ছবি: সংগৃহীত
সারাদেশ

মাদারীপুর-৩ আসনে নিরপেক্ষ নির্বাচন নিয়ে শঙ্কা

এস আর শফিক স্বপন, মাদারীপুর প্রতিনিধি: মাদারীপুর-৩ আসনে আচরণবিধি লঙ্ঘনের ২১ অভিযোগের ২০ টিরই কোনো সুুরাহা হয়নি। এতে নিরপেক্ষ নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন স্বতন্ত্র প্রার্থী ও কালকিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি তাহমনিা বেগম।

আরও পড়ুন: জেলা প্রশাসকের গাড়ীতে হামলা

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মাদারীপুর-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী আবদুস সোবহান মিয়া গোলাপের বিরুদ্ধে রিটার্নিং কর্মকর্তার কাছে আচরণবিধি লঙ্ঘনের ২১ টি লিখিত অভিযোগ করেছেন ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগম।

এর মধ্যে একটি অভিযোগ আমলে নিয়ে কালকিনি ও ডাসার থানার ২ ভারপ্রাপ্ত কর্মকর্তাকে প্রত্যাহার করা হলেও অন্য অভিযোগগুলোর বিষয়ে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগমের অভিযোগ, নৌকার প্রার্থী ও তার সমর্থকরা আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনী প্রচার চালালেও তাদের বিরুদ্ধে শাস্তিমূলক কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

আরও পড়ুন: সিটি কলেজে ভোট দেবেন প্রধানমন্ত্রী

ফলে সাধারণ ভোটারদের মধ্যে সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা বেড়েছে। অবশ্য এ অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন নৌকার প্রার্থী আবদুস সোবহান মিয়া গোলাপ।

মাদারীপুর জেলা নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও যুগ্ম জেলা জজ (ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল) মো. শরিফুল হকের আদালতে কর্মরত পেশকার মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, আমাদের কাছে আসা প্রতিটি অভিযোগের তদন্ত করে শুনানি করা হয়েছে।

তারপর তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ নির্বাচন কমিশনের আইন শাখায় পাঠানো হয়। ওখান থেকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ আসবে। তবে যে কয়টি সুপারিশ পাঠানো হয়েছে, তার একটিরও ফিরতি চিঠি আমরা হাতে পাইনি।

আরও পড়ুন: নোয়াখালী ভোট দেবেন কাদের

জেলা নির্বাচন কমিশন ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, প্রচার-প্রচারণা শুরু হওয়ার দিন থেকে বৃহস্পতিবার (৪ জানুয়ারি) পর্যন্ত স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগম ২১ টি লিখিত অভিযোগ করেছেন।

এর মধ্যে নৌকার প্রার্থীর বিরুদ্ধে ঈগলের নির্বাচনী প্রচারণায় বোমা হামলা, কর্মীকে কুপিয়ে হত্যা, ক্যাম্প ভাঙচুর ও তালা দেওয়া, বিভিন্ন এলাকায় পোস্টার ছিঁড়ে ফেলা, কর্মীদের মারধর ও ভোটারদের হুমকি দেওয়ার বিষয় আছে। ঈগল প্রতীকের প্রার্থী তাহমিনা বেগমের বিরুদ্ধেও নৌকার প্রার্থী ৫ টি অভিযোগ করেছেন।

এসব অভিযোগের বেশির ভাগই রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ব্যবস্থা নেওয়ার জন্য জেলা নির্বাচনী অনুসন্ধান কমিটির কাছে পাঠানো হয়। এ কমিটি অভিযোগের সত্যতা যাচাই-বাছাই করে তদন্ত করে। পরে প্রার্থী ও তাদের সমর্থক বা কর্মীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।

সন্তোষজনক জবাব পেলে প্রার্থী ও সমর্থকদের সাধারণ ক্ষমা করা হয়। অসন্তোষজনক জবাব পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনের উপসচিব (আইন) শাখায় সুপারিশ পাঠানো হয়।

আরও পড়ুন: অতি ঝুঁকিপূর্ণ ৮০ ভোটকেন্দ্র

তবে এখন পর্যন্ত নির্বাচন কমিশন থেকে সুপারিশের শাস্তিমূলক কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলে দাবি স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগমের।

এ বিষয়ে জেলা নির্বাচন কর্মকর্তা আহমেদ আলী বলেন, ইসি থেকে শাস্তিমূলক কোনো ব্যবস্থা না নেওয়া হলেও মাদারীপুর-৩ আসনের নৌকা ও ঈগলের প্রার্থীকে শতর্ক করে নোটিশ করা হয়েছে। এরপর তারা একই কর্মকান্ড করলে তখন হয়তো ইসি থেকে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগম বলেন, প্রতীক বরাদ্দ হওয়ার আগে থেকেই নৌকার প্রার্থী গোলাপ একের পর এক আচরণবিধি ভঙ্গ করে যাচ্ছেন। গোলাপের বিরুদ্ধে নির্বাচন কমিশন অনেকটা নির্বাক। এখন পর্যন্ত আমরা ২১ টি অভিযোগ দিয়েছি। একটি অভিযোগ আমলে নিয়েছে। বাকিগুলোর কোনো সুরাহা পাইনি।

অভিযোগের বিষয়ে আবদুস সোবহান বলেন, স্বতন্ত্র প্রার্থীর প্রতিটি অভিযোগ ভিত্তিহীন, মিথ্যা ও বানোয়াট। এসব নিয়ে আমরা বিচলিত নই।

আরও পড়ুন: আজ ব্যালট যাচ্ছে ৪ হাজার কেন্দ্রে

জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান বলেন, আমাদের কিছু সীমাবদ্ধতা থাকে। তবে প্রার্থীর পক্ষ থেকে লিখিত অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে নির্বাচনী অনুসন্ধান কমিটির কাছে পাঠানো হয়। তারা তদন্ত করে ব্যবস্থা নেওয়ার জন্য নির্বাচন কমিশনে সুপারিশ করবে।

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুসারে আমরা প্রার্থীদের শোকজ করেছি। ব্যবস্থা নেওয়া হচ্ছে না, এটি আসলে সঠিক নয়। তবে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে আমরা সব ধরনের পদক্ষেপ নিয়েছি।

মাদারীপুর-৩ আসনে (কালকিনি, ডাসার ও সদরের একাংশ) আসনে নৌকার প্রার্থী আবদুস সোবহান গোলাপ কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং বর্তমান সংসদ সদস্য।

তার শক্ত প্রতিদ্বন্দ্বী তাহমিনা বেগম সংরক্ষিত নারী আসনের বর্তমান সংসদ সদস্য ও কালকিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি। এই ২ প্রার্থী ছাড়া আরও ৪ টি দলের প্রার্থী এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা