বিনোদন

মাসজুড়ে সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : জানুয়ারি মাসজুড়ে শুরু হলো দেশের ১০ উপজেলায় দুই দিন করে সাংস্কৃতিক উৎসবের আয়োজন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সোমবার (৪ জানুয়ারি) বিকেলে ভার্চ্যুয়াল এক আয়োজনে এই উৎসবের উদ্বোধন হয়। উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি।

উদ্বোধনী বক্তৃতায় সিমিন হোসেন রিমি বলেন, সংস্কৃতি চর্চার মাধ্যমে আমাদের সমাজ ও সমাজের সকলকে সামাজিক ও পারিপার্শ্বিক দিক থেকে যোগ্য করে গড়ে তুলতে হবে। সেজন্য সংস্কৃতি চর্চার সঙ্গে পাঠাগার ভিত্তিক সমাজ গড়ে তোলা প্রয়োজন। আর শিল্পকলা একাডেমি যখন বিভিন্ন সাংস্কৃতিক কাজগুলো করে থাকে, তখন বাংলা ভাষার উচ্চারণ চর্চা বা শেখানোর জন্যও তারা কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে পারে।

এসময় তিনি করোনাকালীন সময়ে অনলাইনে শিল্পকলা একাডেমির বিভিন্ন আয়োজনের জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। আর উপজেলা সাংস্কৃতিক উৎসবগুলো যেন স্বাস্থ্যবিধি মেনে পালন করা হয়, সেজন্যও আহ্বান জানান।

উল্লেখ্য, বাংলাদেশ শিল্পকলা একাডেমি জেলা থেকে উপজেলা পর্যন্ত বিস্তৃত হয়েছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি ১০টি উপজেলায় ভবন ও মুক্তমঞ্চ নির্মাণ করেছে। সেই উপজেলাগুলোতেই অনুষ্ঠিত হচ্ছে এই উৎসব। এই উপজেলাগুলো হলো-মাদারীপুরের শিবচর (উৎসব অনুষ্ঠিত হবে ৪-৫ জানুয়ারি), গাজীপুরের কাপাসিয়া (১৩-১৪ জানুয়ারি), ঢাকার নবাবগঞ্জ (২২-২৩ জানুয়ারি), নীলফামারীর ডোমার (২৫-২৬ জানুয়ারি), পিরোজপুরের ভান্ডারিয়া (২৫-২৬ জানুয়ারি), জামালপুরের মেলান্দহ (২৭-২৮ জানুয়ারি), চট্টগ্রামের রাঙ্গুনিয়া (২৯-৩০ জানুয়ারি), দিনাজপুরের কাহারোল (২৯-৩০ জানুয়ারি), খুলনার ডুমুরিয়া (৩০-৩১ জানুয়ারি) এবং চাঁদপুরের মতলব উপজেলা (৩০-৩১ জানুয়ারি)।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত যুক্ত হন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। তিনি বলেন, প্রতিটি উপজেলায় সাংস্কৃতিক কেন্দ্র এখন খুবই গুরুত্বপূর্ণ। আমরা এখন যেই সময়টা পার করছি, এই সময় আমাদের নতুন প্রজন্ম খেলাধূলা ও সংস্কৃতি চর্চা থেকে অনেক দূরে চলে গেছে। দেশ উন্নতির দিকে যাচ্ছে। আমাদের একটি নেশামুক্ত সমাজ গড়তে হবে। আমাদের একটি সন্ত্রাস মুক্ত সমাজ গড়তে হবে। এজন্য সাংস্কৃতিক অনুষ্ঠাগুলো খুবই গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন, মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, শিবচরের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান এবং চট্টগ্রামের জেলা কালচারাল অফিসার মো. মোসলেম উদ্দিন।

এই আয়োজনের মধ্য দিয়ে সংস্কৃতিচর্চা প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে যাবে এবং সমাজের রুচি বিভক্ত মানুষের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করবে বলে মন্তব্য করেন অতিথিরা।

সান নিউজ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

যুদ্ধকে ‘না’ বলতে আহ্বান জানিয়েছি

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফরে যুদ্ধকে ‘না’...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

বিকেলে বসছে সংসদ অধিবেশন

নিজস্ব প্রতিবেদক : চলমান দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে...

ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে ট্রাকের ধাক্কায় মো. ইউসুফ (৪৫)...

ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে নিহত ৫

জেলা প্রতিনিধি : হবিগঞ্জের মাধবপুরে ট্রাকচাপায় প্রাইভেটকারের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা