সংগৃহীত ছবি
জাতীয়

ফাগুনে রঙিন ভালোবাসা

নিজস্ব প্রতিবেদক : শীতের শেষে বসন্তের আগমন। প্রকৃতিজুড়ে চলছে ফুলে ফুলে রঙিন সাজে সেজে ওঠার প্রস্তুতি। আজ পয়লা ফাল্গুন। শুরু হলো ঋতুরাজ বসন্তের দিন।

আরও পড়ুন : ১৪ ফেব্রুয়ারি কেন ভালোবাসা দিবস?

ফাগুন হাওয়ায় ভালোবাসাও কড়া নাড়ছে দরজায়। এ যেন বসন্ত হাওয়ায় রঙিন ভালবাসা। আজ ফাগুন হাওয়ায় হৃদয় নিংড়ানো ভালোবাসা ছড়িয়ে পড়বে হৃদয় থেকে হৃদয়ে। কোকিলের কুহুতান মন মাতাবে আজ।

‘ফাগুন হাওয়ায় হাওয়ায় করেছি যে দান/ আমার আপনহারা প্রাণ; আমার বাঁধনছেঁড়া প্রাণ।’ ফাগুনে কবি রবিন্দ্রনাথ ঠাকুরের প্রাণও হয়েছিল আপনহারা। বসন্ত হাওয়ায় প্রাণে সঞ্চার হয় ভালবাসা-প্রেম, আর জেগে ওঠে প্রকৃতিও। প্রকৃতিও যেন তার ভালবাসা উজার করে দেয়।

আরও পড়ুন : বসন্তে নিজের যত্ন

আজ ১৪ ফেব্রুয়ারি। ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবস। বসন্তের প্রথম দিনও আজ। ফাগুনের মৃদু হাওয়ায় আজ হৃদয় আপ্লুত হবে প্রাণভরা ভালোবাসায়। হাতে হাত আর চোখে চোখ রেখে, প্রেমিক-প্রেমিকা একে অপরকে বলবে ‘ভালবাসি’, বড় বেশি ভালবাসি তোমাকে। বাসন্তী রঙা শাড়ির সঙ্গে খোঁপায় গুঁজে রাখা ফুল ছড়াবে ভালবাসার সৌরভ। প্রেমিকার স্পর্শে প্রেমের স্নিগ্ধতায় বিভোর হবে মন। লাল আর বাসন্তী রঙে নিজেদের সাজিয়ে বসন্ত ও ভালোবাসার উচ্ছলতা ও উন্মাদনা চলবে সর্বত্র।

বিগত কয়েক বছর ধরে ঋতুরাজের হাত ধরে আসছে ভালোবাসার দিন। যদিও ভালোবাসা ক্ষণিকের নয়, চিরন্তন। ভালোবাসা শুধু প্রেমিক-প্রেমিকার নয়, শুধু স্বামী-স্ত্রীর নয়, এ ভালোবাসা বয়সের ফ্রেমে বাঁধা নয়, এটা প্রসারিত হয় বন্ধু-বান্ধব, পরিচিতজনসহ সবার মাঝে।

আরও পড়ুন : ছুটির দিন কাটাবেন যেভাবে

ভালোবাসার এমন দিনে তরুণ-তরুণীরা মাতিয়ে তোলে রাজধানীর সর্বত্র। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, চারুকলার পেছনের সবুজ প্রাঙ্গণ, বইমেলা, ধানমন্ডি লেক, বনানী লেক, বোটানিক্যাল গার্ডেন, রমনা পার্কসহ পুরো নগরী ফুলে ফুলে ভালোবাসা ও ফাল্গুন উদযাপনে রঙিন হয়ে উঠে।

প্রতি বছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় হবে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ আয়োজিত ‘বসন্ত উৎসব’। বসন্তের নাচ, গান ও কবিতার পাশাপাশি প্রতিবাদী নাচ, গান ও আবৃত্তিরও আয়োজন করেছে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ। যন্ত্রসংগীতে উৎসবের সূচনা হবে সকাল ৭টা ১৫ মিনিটে।

আরও পড়ুন : ঘরে বসেই হেয়ার স্পা করার উপায়

১০টায় আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে শেষ হবে সকালের পর্বের অনুষ্ঠান। শোভাযাত্রাটি চারুকলা থেকে বের হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ঘুরে আবার চারুকলায় ফিরে আসবে। এরপর বিকাল ৩টা ৩০ মিনিটে বেঙ্গল পরম্পরার যন্ত্রসংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু পরের পর্বের আয়োজন।

বিকাল ৩টায় শুরু হবে শিল্পকলা একাডেমির বসন্ত উৎসব । রমনা পার্কের শতায়ু অঙ্গণে এই আয়োজনে থাকবে আলোচনা সভা ও নৃত্য পরিবেশনা।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

৬ অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (৩ মে) বেশ কিছু খ...

২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কাল

নিজস্ব প্রতিবেদক : তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য...

ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : ভারতকে সরিয়ে টেস্টে শীর্ষস্থান দখল করেছে অস...

বনানীতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ 

নিজস্ব প্রতিবেদক: কারখানা বন্ধের...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডার নাগরিক...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৬ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্...

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প হয়েছে। শুক্র...

প্রাইভেটকারে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: মুন্সীগঞ্জের গজ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা