শিক্ষা

মধ্য নভেম্বরে এসএসসি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে এসএসসি পরীক্ষা ও ডিসেম্বরের শেষের দিকে এইচএসসি পরীক্ষা নেওয়ার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

শনিবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল এক্সিবিউশন অনুষ্ঠানে উপস্থিত হয়ে এ তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন, এসএসসি এবং এইচএসসি পরীক্ষা আশা করছি সময়মতো হবে। নভেম্বর এবং ডিসেম্বরে আমরা তারিখ ঠিক করছি। মধ্য নভেম্বরে এসএসসি এবং ডিসেম্বরের গোড়ায় এইচএসসি পরীক্ষা হবে।

করোনা পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা প্রসঙ্গে দীপু মনি জানান, করোনা সংক্রমণ নিয়ে এমন কোন পরিস্থিতি তৈরী হয়নি, যে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হবে; সংক্রমণের ঘটনাগুলোতে স্কুলের সবার পরীক্ষা করা হয়েছে। প্রশাসন পরিস্থিতি মনিটরিং করছে।

করোনা পরিস্থিতি খারাপ হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে বলেও এসময় জানান শিক্ষামন্ত্রী।

তবে প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের শিক্ষাক্রম শুরু নিয়ে এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত হয়নি।

এর আগে বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) মাদরাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ২০২১ সালের দাখিল পরীক্ষার সূচি প্রকাশ করা হয়। সূচি অনুযায়ী তত্ত্বীয় পরীক্ষা ১৪ নভেম্বর শুরু হয়ে ২১ নভেম্বর শেষ হবে। পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়। ১৪ নভেম্বর কুরআন মজিদ ও তাজবিদ, পদার্থ বিজ্ঞান এবং ১৮ নভেম্বর হাদিস শরীফ পরীক্ষা হবে। ২১ নভেম্বর ইসলামের ইতিহাস, রসায়ন, তাজবিদ নসর ও নজম, তাজবিদ পরীক্ষা হবে।

নির্দেশনায় বলা হয়, করোনার কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষার সময় এক ঘণ্টা ৩০ মিনিট। বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ সময়সূচি পরিবর্তন করতে পারবে।

এদিকে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেছেন, আমরা যেকোনো সময় পরীক্ষা পরিচালনার জন্য প্রস্তুত। মন্ত্রণালয়ে প্রস্তাব জমা দিয়েছি এবং এখন তাদের উত্তরের অপেক্ষায় আছি।

জানা গেছে, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা যথাক্রমে ১৪ নভেম্বর এবং ১ ডিসেম্বর থেকে শুরু করার পরিকল্পনা করছে শিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক বলেন, মন্ত্রণালয় এসএসসি ও এইচএসসি পরীক্ষার তারিখ ঠিক করবে এবং শিক্ষা বোর্ড পরীক্ষার সময়সূচি প্রকাশ করবে।

তিনি বলেন, কোভিড-১৯ পরিস্থিতির অবনতি না হলে আগামী ১ নভেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে। এসএসসি পরীক্ষা শুরুর ১৫ দিন পর এইচএসসি পরীক্ষা শুরু হবে।

করোনা মহামারির কারণে এই বছরের এসএসসি, এইচএসসি এবং সমমানের পরীক্ষা পিছিয়ে দেয় সরকার। তা ছাড়া, এসএসসি এবং এর সমমানের পরীক্ষা সাধারণত ফেব্রুয়ারিতে এবং এইচএসসি পরীক্ষা এপ্রিলে অনুষ্ঠিত হয়।

গত বছর এইচএসসি পরীক্ষার্থীদের ফল তাদের পূর্ববর্তী এসএসসি এবং জেএসসি ফলের ভিত্তিতে নির্ধারিত হয়। অপরদিকে অন্যান্য ক্লাসের শিক্ষার্থীরা পরবর্তী ক্লাসে স্বয়ংক্রিয়ভাবে পদোন্নতি পায়।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এ বছর ১১টি শিক্ষা বোর্ডের অধীনে সারাদেশের মোট ২২ লাখ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় এবং ১৪ লাখ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় বসবে।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়ে ১৮ মার্চ প্রথম মৃত্যু হয়। তারপরই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পর ১২ সেপ্টেম্বর স্কুল, কলেজ খুলে দেয়া হয়।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে জনপ্রিয়তার শীর্ষে ফিরোজ চৌধুরী 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: ২য় ধাপে...

জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

লক্ষ্মীপুরে জনপ্রিয়তার শীর্ষে প্রার্থী আশরাফুল 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে গণসং...

দৌলতখানে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

দৌলতখান প্রতিনিধি: ভোলার দৌলতখান...

ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়ন দাখিল

ভোলা প্রতিনিধি: ২য় ধাপের উপজেলা প...

চতুর্থ ধাপের ভোটগ্রহণ ৫ জুন

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

বাংলাদেশে কাতারের বিনিয়োগ আহ্বান রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড)...

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পদ্মা...

রাজধানীতে হিট স্ট্রোকে পথচারীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলিস্তানে রাস্তা দিয়ে হেঁটে যাও...

আ’লীগের শান্তি সমাবেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৬ এপ্রিল রাজধানীতে শান্তি ও উন্নয়ন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা