ছবি-সংগৃহীত
খেলা

ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ২০৯ রানের বিশাল ব্যবধানে ভারতকে হারিয়ে প্রথমবারের শিরোপা জিতেছে অস্ট্রিলিয়া।

আরও পড়ুন :পিঠের ব্যাথায় ভুগছেন তামিম

ভারতকে এই টেস্ট জিততে হলে অবশ্য বিশ্বরেকর্ডই গড়তে হতো। কারণ চতুর্থ ইনিংসে কোহলি-রোহিতদের সামনে ৪৪৪ রানের বিশাল লক্ষ্য ছুড়ে দিয়েছিল প্যাট কামিন্সের দল। তবে রান তাড়ায় অনেকটা সময় বেশ আশা জাগানিয়া অবস্থানেই ছিল ভারত। হাতে ৭ উইকেট নিয়ে পঞ্চম ও শেষদিনে ভারতের জয়ের জন্য দরকার ছিল ২৮০ রান।

বিরাট কোহলি আর আজিঙ্কা রাহানে যেমন আত্মবিশ্বাসের সঙ্গে ব্যাট করছিলেন, তাতে ভারতীয় সমর্থকদের মনে আশার সঞ্চার হয়েছিল। সবচেয়ে বড় ভয় ছিল পঞ্চম দিনের সকালটা নিয়ে। কিন্তু কোহলি-রাহানে সকালের প্রথম আধ ঘণ্টা কাটিয়ে দেন অনায়াসেই।

এরপরই স্কট বোল্যান্ডের দুর্দান্ত এক ওভার। হাফসেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়িয়ে থাকা কোহলিকে ড্রাইভে উৎসাহিত করলেন বোল্যান্ড। ভারতীয় ব্যাটিং সেনসেশন ভুলটা করেই বসলেন। এজ হয়ে দ্বিতীয় স্লিপে স্মিথের ক্যাচ হলেন ব্যক্তিগত ৪৯ রানে। এক বল পর রবীন্দ্র জাদেজাকেও ফিরিয়ে দিলেন বোল্যান্ড। ভারতীয় অলরাউন্ডার (০) ডিফেন্ড করেও এজ হয়ে হলেন উইকেটরক্ষকের ক্যাচ।

এক ওভারে এই দুই উইকেট হারিয়েই হঠাৎ খেই হারিয়ে ফেলে ভারত। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি। কোহলি-রাহানের ৮৬ রানের জুটি ভাঙার পর রাহানে আর শ্রীকর ভরতের ৩৩ রানের জুটিতেই যা একটু লড়াই হয়েছে। স্টার্ককে ড্রাইভ খেলতে গিয়ে আউটসাইডেজ হয়ে উইকেটরক্ষককে ক্যাচ দিয়েছেন রাহানে। হাফসেঞ্চুরির কাছে এসে (৪৬) কোহলির মতো ফিরে যান তিনিও।

আরও পড়ুন :হাইব্রিড মডেলেই হচ্ছে এশিয়া কাপ

রাহানের বিদায়ের পর ভারতের একমাত্র আশা ছিল ভরত। কিন্তু ভরতও রক্ষা করতে পারলেন না ভারতকে। এই উইকেটকিপার ব্যাটার ৪১ বলে ২৩ রান করে সাজঘরে ফিরলে ভারতের হারটা ছিল সময়ের ব্যাপারমাত্র। তবে খুব একটা সময় অবশ্য দেয়নিও অজিরা!

পরের ওভারে শার্দুল ঠাকুরকে (০) এলবিডব্লিউ করে ফেরান নাথান লিয়ন। অসি এই অফস্পিনার ফিরতি ক্যাচ বানান শ্রীকর ভরতকেও (২৩)। শেষ পর্যন্ত ৬৩.৩ ওভার খেলে দ্বিতীয় ইনিংসে ২৩৪ রানে থামে ভারতের লড়াই।

এরআগে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিরপেক্ষ ভেন্যু ইংল্যান্ডের দ্য ওভালে টস হেরে শুরুতে ব্যাটিংয়ে নেমে ট্রাভিস হেড আর স্টিভেন স্মিথের জোড়া সেঞ্চুরিতে ৪৬৯ রানের বড় সংগ্রহ গড়েছিল। জবাবে ২৯৬ রানের বেশি করতে পারেনি ভারত। ফলে ১৭৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছিল অস্ট্রেলিয়া।

আরও পড়ুন :লিড বাড়াচ্ছে অস্ট্রেলিয়া

দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২৭০ রান করে ইনিংস ঘোষণা করে অজিরা। ফলে ভারতের সামনে লক্ষ্য দাঁড়িয়েছিল ৪৪৪ রানের। জবাবে ধারেকাছেও যেতে পারেনি ভারত। ২৩৪ রান তুলে অলআউট হয় রোহিতের দল। এরফলে ২০৯ রানের জয়ে টেস্ট চ্যাম্পিয়নের মুকুট পরে অজিরা।

এই হারে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে আরও একবার স্বপ্ন ভাঙলো ভারতের। সাউদাম্পটনে প্রথম আসরের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে শিরোপা হাতছাড়া হয়েছিল তাদের। টানা দুইবার সাদা পোশাকে শিরোপার খুব কাছে গিয়েও তা আর ছোঁয়া হলো না ভারতের।

অন্যদিকে প্রথমবার ফাইনাল খেলতে নেমেই শিরোপার দেখা পেল অস্ট্রেলিয়া। টেস্ট চ্যাম্পিয়ন হয়ে নতুন একটা রেকর্ডও গড়েছে অজিরা। ক্রিকেট ইতিহাসের প্রথম এবং একমাত্র দল হিসেবে তিন সংস্করণের ক্রিকেটে একই সময়ে চ্যাম্পিয়নের স্বাদ পেল তারা।

আরও পড়ুন :শুরুর আগেই বিশ্বকাপে রেকর্ড

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৪৬৯

ভারত ১ম ইনিংস: ২৯৬

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (৮৪.৩ ওভারে ২৭০/৮ ডিক্লে.) (ল্যাবুশেন ৪১, গ্রিন ২৫ ক্যারি ৬৬*, স্টার্ক ৪১, কামিন্স ৫; শামি ১৬.৩-৬-৩৯-২, সিরাজ ২০-২-৮০-১, শার্দুল ৮-১-২১-০, উমেশ ১৭-১-৫৪-২, জাদেজা ২৩-৪-৫৮-৩)

ভারত ২য় ইনিংস: ২৩৪ (রোহিত ৪৩, গিল ১৮, পুজারা ২৭, কোহলি ৪৯, রাহানে ৪৬, জাদেজা ০, ভরত ২৩, শার্দুল ০, উমেশ যাদব ০, শামি ১৩, সিরাজ ১; কামিন্স ১৩-১-৫৫-১, বোলান্ড ১৬-২-৪৬-৩, স্টার্ক ১৪-১-৭৭-২, গ্রিন ৫-০-১৩-০, লায়ন ১৫.৩-২-৪১-৪)

ফলাফল : অস্ট্রেলিয়া ২০৯ রানে জয়ী।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ময়মনসিংহে পুকুরে ডুবে নিহত ২

জেলা প্রতিনিধি: ময়মনসিংহ জেলার শি...

ফের গরম সবজির বাজার

নিজস্ব প্রতিবেদক: পেঁপের কেজি ৮০ টাকা শুনে অনেকটা হতভম্ব হয়ে...

নদীতে গোসলে নেমে প্রাণ হারাল শিশু

জেলা প্রতিনিধি: গাজীপুরে শীতলক্ষ্যা নদীতে গোসলে নেমে মো. ইফা...

বাংলাদেশি জেলেদের ছেড়ে দিল আরাকান আর্মি

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

যে ৬ অঞ্চলে ঝড় বইতে পারে

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা