সারাদেশ

পাবনার পদ্মায় বালু উত্তোলনের মহোৎসব

জেলা (প্রতিনিধি) : পাবনার সুজানগর উপজেলার হাসামপুরে পদ্মা নদী থেকে বালু উত্তোলনের মহোৎসব চলছে। এতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) অনুমতির কথা বলা হলেও মানা হচ্ছে না কোনও নিয়ম-নীতি। এছাড়াও বালু উত্তোলনকে কেন্দ্র করে দুইপক্ষের মধ্যে গোলাগুলির ঘটনাও ঘটেছে। ফলে আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন নদীপাড়ের বাসিন্দা ও কৃষকরা।

আরও পড়ুন : পার্বত্য অঞ্চলের বৈসাবি উৎসব শুরু

কৃষকদের দাবি- গত বর্ষা মৌসুমে ড্রেজিং দিয়ে তাদের জমির ওপর রাখা হয় বালু। সম্প্রতি এই বালু মেসার্স সামি এন্টারপ্রাইজের নামে বিআইডব্লিউটিএ’র অনুমতি নিয়ে বিক্রি করছেন এস এম শফিকুল ইসলাম। ক্ষতিগ্রস্ত কৃষকদের টাকা দেয়ার কথা বলা হলেও পরে কৃষকদের কোনও টাকা দেয়া হয়নি। উল্টো হুমকি দেয়ার অভিযোগ উটেছে।

জানা গেছে, মোংলা হতে চাঁদপুর-মাওয়া-গোয়ালন্দ হয়ে পাবনার পাকশি পর্যন্ত নৌ-রুটের নাব্যতা উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় সুজানগর উপজেলার খলিলপুরের হাসামপুর ৫ নং সেগমেন্টের ড্রেজিংকৃত বালু উত্তোলনের অনুমোদন দেয়া হয়। এতে শর্তজুড়ে দেয়া হয় ১২টি।

গত ১ মার্চ থেকে শুরু হয়েছে বালু উত্তোলন। কিন্তু শর্তের কোনটিই মানা হচ্ছে না। শর্তানুযায়ী- বিআইডব্লিউটিএ’র একজন উপ-সহকারী প্রকৌশলী অথবা কারিগরি সহকারী সেখানে উপস্থিত থেকে বালু উত্তোলনের বিষয়টি তদারকি করবেন এবং বালুর পরিমাণ ও গাড়ির হিসাব-নিকাশ রেজিস্টার বইতে সংরক্ষণ করবেন। কিন্তু সেখানে উপ-সহকারী প্রকৌশলী অথবা কারিগরি সহকারী কেউ দায়িত্ব পালন করেন না। কয়েকদিন পরপর এসে রেজিস্টার বইতে বালু উত্তোলনকারীদের ইচ্ছামতো দেয়া হিসেব লিপিবদ্ধ করেন। এভাবে পরস্পর যোগসাজসে প্রতিদিন শতশত গাড়ি হিসেব-নিকাশের বাহিরেই থাকে।

বালুর গাড়িগুলো ঢাকনা দিয়ে ঢেকে নেয়ার শর্ত উল্লেখ্য থাকলেও বেশিরভাগ গাড়িই খোলা অবস্থায় যাতায়াত করছে ফলে পরিবেশের ব্যাপক ক্ষতি হচ্ছে। বিশাল বিশাল ড্রাম ট্রাক চলাচলের ফলে এলাকার রাস্তাগুলোর বেহাল অবস্থা। ভারি এসব গাড়ির চলাচলে হুমকি মুখে পড়েছে হাসামপুর ব্রিজও। বালুর গাড়ির চলাচল অব্যাহত থাকলে যেকোনও সময় ভেঙে পড়তে পারে পুরনো এই ব্রিজটি বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন : সরকার প্রতিবন্ধীদের কর্মসংস্থান সৃষ্টি করেছে

এছাড়াও সম্প্রতি সেখানে বালু উত্তোলন নিয়ে প্রভাবশালী দুই গ্রুপের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে। এতে কয়েকদিন বন্ধ ছিল বালু উত্তোলন। ফের শুরু হওয়ায় আবারও সংঘাতের আশঙ্কা করছেন স্থানীয়রা। ফলে নদীপারের বাসিন্দা ও কৃষকরা আতঙ্কে দিন কাটাচ্ছেন।

এব্যাপারে নগরবাড়ি নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ শরিফুল ইসলাম বলেন, ‘কোনও গোলাগুলির ঘটনা ঘটেনি। হয়তো ফটকা-টোটকা ফোটানো হয়েছিল। খবর পেয়ে আমরা সেখানে গিয়েছিলাম এবং এ বিষয়ে কর্তৃপক্ষকে এজাহার করতে বলেছিলাম। পরে তারা এজাহার করেনি। আর বালু তোলা নিয়ম-শর্ত এগুলো বিআইডব্লিউটিএ দেখার কথা।’

তবে গোলাগুলির কথা স্বীকার করেন ঠিকার মেসার্স সামি এন্টারপ্রাইজের কর্ণধার এস এম শফিকুল ইসলাম। তিনি বলেন, ‘একটি পক্ষ টাকা চেয়েছিল কিন্তু না দেওয়ায় ভেকুর কাছে গিয়ে গুলি করেছিল। কৃষকদের সুবিধার্থেই বালু অপসারণ করা হচ্ছে। তারপরও কৃষকদের বলেছি তাদের বিষয়টি আমরা দেখবো। এখন দেখা যাচ্ছে যে সব জমির বালু হয়তো কাটাই হবে না তাহলে তো ওই জমির টাকা আমরা দেব না। এখন সেটা আমরা মেজারমেন্ট (পরিমাপ) করতেছি, সেটা করেই আমরা কৃষকদের সঙ্গে বসবো। আর শর্ত না মানার অভিযোগ সঠিক নয়, আমরা বিআইডব্লিউটিএ’র সকল শর্ত মেনেই বালু কাটতেছি।’

আরও পড়ুন : ইউপিডিএফের বিক্ষোভ মিছিল ও গাড়ি ভাংচুর

এবিষয়ে যোগাযোগ করা হলে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ড্রেজিং বিভাগের নির্বাহী প্রকৌশলী হাছান আহমেদ বলেন, ‘গোলাগুলির ঘটনা আমরা জানা নেই। আর ওই জায়গায় কি পরিমাণ বালু আছে তা আমাদের সার্ভে করা আছে, বালু কাটার পরও লেভেলিং সার্ভে করলে বোঝা যাবে কি পরিমাণ বালু নিয়েছে। আর শর্তগুলো মানা হচ্ছে কিনা সে ব্যাপারে লোক পাঠানো হবে এবং তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

পানিতে ডুবে প্রাণ গেল ভাই-বোনের

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জের সদরে পুকুরের পানিতে ডুবে দুই ভ...

তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর দিয়ে যে তাপপ্র...

বৃষ্টিতে বন্ধ খেলা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার প্রথম টি-টোয়...

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বকশিবাজারে বাসের ধাক্কায় আনোয়ার...

বাস-ট্রাক সংঘর্ষে আহত ৮

জেলা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বাস ও ট্রাকের সংঘর্ষে ৮ যাত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা