সারাদেশ

সৈয়দপুরে রেল লাইনের যন্ত্রাংশ উধাও

আমিরুল হক, সৈয়দপুর (নীলফামারী): নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে স্টেশনে অপরিকল্পিতভাবে পণ্য খালাসের কারণে রেল লাইনের যন্ত্রাংশ উধাও হয়েছে। কাঠের স্লিপার ভেঙ্গে গিয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে একাধিক লুপ লাইন। ফলে ঝুঁকি নিয়ে পণ্য বোঝাই ওয়াগনগুলো ওইসব লাইনে নেওয়া হচ্ছে। এতে যে কোন সময়ে ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

আরও পড়ুন: তাহসান-মিথিলা-ফারিয়াকে অব্যাহতি

রেলওয়ের একটি সূত্রে জানা যায়, চিলাহাটি-হলদিবাড়ী রেলপথ চালু হওয়ায় বাংলাদেশের আমদানিকারকরা এই পথে পাথর আমদানি করছেন। পাথরের ওয়াগনগুলো নীলফামারীর চিলাহাটি হয়ে সৈয়দপুর রেলওয়ে স্টেশনে এনে তা আনলোড করা হয়।

ইতিমধ্যে সহস্রাধিক ওয়াগন থেকে ভারতীয় পাথর আনলোড করা হয়েছে এই স্টেশনে। কিন্তু অপরিকল্পিতভাবে ও অদক্ষ শ্রমিকের মাধ্যমে দিন-রাত পাথর আনলোড করায় রেললাইনের ক্ষতিগ্রস্থ হচ্ছে। পাথরগুলো রেলপথের ওপর ফেলে দেওয়ার পর আমদানিকারকেরা ভেকু মেশিন দিয়ে তা পণ্যবাহী ট্রাকে লোড করছেন। এতে রেলপথের দু’পাশের মাটিসহ কাঠের স্লিপার ও রেল পাতের যথেষ্ট ক্ষতিসাধন হয়েছে। চুরি হয়ে গেছে অর্ধ শতাধিক টানা রড ও ডিউ ব্লক।

সৈয়দপুর রেলওয়ের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (পথ) সুলতান মৃধা জানান, স্টেশনের ৫ নম্বর লুপ লাইনটি পাথর আনলোড ও ভেকু ব্যবহার করায় ক্ষতিগ্রস্থ হয়েছে। নিষিদ্ধ থাকা সত্ত্বেও পাথর আনলোডে ভেকু ব্যবহার করায় লুপ লাইনের প্রায় দেড় শতাধিক কাঠের স্লিপার পারের দুই পাশের বর্ধিতাংশ ভেঙ্গে গিয়েছে। এতে লুপ লাইনটিতে ওয়াগন প্রবেশের অনুপযোগী হিসেবে ঘোষণা করা হয়েছে। এ সংক্রান্ত চিঠি দিয়ে সৈয়দপুর স্টেশন মাস্টারকে অবগত করা হলেও তিনি ঝুঁকি নিয়ে পাথরের ওয়াগন ওই লুপ লাইনে প্রবেশ করাচ্ছেন বলে জানান তিনি।

আরও পড়ুন: টার্গেট ছিল টিপুকে হত্যা, প্রীতি নয়

তিনি আরও জানান, ভেকু দিয়ে পাথর আনলোডের কারণে লুপ লাইনের পাশে লেক লাইনটি অপূরণীয় ক্ষতি সাধন হয়েছে। ইতিমধ্যে ওই লাইনের প্রায় ১০০ ফুটের মধ্যে কোন টানা রড ও ডিউ ব্লকের অস্তিত্ব নেই। এতে লেক লাইনের দুটি রেলপাত অরক্ষিত হয়ে পড়েছে। যে কোন সময়ে চুরি হয়ে যেতে পারে রেলপাত দুটি। এ বিষয়ে স্টেশন মাস্টারকে পরপর ৮বার চিঠি পাঠিয়ে কোন জবাব পাওয়া যায়নি।

সৈয়দপুর স্টেশনের পণ্যবাহী ট্রেনের মালামাল আনলোডের শ্রমিকদের সর্দার আফতাব আলম জানান, নির্দিষ্ট সময়ে ওয়াগনের মালামাল খালাস করতে চুক্তি ভিত্তিক অতিরিক্ত শ্রমিক নিয়োগের মাধ্যমে দিনরাত কাজ করতে হয়। এতে রেলের ট্রাকে পাথর তো পড়বেই। ওয়াগন খালি করা তাঁদের কাজ। রেলের ক্ষতি তাঁরা করছেন না। রেলের যন্ত্রাংশ চুরির বিষয়টি তারা জানেন না বলে জানান তিনি।

আরও পড়ুন: রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে রিট

বাংলাদেশ রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সৈয়দপুর রেলওয়ে স্টেশনের হাবিলদার মোহাম্মদ এরশাদ জানান, এ স্টেশনে ৭ জন নিরাপত্তা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করছেন, যা যথেষ্ট নহে। এদিকে শ্রমিকরা অবৈধ ভাবে রাতের বেলায় ওয়াগন থেকে মালামাল খালাস করছে স্টেশন মাস্টারের নির্দেশে।

তিনি জানান, সৈয়দপুর রেলওয়ে স্টেশন মাস্টার ও ক্লার্ককে বারবার বলা সত্ত্বেও ও মালামাল ভর্তি ওয়াগনের হিসেব বা ছাড়পত্র নিরাপত্তা বাহিনীকে দেয়া হচ্ছে না।

আরও পড়ুন: মানুষ কথা বলতে পারছেন না

সৈয়দপুর রেলওয়ে স্টেশনের মাস্টার মো. শওকত আলী জানান, লেক লাইনটি প্রায় ২৫ বছর ধরে মেরামত করা হয়নি। তাই এ লাইনে কোন মালামাল খালাস করা হয় না। ফলে রেলের যন্ত্রাংশ বা রেলপাতের ক্ষতিগ্রস্থের বিষয়ে প্রকৌশলীর অভিযোগটি সত্য নহে। এছাড়া চলাচলের অনুপযোগী লুপ লাইনটিকে মাটি ও ইটের টুকরো দিয়ে উপযোগী হিসেবে গড়ে তোলা হয়েছে। তাই ওই রেলপথে পণ্যবাহী ট্রেন প্রবেশ করানো নিয়ে কোন সমস্যা নেই।

তিনি আরো বলেন, খাদ্যপণ্য ওয়াগন চুরি হতে পারে-এ কারণে রাতের বেলায় খালাস করা হয় না। কিন্তু পাথরের ওয়াগন খালাসে কোন বাধা নেই।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু কাল 

নিনা আফরিন, পটুয়াখালী: আগামীকাল...

বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলায় উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক: কিরগিজস্তানে বা...

নজর কাড়লেন কিয়ারা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসব...

নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেল লরি 

জ্যেষ্ঠ প্রতিবেদক: রাজধানীর জাহাঙ্গীর গেট এলাকায় দ্রুতগামী এ...

ইরানের প্রেসিডেন্টের লাশ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক : হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় নিহত ইরানের...

সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু

জেলা প্রতিনিধি: আগামী ৬৫টি দিনের জন্য বাংলাদেশের সামুদ্রিক জ...

নারায়ণগঞ্জে দলবেঁধে ধর্ষণ, আটক ৪  

নিজস্ব প্রতিবেদক: নারায়ণগঞ্জ জেলা...

বজ্রপাতে বিমান ওঠানামায় বিঘ্ন 

জেলা প্রতিনিধি: নীলফামারী জেলার স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা