জাতীয়

পরকীয়ার জেরে স্ত্রীকে খুন করান বাবুল আক্তার

নিজস্ব প্রতিবেদক : সাবেক পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তারের পরকীয়া প্রেমের সম্পর্ক ছিল একজন এনজিওকর্মীর সঙ্গে। সেই সম্পর্ক জেনে যাওয়ায় স্ত্রীকে নিয়মিত নির্যাতন ও পরবর্তীতে হত্যা করেন বাবুল আক্তার।

এ ঘটনা উল্লেখ করে বুধবার (১২ মে) চট্টগ্রামের পাঁচলাইশ থানায় একটি মামলা করেন নিহত মিতুর বাবা ও বাবুলের শ্বশুর মোশাররফ হোসেন।

মামলার এজাহারে মোশাররফ হোসেন অভিযোগ করেন, বাবুল আক্তার অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে কক্সবাজার জেলায় চাকরি করার সময় জাতিসংঘের শরণার্থী সংস্থা-ইউএনএইচসিআরের ফিল্ড অফিসার গায়েত্রী অমর সিংয়ের সঙ্গে পরকীয়া প্রেমে জড়িয়ে পড়েন।

বিষয়টি জানতে পেরে মিতু পারিবারিকভাবে চরম বিপর্যস্ত হয়ে পড়েন। বাবুল আক্তার পরকীয়া সম্পর্কের প্রতিবাদ করায় বাবুল তাকে বিভিন্ন সময় শারীরিক ও মানসিক নির্যাতন করতেন।

বাবুলের মোবাইলে মেসেজ, বাসায় বই উপহার

এজাহারে উল্লেখ করা হয়েছে, ২০১৪ সালের জুলাই থেকে ২০১৫ সালের জুন মাস পর্যন্ত বাবুল সুদানে জাতিসংঘের মিশনে ছিলেন। সুদানে যাওয়ার সময় বাবুল তার ব্যক্তিগত মোবাইলটি রেখে যান। ওই মোবাইলে গায়ত্রী ২৯ বার বিভিন্ন মেসেজ দেন। মিতু মেসেজগুলো নিজ হাতে একটি খাতায় লিখে রাখেন। সর্বশেষ মিতু হত্যার কয়েকমাস আগে বাবুল একটি ট্রেনিংয়ে থাকা অবস্থায় গায়েত্রী তার বাসায় দুইটি বই উপহার পাঠান। বই দুটির নাম-তালিবান ও বেস্ট কেপ্ট সিক্রেট।

তালিবান বইটির ৩ নম্বর পৃষ্ঠায় গায়ত্রী নিজ হাতে একটি বার্তা লিখে দেন। সেখানে লেখা ছিল, ‘আমাদের ভালো স্মৃতিগুলোর অটুট রাখতে তোমার জন্য এই উপহার। আশা করি এই উপহার আমাদের বন্ধনকে চিরস্থায়ী করবে। ভালোবাসি তোমাকে, গায়েত্রী (ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করা)।’

একই বইয়ের শেষ পৃষ্ঠায় গায়েত্রী তাদের প্রথম দেখা, প্রথম একসঙ্গে কাজ করা, প্রথম চুমু খাওয়া, মারমেইড হোটেলে ঘোরাফেরা, রামু মন্দিরে প্রার্থনা, রামুর রাবার বাগানে ঘোরাফেরা এবং চকরিয়ায় রাতে সমুদ্রের পাশ দিয়ে হাঁটা ইত্যাদি স্মৃতির কথা উল্লেখ ছিল।

এছাড়াও বেস্ট কেপ্ট সিক্রেট নামের বইয়ের ২ য় পাতায় গায়ত্রী'র নিজ হাতে ‘তোমার ভালোবাসার গায়েত্রী (ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করা)’।

এজাহারে মিতুর বাবা জানান, এসব ঘটনায় বাবুল ও মিতুর পারিবারিক অশান্তি চরমে পৌঁছে। বাবুলের এ ধরনের অনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদ করলে তিনি মিতুকে নির্যাতন করেন বলে মিতু মৃত্যুর আগে আমাদের জানান।

এর আগে বুধবার ভোরে বাবুল আক্তারকে প্রধান আসামি করে হত্যা মামলাটি দায়ের করা হয়। মামলায় আসামি করা হয়েছে আরও সাতজনকে। তারা হচ্ছেন কামরুল ইসলাম মুছা, কালু, ওয়াসিম, শাহজাহান, আনোয়ার, এহতেসামুল হক ভোলা ও সাকি।

পাঁচ বছর আগে চট্টগ্রামে স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যায় বাদী ছিলেন স্বামী সাবেক পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তার। তদন্তে তার বিরুদ্ধেই হত্যার সঙ্গে জড়িত থাকার সংশ্লিষ্টতা পাবার পর জিজ্ঞাসাবাদের জন্য মঙ্গলবার (১১ মে) ডেকে তাকে হেফাজতে নেয় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

এদিকে, মিতু হত্যার ঘটনায় বাবুল আক্তারের দায়ের করা মামলার চূড়ান্ত তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করেছে চট্টগ্রাম পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। বুধবার (১২ এপ্রিল) দুপুর সাড়ে ১২টার দিকে পিবিআই তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করে। পিবিআই চট্টগ্রাম মেট্রোর পুলিশ সুপার নাইমা সুলতানাএ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার রাতে পিবিআই চট্টগ্রাম মেট্রোর পুলিশ সুপার নাইমা সুলতানা বলেন, মঙ্গলবার মিতু হত্যা মামলার বাদী বাবুল আক্তারকে জিজ্ঞাসাবাদের জন্য পিবিআইতে ডাকা হয়েছিল। জিজ্ঞাসাবাদে পিবিআই স্ত্রী হত্যায় বাবুলের সংশ্লিষ্টতা পেয়েছে তদন্তকারী দল। তাই তাকে পিবিআই হেফাজতে রাখা হয়েছে। মামলার তদন্তের বিষয়ে তার সঙ্গে আলোচনা হয়েছে।

২০১৬ সালের ৫ জুন সকালে চট্টগ্রাম নগরীর নিজাম রোডে ছেলেকে স্কুলবাসে তুলে দিতে যাওয়ার পথে দুর্বৃত্তদের গুলি ও ছুরিকাঘাতে খুন হন মাহমুদা খানম মিতু। ওই সময় এ ঘটনা দেশজুড়ে ব্যাপক আলোচিত হয়। ঘটনার সময় মিতুর স্বামী পুলিশ সুপার বাবুল আক্তার অবস্থান করছিলেন ঢাকায়। ঘটনার পর চট্টগ্রামে ফিরে তৎকালীন পুলিশ সুপার ও মিতুর স্বামী বাবুল আক্তার পাঁচলাইশ থানায় অজ্ঞাতনামাদের আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।

জঙ্গিবিরোধী কার্যক্রমের জন্য স্ত্রীকে হত্যা করা হয়ে থাকতে পারে বলে মামলায় অভিযোগ করেন তিনি। তবে দিন যত গড়িয়েছে মামলার গতিপথও পাল্টেছে। এক পর্যায়ে সন্দেহের কেন্দ্রবিন্দুতে আসে স্বামী বাবুল আক্তারের নাম।

পুলিশ ভেবেছিল জঙ্গি হামলা

জঙ্গিবিরোধী একাধিক অভিযানে অংশ নিয়েছিলেন বাবুল আক্তার। সফল জঙ্গিবিরোধী অভিযানের জন্য প্রশংসিত হয়েছিলেন তিনি। মামলায়ও তিনি স্ত্রী হত্যার পেছনে জঙ্গি হামলার কথা উল্লেখ করেছিলেন। তাই শুরুতে এটাকে জঙ্গি হামলা হিসেবে সন্দেহ করেছিল পুলিশ। কিন্তু পরবর্তীতে কয়েকজনকে গ্রেফতার ও জিজ্ঞাসাবাদ করা হলে অন্য দিকে মোড় নেয় তদন্ত। হত্যা মামলায় ওই বছরের ৮ ও ১১ জুন নগর গোয়েন্দা পুলিশ হাটহাজারী উপজেলা থেকে আবু নসুর গুন্নু ও বায়েজিদ বোস্তামী থানার শীতল ঝর্না থেকে শাহ জামান ওরফে রবিন নামে দুজনকে গ্রেফতার করে পুলিশ।

এরপর ২৬ জুন মো. আনোয়ার ও মো. মোতালেব মিয়া ওরফে ওয়াসিম নামে দুইজনকে গ্রেফতার করা হয়। তারা হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন।

জবানবন্দিতে তারা জানান, মিতুকে হত্যায় ব্যবহৃত অস্ত্রটি ভোলা নামে একজন তাদের দিয়েছিল। এরপর এহেতাশামুল হক ভোলা ও তার সহযোগী মো. মনিরকে ৩২ বোরের একটি পিস্তলসহ গ্রেফতার করে পুলিশ।

পুলিশের দাবি ছিল, ওই অস্ত্র ব্যবহার করেই মিতুকে হত্যা করা হয়। পরবর্তীতে পুলিশের পক্ষ থেকে ভোলা ও মনিরকে আসামি করে একটি অস্ত্র মামলা দায়ের করা হয়। এরপর ওই বছরের ১ জুলাই মোটরসাইকেল সরবরাহ করার অভিযোগে মুছার ভাই সাইদুল আলম শিকদার ওরফে সাক্কু ও শাহজাহান নামে দুইজনকে গ্রেফতার করা হয়। কিন্তু পরবর্তীতে পুলিশের পক্ষ থেকে বলা হয়, মিতু হত্যায় তাদের জড়িত থাকার তথ্য পাওয়া যায়নি। ভোলা, সাইদুল ও রবিন জামিনে মুক্তি পেয়েছেন।

বাবুলকে জিজ্ঞাসাবাদ ও পদত্যাগ

জিজ্ঞাসাবাদের কথা বলে ২০১৬ সালেল ২৪ জুন গভীর রাতে খিলগাঁও ভূঁইয়াপাড়ার শ্বশুরবাড়ি থেকে বাবুল আক্তারকে ডিবি কার্যালয়ে নেওয়া হয়। ১৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর আবার তাকে শ্বশুরবাড়িতে পৌঁছে দেওয়া হয়। অভিযোগ রয়েছে, ওইদিনই তাকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছিল।

এদিকে জিজ্ঞাসাবাদের বিষয়টি জানাজানি হলে মিতু হত্যায় বাবুল আক্তারের সম্পৃক্ততা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। যদিও ২০১৬ সালের ৯ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিবের কাছে পদত্যাগপত্র প্রত্যাহারের আবেদন করেন বাবুল আক্তার। কিন্তু সেই আবেদনে সাড়া দেননি পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এরপর থেকেই তার পদত্যাগের গুঞ্জন ওঠে।

অবশেষে ৬ সেপ্টেম্বর বাবুলকে চাকরি থেকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।ওই সময় পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়, বাবুল আক্তার স্বেচ্ছায় চাকরিতে ইস্তফা দিয়েছেন। যদিও বাবুল আক্তারকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে বলেও বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল।

২০১৬ সালের ৩১ আগস্ট এক সংবাদ সম্মেলনে পুলিশের তৎকালীন মহাপরিদর্শক একেএম শহীদুল হক বাবুল আক্তারের পদত্যাগের বিষয়টি গণমাধ্যমের কাছে স্বীকার করেন। ওইদিন তিনি বলেছিলেন, ‘বাবুল আক্তার পদত্যাগপত্র জমা দিয়েছেন। আমরা তা মন্ত্রণালয়ে পাঠিয়েছি। মন্ত্রণালয় পরবর্তী ব্যবস্থা নেবে। পদত্যাগপত্র জমা দেওয়ার পর আমরা দেড় মাস অপেক্ষা করেছিলাম। তিনি এটা প্রত্যাহার করেন কি-না। তবে তিনি কোনো ব্যবস্থা নেননি। এ পদত্যাগ নিয়েও গণমাধ্যমে ব্যাপক আলোচনা হয়।

সুর পাল্টান মিতুর বাবা

এদিকে হত্যাকাণ্ডের বছরখানেক পর মিতুর বাবা সাবেক পুলিশ কর্মকর্তা মোশাররফ হোসেন দাবি করেন, বাবুল আক্তারের পরিকল্পনা ও নির্দেশে তার মেয়েকে খুন করা হয়েছে। যদিও মিতু হত্যার পর তিনিই বাবুল আক্তার সম্পর্কে গণমাধ্যমে নানা ইতিবাচক কথা বলেছিলেন।

তার এ দাবির বিপরীতে পুলিশের তরফ থেকে কখনোই মিতু হত্যাকাণ্ডে বাবুল আক্তারের সম্পৃক্ততার বিষয়টি স্পষ্টভাবে বলা হয়নি। এমনকি গোয়েন্দা বিভাগও মাত্র দুবার বাদী বাবুল আক্তারকে জিজ্ঞাসাবাদ করে। বাদীর দিক থেকেও হত্যাকাণ্ডের তদন্ত নিয়ে কোনো তাগাদা ছিল না।

বিভিন্ন গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে মোশাররফ হোসেন বলেছিলেন, হত্যাকাণ্ডে সংশ্লিষ্টতা পাওয়ায় নাকি তাকে চাকরি ছাড়তে বাধ্য করা হয়েছে। এ ঘটনা সত্যি হলে কোনোভাবেই সেটা ন্যায়বিচার হতে পারে না। আমার মেয়ের খুনিকে কেউ কিছুর বিনিময়ে ছেড়ে দিতে পারে না। জড়িত না থাকলে বাবুল চাকরি ছাড়লেন কেন? আর মুছা কেন তার মেয়েকে খুন করবেন? মুছা যদি খুন করে থাকেন, সেটা বাবুলের কারণেই করেছেন। এক বছরেও পুলিশ মুছার হদিস বের করতে না পারায় হতাশ তিনি।

জিজ্ঞাসাবাদ ও গ্রেফতার নিয়ে ধুম্রজাল

মিতু হত্যাকাণ্ডের বিষয়টি আবারও আলোচনায় এসেছে বাবুল আক্তারকে পুলিশি হেফাজতে নেওয়ার পর থেকে। মঙ্গলবার (১১ মে) সন্ধ্যায় পিবিআই চট্টগ্রাম মেট্রোর পুলিশ সুপার নাইমা সুলতানা বলেছিলেন, বাবুল আক্তার মামলার বাদী। তিনি নিজেই চট্টগ্রাম এসেছেন। মামলার তদন্তের বিষয়ে বাবুল আক্তারের সঙ্গে জুরি ডিসকাশন চলছে। আজ সন্ধ্যা ছয়টার দিকে তার সঙ্গে কথা শেষ হয়েছে। রাত ৮টার দিকে বাবুল আক্তারকে গ্রেফতারের গুঞ্জন ছড়িয়ে পড়ে।

পরে পুলিশের দায়িত্বশীল একটি সূত্র রাত ১০টার দিকে জানায়, স্ত্রী হত্যা মামলায় তার (বাবুল আক্তারের) সংশ্লিষ্টতা পাওয়া গেছে। এ কারণে জিজ্ঞাসাবাদ শেষে রাতে তাকে হেফাজতে নেয় পুলিশ।

প্রথম দিকে মামলাটি ডিবি তদন্ত করলেও ২০২০ সাল থেকে মামলাটি তদন্ত করছে পিবিআই। বহুল আলোচিত এ মামলাটি বর্তমানে তদন্ত করছেন পিবিআই চট্টগ্রাম মেট্রোর পরিদর্শক সন্তোষ কুমার চাকমা।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা