছি, যেন গ্রাহকরা যথাসময়ে ই-পাসপোর্ট হাতে পান।

প্রকল্প পরিচালক বলেন, নতুন একটি সফটওয়্যারের সঙ্গে আমরা কাজ করছি। প্রথমদিকে কিছু সমস্যা ছিল, সেগুলো অনেকাংশে কমে এসেছে। আশা করছি সময়ের সঙ্গে আমাদের কাজের গতিও বাড়বে। এক প্রশ্নের জবাবে ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর বলেন, সারাদেশে আমাদের ৬৯টি আরপিও (আঞ্চলিক পাসপোর্ট অফিস) রয়েছে। এর মধ্যে ৫২টিতে আমরা ই-পাসপোর্ট কার্যক্রম শুরু করতে পেরেছি। আগামী ১৫ নভেম্বরের মধ্যে বাকি ১৭টি আরপিওতেও ই-পাসপোর্টের কার্যক্রম চালু হবে। অর্থাৎ এই সময়ে দেশের যেকোনো পাসপোর্ট অফিস থেকেই ই-পাসপোর্ট গ্রহণ করা যাবে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

বোয়ালমারীতে বজ্রপাতে আহত ৮

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি...

তরমুজের পুডিং রেসিপি

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালীন ফলগুলোর মধ্যে তরমুজের চাহিদা...

ফুলছড়িতে চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন

গাইবান্ধা প্রতিনিধি: জোরপূর্বক কে...

দেশে ফিরলেন ফখরুল

নিজস্ব প্রতিবেদক : সৌদি আরব থেকে পবিত্র ওমরাহ হজ পালন শেষে দ...

বিএনপি হারবে জেনেই ভোট বর্জন করে

মাদারীপুর প্রতিনিধি: বিএনপি যেকোন...

ফিরলেন সাকিব-সৌম্য-মুস্তাফিজ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে জিম্...

সুঁই-সুতোয় তাসলিমার রঙিন দিন

গাইবান্ধা প্রতিনিধি: এনজিওর কাছ থেকে মাত্র ৫ হাজার টাকা ঋণ ন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা