সারাদেশ

মুন্সীগঞ্জে ১০ গ্রামের মানুষের ভোগান্তি

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলার চরাঞ্চলের আধাঁরা ইউনিয়নের জাজিরা-মিনাবাজার সড়কটি তিনফুট গভীর গর্তে করে ঠিকাদারি প্রতিষ্ঠান ফেলে রেখেছে। বৃষ্টি হলে সড়কে জমছে পানি। চরম দুর্ভোগ স্বীকার করে ঝুঁকি নিয়ে চলাচল করছে পথচারী, চালক, যাত্রী ও স্থানীয় ব্যবসায়ীরা। এদিকে এ সড়কে চলাচলরত লোকজন বলছেন, মরণ ফাঁদ!

আরও পড়ুন: তিন সিটির মেয়রের শপথ পাঠ

সরেজমিনে দেখা যায়, জাজিরা সেতুর দক্ষিণ পাশ দিয়ে এ সড়কটি চরাঞ্চলের মিনা বাজারের দিকে চলেগেছে। জাজিরা থেকে মিনা বাজারের দূরত্ব প্রায় দুই কিলোমিটার। এ রাস্তাটি মূল সড়ক থেকে ৩ ফুট গভীর নালা করে কেটে রাখা হয়েছে। এখনো সড়ক নির্মাণে বালু ভরাট করা হয়নি।

এ সময় স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, সদর উপজেলার আধারা ইউনিয়নের সড়কটি চরাঞ্চলের জাজিরা, কুঞ্জনগর, সৈয়দপুর, শিকদারকান্দি, বকচর, চর আবদুল্লা, সুমারঢালী কান্দি, চর্যকেন্দ্র (মান্দ্রাতলি) সহ ১০ গ্রামের ২০ হাজার মানুষের এক মাত্র যাতায়াতের পথ। সড়কটির দক্ষিণ দিকের শেষ প্রান্তে চরাঞ্চলের বিখ্যাত বাজার মিনাবাজার। গ্রামের মানুষ যাতায়াত। মিনাবাজার ও ১০ গ্রামের কয়েকশ দোকানের মালামাল, স্থানীয় কৃষকদের কৃষি পণ্য এ সড়ক দিয়ে মুন্সীগঞ্জ শহরে ও ঢাকায় পাঠানো হয়।

আরও পড়ুন: কমল কাঁচা মরিচের ঝাঁজ

বছর খানেক আগে সড়কটি ইট বিছানো ছিল। তবে সড়কের উন্নয়ন কাজের জন্য প্রায় ১০ মাস আগে ঠিকাদারি প্রতিষ্ঠান তিন ফুট গভীর করে মাটি খনন করেন। এরপর থেকে কাজ ফেলে রেখেছে তারা। এদিকে খনন করা রাস্তায় আশে পাশের বাড়ির পানি এসে জমে হাটু সমান কাঁদা হয়েছে।

জাজিরা এলাকার লতিফ মিয়া বলেন, ঠিকাদার মাটি কেটে খাল বানিয়ে পালিয়েছে। বৃষ্টি এলেই কোমর সমান পানি জমেছে। রোদ উঠলে হাটু সমান কাঁদা হচ্ছে।এ রাস্তা দিয়ে অসুস্থ তো দূরে থাক সুস্থ মানুষ যাতায়াত করতে পারেনা। আক্ষেপ করে বলেন, সড়ক নয় আমাদের মরণ ফাঁদ এ সড়ক।

এ পথ দিয়ে নিয়মিত বাচ্চাদের স্কুলে আনা নেওয়া করেন মিনাবাজার গ্রামের বাসিন্দা রুমা বেগম। তিনি বলেন, জাজিরা থেকে মিনাবাজারের অটোরিকশা ভাড়া ২০ টাকা। রাস্তার অবস্থা খুব খারাপ। এই টুকু পথের জন্য এখন ১০০ টাকা ভাড়া দিতে হয় চালকদের।তাও আসতে চায়না। শুকনো মৌসুম গাড়ি চলছে। বৃষ্টির সময় তো গাড়ি একেবারেই বন্ধ থাকে।

আরও পড়ুন: চলতি মাসে বন্যার শঙ্কা

বালুর মাঠ গ্রামের মকবুল হোসেন বলেন, প্রতিদিন এখানে দুর্ঘটনা ঘটছে। মাসখানেক আগে বিয়ের বর ও কনে সহ একটি অটোরিকশা গাড়ি উল্টে পড়ে যায়। তাদের অবস্থা খুব মারাত্মক ছিল। তাদেরকে প্রাথমিক চিকিৎসা দিয়ে, এখান থেকে ঢাকায় পাঠানো হয়।

মুন্সীগঞ্জ সদর উপজেলা এলজিইডি অফিস সুত্রে জানা যায়, ২০২২ সালের ১৭ মে ৮ কোটি ১৯ লাখ ৬২২ টাকা ব্যয়ে সানটেক-জেএসএমসি নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজের দায়িত্ব দেওয়া হয়। প্রতিষ্ঠানটি উপজেলার চরকেওয়ার ইউনিয়নের মুন্সিরহাট এলাকা থেকে শুরু করে আধারা ইউনিয়নের চিতলিয়া- মিনাবাজার হয়ে জাজিরা বালুর মাঠ পর্যন্ত ৭ কিলোমিটার সড়কের কাজ করবে। চলতি বছরের ২৩ নভেম্বর কাজের মেয়াদ শেষ হবে।

ইউনিয়নটির ৯ নম্বর ওয়ার্ড সদস্য মো. কমর উদ্দিন কমল বলেন, ৯ থেকে ১০ মাস যাবত ঠিকাদার রাস্তাটির মাটি খুঁড়ে ফেলে রেখেছে।তারা রাস্তাটির কাজ নিয়ে অনেক গাফলতি করছে। আমিও এ রাস্তা দিয়ে প্রতিদিন যাতায়াত করি। মানুষের কতটা ভোগান্তি সেটা, আমিও খু্ব ভালো করে জানি।

আরও পড়ুন: আমরা শতভাগ বিদ্যুৎ দিয়েছি

আধারা ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন বলেন, রাস্তায় চলাচলের দুর্ভোগের কথা বলে শেষ করা যাবে না। মানুষ যে কি পরিমান ভোগান্তিতে আছে, যারা এই পথটা ব্যবহার করে তারা ছাডা আর কেউ বুঝবে না। ঠিকাদারী প্রতিষ্ঠান, এলজিইডিকে বারবার বলার পরেও কেউ কোনো পদক্ষেপ নিচ্ছে না।

মুন্সীগঞ্জ এলজিইডি নির্বাহী প্রকৌশলী মো. মোনায়েম সরকার বলেন, সড়কটির জাজিরা থেকে মিনা বাজার পর্যন্ত এখানে প্রায় দুই কিলোমিটার রয়েছে। ঈদ গেলো দুই এক দিনের মধ্যে কাজ শুরু হবে। আশা করছি মেয়াদের মধ্যে কাজ শেষ হয়ে যাবে।

ঠিকাদারি প্রতিষ্ঠান সানটেক এন্টার প্রাইজের জ্যেষ্ঠ প্রকৌশলী জুলফিকার হায়দার বলেন, জিনিসপত্রের দামের কারণে কাজে কিছুটা বিলম্ব হয়েছিলো। আগামী কয়েকদিনের মধ্যে আবারও কাজ শুরু হবে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা

নিজস্ব প্রতিবেদক: হযরত শাহজালাল আ...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

লিফট কিনতে ফিনল্যান্ড গেলেন ঢাবির প্রো-ভিসি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন ভবনের...

লন্ডনে ফের মেয়র হলেন সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের র...

ইয়াবাসহ গ্রেফতার ১

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলায় ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা