জাতীয়

পাচারকৃত টাকা ফেরাতে ১৮ দেশে দুদকের চিঠি

নিজস্ব প্রতিবেদক : বিদেশে পাচার করা ৬০ দুর্নীতিবাজের টাকা দেশে ফেরত আনতে ১৮ দেশে চিঠি পাঠিয়েছে দুনীতি দমন কমিশন (দুদক)। সরকারি কর্মকর্তা, রাজনীতিবিদ, ব্যবসায়ী, ব্যাংকারসহ এই ৬০ জনের পাচার করা টাকা ফেরত আনতে মিউচ্যুয়াল লিগ্যাল এসিস্ট্যান্ট রিকোয়েস্ট (এমএলএআর) পাঠানো হয়েছে সংশ্লিষ্ট দেশগুলোতে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ১৮টি দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এই আবেদন করা হয়েছে। পাশাপাশি বিদেশে থাকা কয়েকজন দুর্নীতিবাজকে দেশে ফেরতের বিষয়ে ইন্টারপোলের সাহায্য চেয়েও আবেদন করা হয়েছে বলে দুদক সূত্রে জানা গেছে।

দুদক জানায়, ইতোমধ্যে ৩৫ জন দুর্নীতিবাজ ব্যক্তির অর্থপাচারের রেকর্ডপত্র দুদকের তদন্ত কর্মকর্তারা হাতে পেয়েছেন। তথ্য-প্রমাণের ভিত্তিতে অনেকের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চার্জশিট আকারে আদালতে দাখিল করা হয়েছে। কারও বিরুদ্ধে আদালতে ট্রায়াল চলছে। যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, দুবাই, মালয়েশিয়া, ইন্ডিয়া, থাইল্যান্ডসহ অনেক দেশে অর্থপাচার করা হয়েছে।

সেসব দেশগুলোতে এমএলএআর পাঠিয়েছেন দুদকের তদন্ত কর্মকর্তারা। পরিচালক, উপ-পরিচালক, সহকারী পরিচালক ও উপ-সহকারী পরিচালক পর্যায়ের অন্তত ২২ জন কর্মকর্তা এ নিয়ে কাজ করছেন।

দুদক সূত্রে জানা যায়, এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক আরব আমিরাতের দুবাইয়ে ১৬০ কোটি টাকা পাচার করেছেন। দুদকের তদন্ত কর্মকর্তা ও উপ-পরিচালক গুলশান আনোয়ার দুবাই থেকে সে টাকা ফিরিয়ে আনতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আরব আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এমএলএআর পাঠান।

অনলাইন ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের বিরুদ্ধে কোটি কোটি টাকা বিদেশে পাচারের বিষয়ে তদন্ত করছে দুদক। সেলিম প্রধানের পাচার করা টাকা দেশে ফেরাতে থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্রে আবেদন করেছেন দুদক।

স্বাস্থ্য অধিদপ্তরের আলোচিত কেরানি আবজাল হোসেন ও তার স্ত্রী রুবিনা খানমের বিরুদ্ধে ২৬৩ কোটি ৭৩ লাখ টাকা বিদেশে পাচারের অভিযোগ নিয়ে তদন্ত করছেন দুদকের উপপরিচালক তৌফিকুল ইসলাম। চলতি বছরের ২৭ জুন সে দম্পতির বিরুদ্ধে দুটি মামলা করেন। এরপর টাকা দেশে ফেরাতে অস্ট্রেলিয়ায় আবেদন করেন।

কয়েক হাজার কোটি টাকা বিদেশে পাচারের হোতা প্রশান্ত কুমার হালদার ওরফে পি কে হালদারের বিষয়েও তদন্ত চলছে। পি কে হালদারের পাচার করা অর্থের মধ্যে ৬৫০ কোটি টাকার তথ্য পেয়েছে দুদক। মামলার তদন্ত কর্মকর্তা উপপরিচালক মো. সালাউদ্দিন আহমেদ টাকা ফেরত আনতে আবেদন করেন।

কেন্দ্রীয় যুবলীগের সাবেক বহিষ্কৃত দপ্তর সম্পাদক কাজী আনিসুর রহমান ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের তদন্তে প্রায় ১০০ কোটি টাকা মালয়েশিয়া ও ভারতে টাকা পাচার করেছে। এমপি শহিদ ইসলাম পাপুল, গত কমিটির যুবলীগ থেকে বহিষ্কৃত দপ্তর সম্পাদক কাজী আনিসুর রহমান ও তার স্ত্রী, বেসিক ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলাম, শেয়ার খাতের ব্যবসায়ী লুৎফর রহমান বাদলসহ আরও কিছু দুর্নীতিবাজের পাচার করা টাকা ফেরাতে কাজ করছে দুদক।

দুদকের একজন কর্মকর্তা বলেন, ৫৫ থেকে ৬০ ব্যক্তির পাচার করা টাকা দেশে ফেরাতে এরই মধ্যে দুদকের প্রধান কার্যালয় থেকে এমএলএআর পাঠানো হয়েছে। দুদক থেকে পাঠানো ৩০টির বেশি চিঠির জবাব পাওয়া গেছে। দুর্নীতিবাজদের বিরুদ্ধে শুধু মামলাই নয়, বিদেশ থেকে পাচার করা টাকা ফিরিয়ে আনার বিষয়ে এখন জোর দিয়েছে কমিশন।

দেশ থেকে প্রতিবছর হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়ে যাচ্ছে। নানা কৌশলে টাকা পাচার করছেন দুর্নীতিবাজরা। যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ফিন্যানশিয়াল ইন্টিগ্রিটির (জিএফআই) এক প্রতিবেদনে উঠে আসে, শুধু ২০১৫ সালেই বাংলাদেশ থেকে ১ হাজার ১৫১ কোটি ডলার বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে পাচার করা হয়েছে।

জিএফআইর তথ্য মতে, গত সাত বছরে বাংলাদেশ থেকে ৫ হাজার ২৭০ কোটি ডলার পাচার হয়েছে। স্থানীয় মুদ্রায় যা সাড়ে ৪ লাখ কোটি টাকা। টাকা পাচারে বিশ্বের শীর্ষ ৩০ দেশের তালিকায় রয়েছে বাংলাদেশের নাম। এ ছাড়া দক্ষিণ এশিয়ার এসংক্রান্ত তালিকায় ভারতের পরেই বাংলাদেশের অবস্থান।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

ইন্দোনেশিয়ায় শীতল লাভায় নিহত ৬৭

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার স...

আগুনে শতাধিক ঘর-দোকান ভস্মীভূত

জেলা প্রতিনধি : গাজীপুরের ভোগড়া এলাকায় আগুনে তিনটি কলোনির...

দেশ ছাড়ল বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ব...

আজ ঐতিহাসিক ফারাক্কা দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ ১৬ মে, ঐতিহা...

ইসরায়েলকে নিষিদ্ধে ফিফায় ভোট

স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক ফুটবল থেকে ইসরায়েলকে নিষিদ্ধ কর...

সড়কে প্রাণ গেল যুবলীগ নেতার 

জেলা প্রতিনিধি: পিরোজপুর জেলার না...

আবাসিক ভবনে বিস্ফোরণ, নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক: জার্মানির ডুসেলডর্ফে একটি আবাসিকভবনে বিস্...

ভবন থেকে পরে ২ শ্রমিক নিহত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বাসাবো...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা