স্বাস্থ্য

পল্লী সঞ্চয় ব্যাংকের নতুন পল্লীসেবা কার্যক্রম  চালু

প্রশান্ত কথা : পল্লী সঞ্চয় ব্যাংক বাংলাদেশের একটি ক্ষুদ্রঋণ ভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান। যেটি মূলতঃ সমবায় পদ্ধতিতে পরিচালিত। আমার বাড়ি আমার খামার প্রকল্প (পুর্ব নাম একটি বাড়ি একটি খামার প্রকল্প) মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি অন্যতম বিশেষ উদ্যোগ। এ প্রকল্পের মূল লক্ষ্য ও উদ্দেশ্য দেশের দরিদ্র জনগোষ্ঠীর সঞ্চয় প্রবণতা বৃদ্ধি করে মুলধন সৃষ্টি এবং আয়বর্ধক কর্মকাণ্ডের মাধ্যমে দারিদ্র বিমোচন করা। প্রকল্পের আওতায় গঠিত ১.২০ লক্ষ গ্রাম সমিতির প্রায় ৫৭ লক্ষ সদস্য এ কর্মকাণ্ডে সংযুক্ত রয়েছে। প্রকল্পের প্রাতিষ্ঠানিক রুপ পল্লী সঞ্চয় ব্যাংক।

প্রকল্প ও ব্যাংকের গ্রাহকগণ প্রত্যন্ত অঞ্চলে বসবাস করেন। শহর অঞ্চল থেকে গ্রামাঞ্চলে বা প্রত্যন্ত পল্লী অঞ্চলে সেবা নেই বললেই চলে। শহর অঞ্চলে চিকিৎসা সেবার সব কিছুই হাতের নাগালে, চাইতেই সব পাওয়া যায়। পল্লী অঞ্চলে ঠিক তার বিপরীত চিত্র, চাইলে ও সব ধরণের সেবা পাওয়া যায়না। যার ফলে পল্লী অঞ্চলে মৃত্যুর হার শহর অঞ্চলের চেয়ে দ্বিগুণেরও বেশি। বিভিন্ন পরিসংখ্যান থেকে দেখা যায় চিকিৎসার অভাবেই মৃত্যুর হার সবচেয়ে বেশি।

শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে চিকিৎসা সেবার মানকে আরও একধাপ এগিয়ে নিতে এবং বিনাচিকিৎসায় মৃত্যুর হার কমাতে পল্লী সঞ্চয় ব্যাংকের ৫৬তম সভায় পল্লী এ্যাম্বুলেন্স/যাত্রী সেবা পরিবহন ঋণ বিতরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয় যা ৬৭তম সভায় নীতিগত অনুমোদন দেয়া হয়। এ সেবায় একজন সদস্য ২.৫০ লক্ষ টাকার ঋণ নিতে পারবে যা সহজ কিছু শর্তে জমা দিতে হবে। ঋণ গ্রহিতাকে অবশ্যই মোটর বাইক চালানোয় পারদর্শি হতে হবে। ঋণ নিতে তাকে মাত্র তিন কার্যদিবস অপেক্ষা করতে হবে। সর্ম্পূন প্রক্রিয়াটা একজন মাঠকর্মী ও জুনিয়র অফিসার দেকভাল করবে। দেশের ৪৮৫টি উপজেলায় ব্যাংকটির ৪৮৫টি শাখায় একযোগে এ সেবা নিতে পারবেন।

দক্ষ পেশাজীবীদের অধিকাংশই গ্রামে থাকতে অনিচ্ছুক, যারা ইচ্ছুক তারা চাইলেও থাকতে পারেন না। এরপরও যারা নানা প্রতিকূলতা মেনে নিয়ে গ্রামে আছেন, তাদের সাধুবাদ জানাতে হয়। ভালো বাসস্থান, নিরাপত্তা ও অন্যান্য নাগরিক সুবিধা শহুরে সাহেবেরা যেভাবে নিজেদের জন্য সাজিয়ে রেখেছেন, গ্রামে তার কিছুমাত্র নেই। তাই বলা চলে পল্লী সঞ্চয় ব্যাংকের এ উদ্যোগ অনেক বেশি কার্যকরী হবে বলে মনে করা হচ্ছে।

পল্লী সঞ্চয় ব্যাংক ক্ষুদ্র সঞ্চয়ের ওপর গুরুত্ব দেয়। ব্যাংকটি সঞ্চয় ও অর্জিত লেনদেন ও রক্ষণাবেক্ষণের জন্য ঋণ ও অগ্রিম প্রদান এবং বিনিয়োগের জন্য বিশেষায়িত পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে।

সান নিউজ/পিডিকে/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

গ্লেনরিচ স্কুলের আপগ্রেডেশনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ‘গ্লেন ফে...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

কমলো তাপমাত্রা, কালবৈশাখীর সতর্কতা

নিজস্ব প্রতিবেদক: এক মাসের বেশি স...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

২ দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

নিজস্ব প্রতিবেদক: টানা ৮ দফায় কমা...

প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম শুরু কাল

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে প্রায় ২ সপ্তাহ বন...

ফের মেজাজ হারালেন সাকিব

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশে ক্রিকেট...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা