আন্তর্জাতিক

থাইল্যান্ড খুলে দিলো ফুকেট দ্বীপ

আন্তর্জাতিক ডেস্ক: মরণব্যাধি করোনাভাইরাসের মহামারি ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশ তাদের সীমান্ত বন্ধ রেখেছে। যার ফলে পর্যটকরা সে দেশে ভ্রমণ করতে পারছে না। ঠিক তখনই তখন ভিন্ন পথে হাঁটছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ড।

মহামারিতে বিপর্যস্ত পর্যটন খাতকে ঘুড়ে দাঁড় করাতে নতুন উদ্যোগ নিয়েছে দেশটি। পর্যটকদের জন্য খুলে দেয়া হচ্ছে থাইল্যান্ডের পর্যটন কেন্দ্র।
বৃহস্পতিবার (১লা জুলাই) প্রথমবারের মতো দেশটির অন্যতম পর্যটন কেন্দ্র ফুকেট দ্বীপ খুলে দেওয়া হয়েছে।

পর্যটকদের কাছে ছুটি কাটানোর অন্যতম হটস্পট হিসেবে পরিচিত ফুকেটে বৃহস্পতিবার আন্তর্জাতিক একদল পর্যটক পৌঁছেছেন। করোনাভাইরাস মহামারির প্রকোপ কাটিয়ে ওঠা থাইল্যান্ডের এই দ্বীপে পর্যটকরা কোয়ারেন্টাইন মুক্ত অবাধ ছুটি কাটানোর সুযোগ পাচ্ছেন।

প্রথম দফায় যে আড়াইশ’ জন পর্যটক ফুকেটে পৌঁছেছেন; তাদের বেশিরভাগই মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের নাগরিক বলে খবর দিয়েছে ফরাসী বার্তাসংস্থা এএফপি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ফুকেটে ছুটি কাটাতে পাড়ি জমানো পর্যটকদের কোয়ারেন্টাইনের দরকার হবে না। তবে তারা এই দ্বীপ থেকে থাইল্যান্ডের মূল ভূখণ্ডে ১৪ দিনের মধ্যে ভ্রমণ করতে পারবেন না।

কোয়ারেন্টাইন মুক্ত ছুটি কাটানোর এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘ফুকেট স্যান্ডবক্স।’ এই কর্মসূচির আওতায় আগামী তিন মাসে থাইল্যান্ডের অর্থনীতিতে ২৭৮ মিলিয়ন মার্কিন ডলার যোগ হবে বলে আশা করছে দেশটির সরকার।

যদিও মহামারি পূর্ববর্তী সময়ের তুলনায় পর্যটন খাত থেকে আসা রাজস্বের তুলনায় তা অনেক কম।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, গত বছর করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর দেশটিতে পর্যটকের সংখ্যা নজিরবিহীনভাবে কমে আসে। ফলে পর্যটননির্ভর দক্ষিণ এশিয়ার এই দেশটি প্রায় ৫০ বিলিয়ন ডলারের রাজস্ব হারায়। থাইল্যান্ডের মোট রাজস্বের প্রায় এক পঞ্চমাংস আসে দেশটির পর্যটন শিল্প থেকে।

ফুকেট দ্বীপ খোলার এই উদ্যোগ যদি সফল হয়, তাহলে শিগগিরই দেশটির অন্যান্য দ্বীপও পর্যটকদের জন্য উন্মুক্ত হতে পারে বলে জানিয়েছেন থাই কর্মকর্তারা। আগামী অক্টোবরের মধ্যে সীমান্ত পুরোপুরি খুলে দেওয়ার কথা রয়েছে থাইল্যান্ডের।

বৃহস্পতিবার ফুকেট দ্বীপ পরিদর্শনে গিয়ে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ূত চান-ওচা বলেছেন, ‌‘আমরা জানি— দ্বীপ খুলে দেওয়ার এই সিদ্ধান্তে ঝুঁকি আছে। কিন্তু থাইল্যান্ডের জনগণের জীবিকা নির্বাহের জন্য আমাদের এই ঝুঁকি মেনে নিতে হবে।’ করোনাভাইরাসের সর্বশেষ প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের লড়াইয়ের মাঝে পর্যটন খাতকে পুনরায় চালুর এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের

জেলা প্রতিনিধি : রাঙামাটিতে বজ্রপাতে ২ জনের মৃত্যু হয়েছে। বৃ...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

শনিবার খুলছে স্কুল-কলেজ, রোববার প্রাথমিক 

নিজস্ব প্রতিবেদক: পবিত্র রমজান, ঈ...

মিল্টনের সব অপকর্ম বের করা হবে

নিজস্ব প্রতিবেদক : ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার&rsquo...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা