সারাদেশ

খাগড়াছড়িতে বৃক্ষমেলা শুরু

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে বন বিভাগের আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় সপ্তাহব্যাপী “গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা শুরু হয়েছে।

আরও পড়ুন : দেশটা আমাদের, আমরাই ভালো বুঝি

বৃহস্পতিবার (২০ জুলাই) জেলা প্রশাসকের কার্যালয় থেকে বর্ণিল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে শাপলা চত্বর হয়ে পৌর টাউন হল প্রাঙ্গণে এসে বেলুন উড়িয়ে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা’র উদ্বোধন করা হয়। মেলা চলবে ২০ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত।

অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন খাগড়াছড়ির বিভাগীয় বন কর্মকর্তা হুমায়ুন কবির, সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান’এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা, (এমপি)।

আরও পড়ুন : ভারতে সড়ক দুর্ঘটনায় নিহত ৯

সভায় বক্তারা বলেন, পার্বত্য চট্রগ্রামে অতীতে প্রচুর গাছপালা, সবুজ বনায়নে ভরপুর ছিলো,অথচয় আজ সেই চিরচায়িত সবুজ বনায়ন আর চোখে পড়ে না,পাহাড়ে প্রতিনিয়ত বৃক্ষ নিধনের ফলে প্রায় বৃক্ষ শূন্য হয়ে পড়েছে সবুজ বনায়নের ভরপুরে থাকা এ পাহাড়। আমাদের সকলের বৃক্ষ নিধন দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে এবং প্রচুর বৃক্ষরোপনের মানসিকতা থাকতে হবে, শুধু রোপন করলেই হবে না, পাশাপাশি এর পরিচর্যায় মনযোগী হতে হবে। আমাদের সবাইকে যার যার অবস্হান থেকে বেশি বেশি বৃক্ষ রোপন করতে উৎসাহিত করতে হবে। তরুণ-তরুণীরা যেভাবে সাজিয়ে গুছিয়ে নিজেদেরকে স্মার্ট করে। ঠিক সে ভাবেই বৃক্ষরোপন করে সেই গুলোকে সাজিয়ে গুছিয়ে বড় করতে হবে।

বক্তারা আরও বলেন, বৃক্ষ মানুষের পরম উপকারী বন্ধু। বৃক্ষ আমাদের অক্সিজেন দিয়ে সাহায্য করে, ও দেশের আবহাওয়া নিয়ন্ত্রণে বিশেষ গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। বৃক্ষ আবহাওয়া ও পরিবেশের ভারসাম্য বজায় রাখে। বাতাসে জলীয় বাষ্পের ক্ষমতা বাড়িয়ে আবহাওয়াকে শীতল রাখে, প্রচুর বৃষ্টিপাত ঘটাতে সাহায্য করে।

আরও পড়ুন : বিএনপি অশান্তির দিকে যাচ্ছে

যে কোন অঞ্চলের গাছপালা সেখানকার পানিপ্রবাহকে অনেকখানি রক্ষা করে, নতুন সৃষ্ট চরাঞ্চলকে নদীর ভাঙনের কবল থেকে রক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে। এটি মাটির স্থিতিশীলতাকে বজায় রাখে। এ অঞ্চল বিশেষের পানি সংরক্ষণ এবং বৃষ্টি নিয়ন্ত্রণেও গাছপালা অনেক সাহায্য করে। বৃক্ষরাজি অনেক বড় প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে বাসগৃহকে রক্ষা করে। গাছপালা জ্বালানি, গৃহ নির্মাণ ও আসবাবপত্র তৈরির বিপুল চাহিদা মিটিয়ে আমাদের অর্থনৈতিক ও ব্যবহারিক জীবনে যথেষ্ট ভুমিকা রাখে, সর্বপরি জনস্বাস্থ্য রক্ষায় বৃক্ষ বিশেষ ভূমিকা পালন করে।

এ সময় সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু,উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্স’র প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষ্ণ চন্দ্র চাকমা, জেলা অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদা বেগম, পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী,উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শানে আলম,জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা টিটন খীসা, জেলা পরিষদের সদস্য শাহিনা আক্তার, জেলা তথ্য অফিসার বাপ্পি চক্রবর্ত্তী, জেলা সহকারী বন সংরক্ষক শহীদুল ইসলাম তালুকদার, সদর উপজেলা রেঞ্জ কর্মকর্তা বাবুরাম চাকমাসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার কর্মীরা উপস্থিত ছিলেন।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা