সারাদেশ

প্রযুক্তির অপব্যবহারে বহুমাত্রিক অপরাধ শহর থেকে গ্রামে

নিজস্ব প্রতিবেদক : দেশের শহর থেকে গ্রামাঞ্চলে পৌঁছে গেছে আধুনিক প্রযুক্তির ছোঁয়া। অতীতে দেশের শহরাঞ্চলে যে ধরনের অপরাধ সংঘটিত হয়েছিল বর্তমানে একই ধরনের অপরাধ সংঘঠিত হচ্ছে গ্রামাঞ্চলে। প্রযুক্তির ছোঁয়ার পাশাপাশি উন্নত যোগাযোগ ব্যবস্থাও শহরের অপরাধীদের কৌশল পরিবর্তন করে পৌঁছে দিচ্ছে গ্রামের দিকে।

অতীতের গ্রামের সহজ, সরল, শান্ত প্রকৃতির মানুষের মাঝে ঠাঁই নিয়েছে শহরের সেই পুরানো কায়দায় সন্ত্রাস, মাদক, জঙ্গীবাদ, ইভটিজিং, ধর্ষণ থেকে শুরু করে ছিনতাই, ডাকাতি, খুন, প্রতারণার মতো অপরাধের ঘটনা। ফেসবুক, টুইটার, ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমের অপরাধের ঘটনাগুলো এখন শহর থেকে গ্রামেও অহরহ ঘটছে।

শহরের থানাগুলোর মতোই গ্রামের থানাগুলোকেও প্রযুক্তির দক্ষ জনবল দিয়ে আধুনিকতার ছোঁয়ায় গড়ে তোলা হচ্ছে। পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, শহরের মতো গ্রামে এখন ভুয়া আইডির ছড়াছড়ি। হ্যাকিং, ব্ল্যাকমেলিং, পর্নোগ্রাফির মতো অপরাধগুলো ঘটছে প্রতিনিয়ত। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে অপরাধের প্রবণতা বাড়ছে। পুলিশ সদর দফতর সূত্রে এ খবর জানা গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে নামে-বেনামে ভুয়া আইডি খুলে ছড়ানো হচ্ছে ব্ল্যাক মেইলিংয়ের জাল। এ ছাড়া ব্যক্তি এবং প্রতিষ্ঠানের আইডি হ্যাক করে দাবি করা হচ্ছে নগদ অর্থ। আর দাবি না মানলে এ্যাকাউন্ট থেকে আপত্তিকর ছবি এবং পর্নোগ্রাফি ছড়িয়ে দিচ্ছে হ্যাকাররা।

অনলাইনে শেখানো হচ্ছে হ্যাক করার পদ্ধতি। সামাজিক মাধ্যমে ছবি বা ভিডিও ছড়িয়ে দিয়ে ধর্ষণ ও খুনের ঘটনাও নতুন কিছু নয়। অনেক সরকারি-বেসরকারি এবং দেশের আলোচিত ও খ্যাতিমান ব্যাক্তিদের ভুয়া আইডি খুলে অপরাধ সংঘটিত করছে অপরাধীরা।

পুলিশ সদর দফতর বলছে, শুধু ফেসবুকই নয় টুইটার, ইমো, হোয়াটস এ্যাপ, ভাইবার, গুগল প্লাস, ইনস্ট্রাগ্রাম, স্কাইপিসহ বিভিন্ন যোগাযোগ মাধ্যমের সাহায্যে করা হচ্ছে ব্ল্যাকমেইলিং। এর মাধ্যমে ধর্ষণ, খুন, অপহরণ এবং অর্থ আত্মসাতের ঘটনা ঘটছে। কিন্তু কোনভাবেই কার্যকর ব্যবস্থা নিতে পারছে না গ্রামাঞ্চলের থানা পুলিশ।

এ ধরনের বেশিরভাগ ঘটনা ও প্রতারণার শিকার হচ্ছেন নারীরা। তবে নিরাপদ নয় পুরুষরাও। দেশের বিপুলসংখ্যক মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউবে সক্রিয়। এই মাধ্যমটাকেই কাজে লাগাচ্ছে এক শ্রেণির প্রতারক।এক সময় শহরগুলোয় সীমাবদ্ধ থাকলেও বর্তমানে গ্রামেও ছড়িয়ে পড়েছে ইভটিজিং, মাদক ব্যবসা, ধর্ষণ, মারামারি, ছিনতাই, ডাকাতি, খুনসহ সব ধরনের অপরাধ।

গ্রামাঞ্চলে ঝুঁকিপূর্ণ মোটর বাইক ও কার রেসিং অপরাধীদের ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। দেশী অস্ত্রের পাশাপাশি আগ্নেয়াস্ত্রও রয়েছে অপরাধীদের হাতে। শহরের কিশোর গ্যাং এখন গ্রামের শান্তি প্রিয় মানুষের জন্য আতঙ্কে নাম। প্রায় প্রতিদিনই শহরের মত একই অপরাধ সংঘটিত হচ্ছে গ্রামে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টিকটকসহ নানা মাধ্যমে গ্যাংয়ের সদস্যরা নিজেদের কার্যক্রম প্রচার করছে।

শহরের অপরাধীদের চালাফেরা দৈনন্দিন কার্যক্রম এখন গ্রামের অপরাধীদের মধ্যে দেখা যাচ্ছে। পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, আগে শহরে ছিল মাদক কারবারের কেন্দ্র। এখন সেই মাদকের ছড়াছড়ি গ্রামেও। গ্রামে হাত বাড়ালেই এখন মাদক পাওয়া যায়। একইভাবে আগে জঙ্গীবাদের আস্তানা ছিল শহরে।

এখন জঙ্গীরা শহর ছেড়ে গ্রামে গিয়ে আস্তানা গড়ে তুলছে। শহরের সন্ত্রাস এখন গ্রামে গিয়ে পৌঁছেছে। আগ্নেয়াস্ত্র, গোলাবারুদসহ এমন কোন হাতিয়ার নেই যা এখন গ্রামে নেই। শহরের অপরাধ এখন গ্রামেই ঠাঁই নিয়েছে।

গুম, খুন, নারী ধর্ষণ, এসিড নিক্ষেপ, গণপিটুনি ও অপহরণের নিত্য নৈমিত্তিক ঘটনা গ্রামেই ঘটছে। শহরে যেসব অপরাধী চক্র ছিল এখন গ্রামে গড়ে উঠেছে সেইসব অপরাধী চক্র। অশ্লীলতা ছড়িয়ে পড়ায় শহর থেকে অপরাধ প্রবণতা বেড়ে যাওয়ার পথ প্রশস্ত হচ্ছে গ্রামে।

শহরের নিত্যনৈমিত্তিক অপরাধ সংস্কৃতির দূষিত জোয়ারে গ্রামাঞ্চলের সুস্থ সংস্কৃতি ধ্বংস হয়ে যাচ্ছে, ধ্বংস হয়ে যাচ্ছে গ্রামের সহজ, সরল, শান্ত পরিবেশ। পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, শহরে যেই ধরনের কিশোর গ্যাংয়ের অপকালচার রয়েছে সেই একই ধরনের গ্যাং অপকালচার এখন গ্রামগঞ্জেও ছড়িয়ে পড়েছে।

সান নিউজ/এসএ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

খাগড়াছড়িতে শাশুড়ি হত্যায় জামাতা আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে জুয়া খেলতে...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

বিএনপির নেতৃত্বে কর্মসূচি ঘোষণা করবো

নিজস্ব প্রতিবেদক : যত দ্রুত সম্ভব বিএনপির নেতৃত্বে নতুন কর্ম...

বেঙ্গালুরুর বিপক্ষে বোলিংয়ে চেন্নাই

স্পোর্টস ডেস্ক: চেন্নাইয়ের চিন্না...

আবারও বেড়েছে সোনার দাম

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বা...

ছুরিকাঘাতে প্রাণ গেল ভাতিজির

জেলা প্রতিনিধি: গাইবান্ধা জেলার প...

বজ্রপাতে ৭ জনের মৃত্যু

জেলা প্রতিনিধি : দেশের ৩ জেলায় বজ্রপাতে ৭ জনের প্রাণহানি ঘটে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা