প্রবাস

তুরস্কে জনপ্রিয় হচ্ছে বাংলাদেশের চা

কূটনৈতিক প্রতিবেদক: তুরস্কের আঙ্কারাস্থ বাংলাদেশ দূতাবাস ও ইজমিরে অনারারি কন্সালের সহযোগিতায় সেখানকার কোসাদাসি জেলার কোরুমার হোটেলে বাংলাদেশের চা প্রদর্শনী মেলা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৭ অক্টোবর) বিকালে বাংলাদেশের স্বাধীনাতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য এজিয়ান সাগরের পাশে বিশেষভাবে আয়োজিত এই অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের জাতীয় সঙ্গীত ও তুরস্কের জাতীয় সংগীত পরিবেশিত হয়।

ইজমিরে মনোনীত বাংলাদেশের অনারারী কন্সাল কর্তৃক আমন্ত্রিত অতিথিদের উদ্দেশ্যে প্রথমে স্বাগত বক্তব্য প্রদান করেন অনুষ্ঠানের আয়োজক জান চাকমাকোগলু।

তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান এনডিসি বাংলাদেশী চায়ের গুণাগুণ তুলে ধরে বক্তব্য প্রদান করে। তার বক্তব্যের পরপরই ইজমিরের কুসাদাসি জেলা গভর্নর সাদেটিন ইউসেল বক্তব্য প্রদান করেন এবং বাংলাদেশের সাথে ব্যবসায়িক সম্পর্ক জোরদার করার উপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে তুরস্কের বিভিন্ন কোম্পানির প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন যারা অবকাঠামো নির্মাণ ও আমদানি রপ্তানির সাথে সম্পর্কিত বিভিন্ন ব্যবসায় নিয়োজিত রয়েছেন। অতঃপর বিউটিফুল বাংলাদেশ শীর্ষক ও কাজী এন্ড কাজী লি: এর চায়ের প্রস্তুত প্রণালীর উপর নির্মিত দুইটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে এবং উপস্থিত সাংবাদিকদের কাছে দেওয়া সাক্ষাৎকারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত নেতৃত্ব সম্পর্কে আলোকপাত করেন। রাষ্ট্রদূত বাংলাদেশের ভৌগলিক অবস্থান, কৌশলগত গুরুত্ব, সাম্প্রতিক সময়ের আর্থ-সামাজিক অর্জন নিয়েও আলোচনা করেন। তিনি বাংলাদেশ ও তুরস্কের মাঝে বিদ্যমান উষ্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের জন্য ব্যবসায়ীদের প্রতি আহŸান জানান।

এছাড়াও তিনি দুদেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনায় বাংলাদেশী চায়ের রপ্তানির গুরুত্বের উপর আলোকপাত করেন।

উল্লেখ্য, দূতাবাসের উদ্যোগে সামনের দিনগুলোতে তুরস্কের বিভিন্ন শহরে খাদ্য উৎসব ও চায়ের বাণিজ্য প্রসারের জন্য আরও প্রদর্শনী অনুষ্ঠিত হবে, যা দু’দেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক বিকাশে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

মিডিয়া ট্রায়াল বন্ধে ব্যবস্থা নেয়া হবে

জেলা প্রতিনিধি: বিচারের আগে মিডিয...

হোয়াটসঅ্যাপে আসছে পরিবর্তন

টেকলাইফ ডেস্ক: জনপ্রিয় যোগাযোগ প্...

মঙ্গলবার ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি 

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

দেশে ফিরলেন ১৪০ পাকিস্তানি শিক্ষার্থী

আন্তর্জাতিক ডেস্ক: কিরগিজস্তানের...

পুলিশ বক্সে আগুন দিল অবরোধকারীরা

নিজস্ব প্রতিবেদক: অটোরিকশা চলাচল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা