ছবি: সংগৃহীত
সারাদেশ

শেষ হলো বিশ্ব ইজতেমা প্রথম পর্ব

জেলা প্রতিনিধি: গাজীপুরের টঙ্গীতে আ‌খেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হয়েছে।

আরও পড়ুন: আখেরি মোনাজাতে যাচ্ছেন মুসল্লিরা

রোববার (৪ ফেব্রুয়ারি) সকাল ৯ টায় আ‌খেরি মোনাজাত শুরু হয়ে শেষ হয় ৯ টা ২২ মিনিটে। কাকরাইল মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা যোবায়ের মোনাজাত পরিচালনা করেন।

আ‌খেরি মোনাজাতে অংশগ্রহণ কর‌তে আজ ভোর থে‌কে দ‌লে দ‌লে ইজতেমা ময়দান অভিমুখে আসেন মুস‌ল্লিরা।

এর আগে শনিবার (৩ ফেব্রুয়ারি) রাত থেকে মুসল্লিগণ বাস, ট্রাক, মিনিবাস, মাইক্রোবাস, ট্রেন ও ট্রলারে করে টঙ্গীতে আসতে শুরু করেন।

ভোর থেকে ঢাকা, টঙ্গী-ও গাজীপুরসহ আশপাশের এলাকা থেকে মোনাজাতে শরিক হতে হাজার হাজার নারী-পুরুষকে পায়ে হেটে ইজতেমার মায়দানের দিকে আসতে দেখা যায়।

আরও পড়ুন: ইজতেমায় মৃত্যু বেড়ে ১৯

সরেজমিনে ইজতেমা এলাকা ঘুরে দেখা গেছে, আখেরি মোনাজাতে অংশ নেওয়ার জন্য শত শত নারী আশপাশের মিল-কারখানা ও বাসাবাড়ির ভেতর অবস্থান নিতে শুরু করেছেন।

নারীদের জন্য আলাদা জায়গার ব্যবস্থা না থাকায় তারা বাধ্য হয়ে নিজ উদ্যোগে পর্দায় ঘেরা বিভিন্ন স্থানে বসার জায়গা করে নিয়েছেন।

ইজতেমা ময়দানের তাশকিল কামরার পাশে প্রতিবন্ধীদের ইজতেমায় অংশগ্রহণের জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে। এ ব্যবস্থায় ২ শতাধিক প্রতিবন্ধী ইজতেমায় অংশ নিয়েছেন।

আরও পড়ুন: তুরাগ তীরে আখেরি মোনাজাত শুরু

মিল‌গেট এলাকায় গাজীপুরের কাপাসিয়া থেকে আসা মোশারফ হোসেন বলেন,‌ সকাল সাড়ে ৬ টায় মোনাজাতে অংশগ্রহ‌ণের জন্য ইজতেমার মা‌ঠের উদ্দেশ্যে রওনা দিয়েছি। গাজীপুর চৌরাস্তা পর্যন্ত বাসে আসছি। তারপর পায়ে হেঁটে মিল‌গেট পর্যন্ত আসতে পেরেছি।

টঙ্গী বাজার এলাকায় ম‌মিনুল হ‌ক ব‌লেন, নারায়ণগঞ্জ থে‌কে আস‌ছি মোনাজাত ধরার জন্য। ভোর ৫ টায় বাসা থে‌কে রওনা দি‌য়ে এখা‌নে এসে ব‌সে আ‌ছি। মোনাজাত শেষ ক‌রে বাসায় ফি‌রবো।

গাজীপুর মে‌ট্রোপ‌লিটন পু‌লিশের (জিএমপি) ক‌মিশনার মাহাবুব আলম জানান, গতকাল রাত ১২ টা থেকে টঙ্গী-কামারপাড়া রোড, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে গাজীপুরের ভোগড়া বাইপাস পর্যন্ত ও আবদুল্লাহপুর থেকে আশুলিয়ার বাইপাইল পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ।

আরও পড়ুন: মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৮

এ অবস্থায় ময়মনসিংহ ও গাজীপুরগামী যানবাহনগুলোকে গাবতলী দিয়ে কোনাবাড়ী হয়ে এবং ময়মনসিংহ থেকে ঢাকাগামী যানবাহনগুলোকে ভোগড়া বাইপাস দিয়ে ৩০০ ফিট রাস্তা ব্যবহার করে চলাচল করতে বলা হয়েছে। এসব সড়ক হয়ে কোনো পণ্যবাহী গাড়ি বা যান চলতে দেওয়া হবে না।

জানা গেছে, এবারের ইজতেমায় ৭২টি দেশ থেকে বিদেশি মেহমান এসেছেন। এর মধ্যে- ভারত, পাকিস্তান, কুয়েত, সৌদি আরব, আফগানিস্তান, জাপান, ওমান, কানাডা, মোজাম্বিক, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকা, কিরগিস্তান, সিঙ্গাপুর, ইতালি, জর্ডান ও যুক্তরাজ্য অন্যতম।

আগামী শুক্রবার (৯ ফেব্রুয়া‌রি) থেকে দ্বিতীয় পর্বের ইজতেমা শুরু হ‌য়ে রোববার (১১ ফেব্রুয়া‌রি) শেষ হ‌বে। এ পর্বে অংশ নেবেন মাওলানা সাদ কান্ধলভির অনুসারীরা।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: দেশের অভ্যন্তরে...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৃষ্টিহীন বৈশাখ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খা...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা