থিয়েটার-লোকশিল্পের গবেষনাধর্মী দলিল 'থিয়েটারি জমানা'
শিল্প ও সাহিত্য

থিয়েটার-লোকশিল্পের গবেষনাধর্মী দলিল 'থিয়েটারি জমানা'

সান নিউজ ডেস্ক: আগামীর প্রজন্ম যারা বিষয়ভিত্তিক ভাবে বাংলার লোকশিল্প ও থিয়েটার নিয়ে গবেষণামূলক কাজ করতে আগ্রহী, তাদের জন্য এক বিশেষ আনন্দের খবর নিয়ে আসছে JIGYASA BONGAON -এর প্রকাশনা বিভাগ 'থিয়েটার ফোরাম'।

বর্তমান সমাজে আধুনিক প্রযুক্তি নির্ভর যুগের প্রসারের সঙ্গে সঙ্গেই একটু একটু করে হারিয়ে যেতে বসেছে বাংলার আঞ্চলিক সংস্কৃতি।

দশকের পর দশক যে প্রান্তিক শিল্পচর্চা মানুষকে আনন্দ দিয়েছে, সৃষ্টিশীল করছে, চিন্তাশীল করেছে সেই শিল্পই আজ সময়ের নিয়মে অবলুপ্তির পথে। বর্তমান প্রজন্মের অধিকাংশই খোঁজ রাখেন না আঞ্চলিক শিল্পের কিংবা আঞ্চলিক শিল্পীদের। এই হারিয়ে যেতে বসা শিল্পকেই খুঁজে বার করে আনার প্রয়াস হিসেবে 'থিয়েটারি জমানা'র প্রকাশ।

এটি বাংলার থিয়েটার ও লোকশিল্পের এক গবেষণাধর্মী গ্রন্থ বা দলিল। সূচিপত্রেও থাকছে বিশেষ চমক। বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র, রামকিঙ্কর বেইজ- এর মত কিংবদন্তি মানুষদের থিয়েটার জীবন সম্পর্কে বিস্তারিত তথ্য, পথনাটক এর পথিকৃৎ পানু পাল, যাত্রা ও থিয়েটার- এর মহিলারুপি পুরুষ শিল্পী চপল ভাদুড়ীর দীর্ঘ সাক্ষাৎকার, এছাড়াও মালদার 'গম্ভীরা', কোচবিহারের 'কুশান ও দোতারা পালা', পুরুলিয়ার 'নাটুয়া', বাংলাদেশের 'পালা' ইত্যাদি সহ শম্ভু মিত্র, গ্রটস্কি, রামকৃষ্ণ পরমহংস দেবের থিয়েটার পরিসরসহ আরো কিছু ভিন্নধর্মী লেখালিখি।

গ্রন্থটির সম্পাদক সত্যজিৎ রায় জানান, 'বহুদিন ধরে এই গ্রন্থ প্রকাশনার আগ্রহ নিয়ে প্রস্তুতি নিচ্ছিলাম। কিন্তু আর্থিক সামর্থ্যের কারণে বারবার তা পিছিয়ে যাচ্ছিল। অবশেষে সোশ্যাল মিডিয়ায় অনুদান সংগ্রহের আবেদন জানানো মাত্রই ৮০ শতাংশ অর্থ জোগাড় হয়ে যায়। এর পরেই মূলপর্বের প্রস্তুতি শুরু করে দিই। আগামী ২৪ নভেম্বর ২০২১ পাঠকের হাতে পৌঁছে যাবে এই গ্রন্থ।'

প্রথম পর্যায়ে ২২৪ পাতার এই গ্রন্থটি ২০০ কপি মুদ্রণ হচ্ছে। যার দাম রাখা হয়েছে ২৫০ টাকা। ইতিমধ্যেই সমস্ত কপি বুকিং করে ফেলেছেন পাঠকরা। প্রকাশনা সংস্থা সূত্রের খবর পরবর্তী মুদ্রণ প্রকাশ হবে ২০২২ সালের মার্চ মাস নাগাদ । তখন এই গ্রন্থটির দাম পড়বে ৩২৫ টাকা।

সান নিউজ/এফএইচপি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৯

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধ করলো তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের বাণিজ্যমন্ত্রণালয় জানিয়েছে, গাজা...

জনপ্রিয় শিল্পী প্রবীন আর নেই 

বিনোদন ডেস্ক: ভারতের তামিল ইন্ডাস...

নীলফামারীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২

জেলা প্রতিনিধি: নীলফামারীতে পৃথক পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জন নিহ...

বাংলাদেশের শান্তির সংস্কৃতি প্রস্তাব গৃহীত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি&...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা