সারাদেশ

নরসিংদীতে এক টাকায় ঈদ বাজার 

নিজস্ব প্রতিনিধি, নরসিংদী: করোনার এই মহামারিতে অসহায় পরিবারের মানুষগুলো যাতে স্বাচ্ছন্দে ঈদ উৎযাপন করতে পারে তার জন্য মাত্র এক টাকার বিনিময়ে ঈদ বাজারের আয়োজন করেছে নরসিংদীর পলাশের কিছু স্কুল ও কলেজের শিক্ষার্থী।

২০২০ সালের মার্চে দেশে যখন কোভিড-১৯ হানা দেয় তখন সাধারণ মানুষকে সচেতনতার লক্ষ্যে এই শিক্ষার্থীরা গঠন করে উদ্দীপ্ত তারুণ্য নামে একটি সংগঠন। এই সংগঠনের উদ্যোগে মঙ্গলবার (১১মে) দিন্যবাপী পলাশ থানা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে এই ব্যতিক্রমী আয়োজন করে সংগঠনটি।

সংগঠনটি করোনায় মানুষকে ঘরে থাকা, মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করার বিষয়ে সচেতন করার পাশাপাশি ইভটিজিং প্রতিরোধে সামাজিক আন্দোলনের অংশ হিসেবে মানববন্ধন ও প্রতিবাদ সভা, করোনায় অসহায় মানুষের ঘরে ঘরে খাবার পৌঁছে দেয়ার মতো কাজ করেছে। এবার এই অসহায় মানুষের কথা চিন্তা করে গ্রহণ করেছে ব্যতিক্রমধর্মী এই এক টাকার বাজার কর্মসূচি।

এ বাজার থেকে প্রায় ১১টি পণ্য তুলে দিচ্ছেন সংগঠনের সদস্যরা। পলাশ থানা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে প্যান্ডেল করে সিদ্ধ চাল, পোলাও ডাল, আলু, তেল, সেমাই চিনি, নুডুলস, দুধ, বেগুন, দুন্দল ও মিষ্টি কুমড়াসহ ১১টি পণ্য নিয়ে পসরা সাজিয়ে বসেছেন। আর সমাজের অসহায় মানুষরা ক্যাশে এক টাকা জমা দিয়েই ক্রয় করতে পেরেছেন এখানকার এই ১১টি পণ্য।

করোনায় কর্মহীন অবস্থায় ঈদকে কেন্দ্র করে উদ্দীপ্ত তরুণ্য সংগঠনের এমন মহতি উদ্যোগে খুশি অসহায় মানুষগুলোও।

এরই মধ্যে হারিছুল, মতিউর, খোদেজা বেগম, আফিয়া আক্তার ও করিম মিয়া অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, এই করোনায় আমাদের মতো সাধারণ মানুষরা কর্মহীন। যার ফলে দুবেলা ভাত খাওয়াই জুটেনা। এরমধ্যে আবার ঈদ। এই সময়ে এই এক টাকার বাজার থেকে ঈদ বাজার পেয়ে অনেক খুশি। স্বচ্ছন্দে অন্তত ঈদটা করা যাবে।

অনুভূতি ব্যক্ত করতে গিয়ে সংগঠনের সভাপতি রফিকুল ইসরাম শান্ত জানায়, “আমাদের কাছে একটি হাসি মানে একটি সুন্দর পৃথিবী” এই স্লোগানকে সামনে রেখে করোনার হানায় সামাজিক সচেতনতার অংশ হিসেবে দায়িত্ববোধ থেকে মানুষকে সচেতন করার লক্ষ্যে স্কুল কলেজের কয়েকজন তরুণ মিলে শুরু হয় উদ্দীপ্ত তরুণ্যের যাত্রা। সেই থেকে পথচলা। আজও চলছে।

উদ্দীপ্ত তারুণ্য সংগঠনের এই মহতি উদ্যোগকে স্বাগত জানিয়ে পলাশ থানা মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বরুন চন্দ্র দাস বলেন, শিক্ষার্থীরা তাদের নিজস্ব অর্থায়নে এমন উদ্যোগ প্রশংসনীয়। এভাবে সামজিক দায়িত্ববোধ থেকে সমাজের বিত্তশালীরাও এগিয়ে আসা উচিত।

সান নিউজ/আরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন

নিজস্ব প্রতিবেদক: ৬ষ্ঠ উপজেলা পরি...

আসাম ভাষা দিবস পালন

নিজস্ব প্রতিবেদক: ঐতিহাসিক (১৯ মে...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

ডক্টরেট ডিগ্রি পেল বিড়াল

আন্তর্জাতিক ডেস্ক: এবার বিশ্ববিদ্...

সেনাবাহিনী-কেএনএফের সাথে বন্দুকযুদ্ধে নিহত ৩

জেলা প্রতিনিধি: বান্দরবান জেলার রুমায় সেনাবাহিনীর সাথে বন্দু...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা