ছবি: সংগৃহীত
সারাদেশ

ভূল্লী বাজারে নেই ড্রেনেজ ব্যবস্থা, পথচারীদের দুর্ভোগ 

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের ভূল্লী বাজারে মহাসড়কে বৃষ্টির পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় গত দুদিনের বৃষ্টিতে রাস্তা দুপাশে পানি জমেছে। এতে দুর্ভোগে পড়েছেন ব্যবসায়ীসহ সাধারণ মানুষ।

আরও পড়ুন: ব্যবসা প্রতিষ্ঠানে হামলার প্রতিবাদে মানববন্ধন

ঐতিহ্যবাহী জনপ্রিয় এ বাজারটি ঠাকুরগাঁও-পঞ্চগড় মহাসড়কে উপর অবস্থিত হওয়ায় এখানে প্রতিনিয়ত বিভিন্ন এলাকা থেকে ছুটে আসেন ক্রেতা ও বিক্রেতারা। এ কারণে কয়েকটি গ্রামের মানুষের কাছে এটি প্রধান বাজার হয়ে দাঁড়িয়েছে।

এদিকে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় মহাসড়কের দুপাশে খানাখন্দে সড়কটি এখন বেহাল দশায় পরিণত হয়েছে। পানি বের হবার কোনো পথ না থাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে সড়কে।

আরও পড়ুন: ফেব্রুয়ারিতে সড়কে ঝরল ৫৫৫ প্রাণ

দিনের পর দিন পানি জমে থাকার কারণে সড়কের কার্পেটিং উঠে নষ্ট হয়ে যাচ্ছে। এতে ওই পথ দিয়ে চলাচলে যেমন নানা বিড়ম্বনায় পড়তে হচ্ছে, তেমনি যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

সরেজমিনে দেখা যায়, ড্রেনেজ ব্যবস্থা না থাকায় ২ দিনের বৃষ্টির পানিতে তলিয়ে আছে সড়কের দুপাশ। এ অবস্থায় ভোগান্তি ও দুর্ভোগ মাথায় নিয়ে প্রতিনিয়ত ওই পানিবন্দি পথ দিয়ে যাতায়াত করছে শত শত পথচারী। জনদুর্ভোগ কমাতে দ্রুত টেকসই ড্রেন নির্মাণ ও সড়ক সংস্কার করা প্রয়োজন বলে দাবি তাদের।

হাসান আলী নামে একজন পথচারি বলেন, দিনে কয়েকবার এই সড়ক দিয়ে চলাচল করতে হয়। জলাবদ্ধতার কারণে যাতায়াতের সময় খুব অসুবিধায় পড়তে হচ্ছে।

আরও পড়ুন: হাতিয়ায় পৌঁছেছেন সুইডেন রাজকন্যা

কয়েকদিন আগে চার্জার ভ্যানে যাওয়ার সময় ঝাঁকুনিতে পড়ে চালের দুটি বস্তা ফেটে পানিতে পড়ে নষ্ট হয়। পানিতে রাস্তা ডুবে থাকায় সড়কে ছোট-বড় গর্ত বোঝা যায় না। ফলে বিপদের ঝুঁকি রয়েছে বলে জানায় অন্যান্য পথচারীরা।

বাজারের ব্যবসায়ীরা জানান, দুদিনের টানা বৃষ্টির পানির সঙ্গে ময়লা-আবর্জনা মিশে অসহনীয় পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন ব্যবসায়ীসহ দূর-দূরান্ত থেকে আসা ক্রেতারা। প্রতি বছর বাজার ইজারা দিয়ে রাজস্ব আদায় করা হয়ে থাকে।

কিন্তু গুরুত্বপূর্ণ এ বাজারে উন্নত ড্রেনেজ ব্যবস্থা নেই। পানি নিস্কাশনের জন্য যে ছোট ড্রেনেজ ব্যবস্থা ছিল, সেটি এক দশক আগেই ময়লা-আবর্জনায় বন্ধ হয়ে গেছে।

আরও পড়ুন: ট্রাক্টর-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

এছাড়া অপরিকল্পিতভাবে দোকান নির্মাণ ও বিভিন্নস্থানে পানি নিস্কাশন ব্যবস্থা বন্ধ করে দেয়ার কারণে প্রতি বছরই দুর্ভোগ পোহাতে হচ্ছে। এমনকি বাজারটিতে ময়লা-আবর্জনা ফেলার নির্দিষ্ট কোনো জায়গা না থাকায় এলাকার কৃষি জমি ও খাল ময়লার ভাগাড় হিসেবে ব্যবহার করায় পরিবেশ দূষণের শিকার হচ্ছে।

ভূল্লী বাজার ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোতাহার হোসেন জানান, বাজারের ড্রেনেজ ব্যবস্থা চরম খারাপ অবস্থায় রয়েছে। পূর্বে একটি ড্রেন ছিল সেটি এখন বন্ধ, যার কারণে প্রতি বছর ব্যবসায়ীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানাচ্ছি।

আরও পড়ুন: যেসব এলাকায় আজ গ্যাস থাকবে না

তিনি আরও বলেন, এ সমস্যা সমাধান করতে হলে বাজারে বড় করে ড্রেন করার দ্রুত প্রয়োজন।

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন জানান, বিষয়টি আমার জানা ছিল না। খোঁজ-খবর নিয়ে বাজার উন্নয়নের জন্য প্রয়োজনে বরাদ্দ দেয়া হবে এবং বর্ষার আগেই পানি নিস্কাশনের সমস্যা সমাধান করা হবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

পানিতে ডুবে প্রাণ গেল ভাই-বোনের

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জের সদরে পুকুরের পানিতে ডুবে দুই ভ...

তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর দিয়ে যে তাপপ্র...

বৃষ্টিতে বন্ধ খেলা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার প্রথম টি-টোয়...

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বকশিবাজারে বাসের ধাক্কায় আনোয়ার...

বাস-ট্রাক সংঘর্ষে আহত ৮

জেলা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বাস ও ট্রাকের সংঘর্ষে ৮ যাত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা