মেজর জেনারেল অ্যাবেল কান্দিহো, উগান্ডা।
আন্তর্জাতিক

মার্কিন কালো তালিকায় উগান্ডার পুলিশপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত উগান্ডার সেনা কর্মকর্তা মেজর জেনারেল অ্যাবেল কান্দিহোকে এবার পুলিশপ্রধান হিসেবে নিয়োগ দিলেন দেশটির প্রেসিডেন্ট ইওওয়েরি মুসেভিনি।

গত মঙ্গলবার ( ৮ ফেব্রুয়ারি) এক প্রজ্ঞাপন জারি করে দুর্ধর্ষ এই সামরিক গোয়েন্দা প্রধানকে দেশটির ভয়ঙ্কর পুলিশ বাহিনীর শীর্ষ কমান্ডে নিযুক্ত করলেন প্রেসিডেন্ট। নিউইয়র্ক টাইমস।

উগান্ডার সামরিক মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল রোনাল্ড কাকুরুঙ্গু এক বিবৃতিতে জানিয়েছেন, কান্দিহোকে ‘উগান্ডা পুলিশ বাহিনীর জয়েন্ট স্টাফের পদে নিযুক্ত করা হয়েছে।’

২২ সালের জানুয়ারি পর্যন্ত, কান্দিহো সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধানের কমান্ডার ছিলেন। তার বিরুদ্ধে মারধর, যৌননিপীড়ন এবং বৈদ্যুতিক শকসহ বহুবিধভাবে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ রয়েছে।

এসব কারণে মার্কিন ট্রেজারি গত ডিসেম্বরে কান্দিহোকে তার নজরদারিতে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে নিষেধাজ্ঞার ‘চড় বসিয়েছিল’।

কান্দিহো তার ব্যুরোর মাধ্যমে গ্রেফতার ব্যক্তিদের যে ভয়ংকর নির্যাতন করতেন-সেগুলো ছিল রীতিমতো মানবাধিকার লঙ্ঘন।

তার পরিচালনায় দীর্ঘমেয়াদি নির্যাতনে কারও কারও মৃত্যু হয়েছিল, অনেকেই হয়েছিলেন স্থায়ীভাবে পক্ষাঘাতগ্রস্ত। শুধু তাই নয়, গ্রেফতার ব্যক্তিদের অনেকেই তার বিরুদ্ধে যৌননির্যাতনের অভিযোগ এনেছিলেন।

সাংবাদিকদের ওপর হামলা, আইনজীবীদের কারাগারে পাঠানো, নির্বাচন পর্যবেক্ষকদের বিচার এবং বিরোধী নেতাদের ওপর সহিংস দমন-পীড়নের এক ভয়ংকর উদাহরণ উগান্ডা।

দেশটিতে কান্দিহোর মতো ভয়ংকর বিতর্কিত ব্যক্তির পুলিশ বিভাগের মতো নিরাপত্তাবাহিনীতে নিয়োগ আফ্রিকান এই দেশটির ওপর স্পটলাইট ফেলার উপলক্ষ্য এনে দিয়েছে বলেই বিশ্লেষকদের ধারণা।

প্রসঙ্গত: উগান্ডা প্রজাতন্ত্র (উগান্ডার ভাষাসমূহ: Yuganda) পূর্বাঞ্চলীয় আফ্রিকায় বিষুবরেখার উপর অবস্থিত একটি স্থলবেষ্টিত রাষ্ট্র। কাম্পালা উগান্ডার রাজধানী ও বৃহত্তম নগরী।

দেশটির পূর্বে কেনিয়া, উত্তরে সুদান, পশ্চিমে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র, দক্ষিণ-পশ্চিমে রুয়ান্ডা এবং দক্ষিণে তানজানিয়া দ্বারা বেষ্টিত।

দক্ষিণাঞ্চলের কিছু উল্লেখযোগ্য ভূমি ভিক্টোরিয়া হ্রদের তীর ঘেঁষে অবস্থিত। এই অংশটিই একাধারে কেনিয়া এবং তানজানিয়ার সাথে সীমান্ত রক্ষা করে চলেছে।

আরও পড়ুন: তালায় মরা গাছ ‘মরণফাঁদ’

উগান্ডা নামটির উৎপত্তি হয়েছে বুগান্ডা রাজত্ব থেকে। রাজধানী কাম্পালাসহ দেশের দক্ষিণাংশ নিয়ে এই রাজত্ব প্রতিষ্ঠিত হয়েছিল। তথ্যসূত্র: উইকিপিডিয়া।

সান নিউজ/ এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩৯ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

খাগড়াছড়িতে মা-ছেলের মৃত্যু 

জেলা প্রতিনিধি: খাগড়াছড়ি জেলায় দী...

ঢাকা সফরে আসছেন অ্যামি পোপ

নিজস্ব প্রতিবেদক: ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ঢাকা সফর করবেন জাত...

রাষ্ট্রদূতের দায়িত্ব পেলেন কারিনা কাপুর

বিনোদন ডেস্ক: বলিউড অভিনেত্রী কার...

রাজধানীর ২ রেস্টুরেন্টে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নীলক্ষেত মোড়ে ২টি হোটেলে অগ্নিকাণ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা