জাতীয়

“নো মাস্ক,নো সার্ভিস” নীতি বাস্তবায়নে ডিএমপির নতুন ‘রোড ম্যাপ’

নিজস্ব প্রতিবেদক : এবারের শীত মৌসুম শুরু হচ্ছে করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ আঘাত হানার আতঙ্ক নিয়ে। বাংলাদেশে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও আবার বাড়তে শুরু করেছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। জনসাধারণ স্বাস্থ্যবিধি না মানার কারণে পরিস্থিতি শীতে আরও খারাপ হতে পারে বলে হুশিয়ার করেছেন বিশেষজ্ঞরা। ফলে করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবিলায় কঠোর অবস্থান নিয়েছে সরকার।

প্রথম ঢেউয়ের ভুলত্রুটি বিশ্লেষণ করে প্রণয়ন করা হচ্ছে নতুন কর্মপরিকল্পনা। সব বিভাগকে বলা হয়েছে সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণের। এরই অংশ হিসেবে ইতোমধ্যে বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে সরকার। যা বাস্তবায়নে হার্ডলাইনে যাচ্ছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। বাস্তবায়ন করা হচ্ছে, “নো মাস্ক, নো সার্ভিস” নীতি কার্যক্রম। এরই অংশ হিসেবে করোনা সংক্রমণ মোকাবিলায় নতুন রোড ম্যাপ প্রস্তুত করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

ডিএমপি সূত্র জানায়, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা প্রস্তুতি কার্যক্রমকে আরও ত্বরান্বিত করতে বাহিনীর বিভিন্ন বিভাগ ও ইউনিটকে উত্তর ও দক্ষিণ অংশে ভাগ করা হয়েছে। উত্তর অংশে রয়েছে- পিওএম পুলিশ লাইন্সের ব্যারাক, ট্রাফিক (উত্তরা, গুলশান, মিরপুর, তেজগাঁও) অপরাধ বিভাগের মধ্যে গুলশান, মিরপুর, তেজগাঁও, ডিপ্লোমেটিক সিকিউরিটি বিভাগ।

আর দক্ষিণ অংশে রয়েছে- রাজারবাগ পুলিশ লাইন্স ব্যারাক, ট্রাফিক (রমনা, মতিঝিল, ওয়ারী, লালবাগ) অপরাধ বিভাগের মধ্যে রমনা, মতিঝিল, ওয়ারী, লালবাগ, প্রটেকশন, ডিএমপি হেডকোয়ার্টার্স, ডিবি-সব, সিটি-সব বিভাগ। ফোকাল পয়েন্টে নিযুক্ত করা হয়েছে বিভিন্ন ইউনিট-বিভাগের ৩৫ জন কর্মকর্তাকে। সর্বক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব নিশ্চিতের লক্ষ্যে সুনির্দিষ্ট ১৩ নির্দেশনা মানতে নির্দেশ দেওয়া হয়েছে ফোকাল পয়েন্টে নিযুক্ত কর্মকর্তাদের। গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর এ পর্যন্ত ডিএমপির ২৪ জন সদস্য এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

মঙ্গলবার (১০ নভেম্বর) ডিএমপি সদর দপ্তরে আয়োজিত আসন্ন শীতে করোনা ভাইরাসের অধিকতর সংক্রমণ রোধকল্পে ফোকাল পয়েন্ট কর্মকর্তাদের সঙ্গে এক আলোচনাসভায় এসব নির্দেশনা দেওয়া হয়। এ সময় ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগ ও তাদের দায়িত্ববণ্টন, আবাসন, অ্যাম্বুলেন্স, চিকিৎসা সেবা, খাবার ব্যবস্থাপনাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আলোচনায় ডিএমপির অতিরিক্ত কমিশনার (অ্যাডমিন) মীর রেজাউল আলম করোনার দ্বিতীয় ঢেউকে কোনোভাবেই খাটো করে দেখার সুযোগ নেই বলে উল্লেখ করেন। তিনি জানান, এখন থেকে মাস্ক পরা ও হাত ধোয়ার মতো অন্যান্য স্বাস্থ্যবিধি সবাইকে কঠোরভাবে মানতে হবে। অবশ্যই দায়িত্ব নিয়ে কাজ করতে হবে ফোকাল পয়েন্টে নিযুক্ত কর্মকর্তাদের। কেউ করোনায় আক্রান্ত হলে তাদের যথাযথ চিকিৎসাসেবা নিশ্চিত করার ব্যবস্থা করতে হবে।

আরও জানা যায়, আলোচনায় ১৫টি বিষয়ে গুরুত্বারোপ করা হয়। সেগুলো হলো- ফোকাল পয়েন্ট কর্মকর্তাদের কার্যপরিধি বণ্টন, কোয়ারেন্টিন সেন্টার তত্ত্বাবধায়ন ও তথ্য সংগ্রহের জন্য কমিটি গঠন এবং বিভাগ/ইউনিটগুলোকে দুই ভাগে বিভক্তকরণ (উত্তর অংশ ও দক্ষিণ অংশ), কোভিড-১৯ আক্রান্ত পুলিশ ও নন-পুলিশ সদস্যদের চিকিৎসা ব্যবস্থাপনা, খাবার ব্যবস্থাপনা. আবাসন ব্যবস্থাপনা (ব্যারাকসমূহ), বিকল্প আবাসন ব্যবস্থাপনা (স্কুল, কলেজ, অডিটরিয়াম, হোটেল ইত্যাদি)।

আক্রান্ত ও কোয়ারেন্টিনে অবস্থানরতদের তথ্য সংরক্ষণ ও প্রেরণ, সেন্ট্রাল ডাটাবেজ সংরক্ষণ ও দৈনিক আপডেট, আক্রান্ত পুলিশ ও নন-পুলিশ সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা, রিকভারি সেন্টার ব্যবস্থাপনা, ডিসইনফেকট্যান্ট টিম গঠন ও লজিস্টিক সাপোর্ট প্রদান, করোনা পজিটিভ রোগীদের দালিলিক তথ্য সংরক্ষণ ও প্রেরণ, ডিএমপির অ্যাম্বুলেন্স ব্যবস্থাপনা, জরুরি প্রয়োজনে করণীয় ইত্যাদি।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (৩ মে) বেশ কিছু খ...

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: নাফ নদীতে মাছ শ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা