ছবি: সংগৃহীত
নারী

জয়িতা সম্মাননা পেলেন মা-মেয়ে

নোয়াখালী প্রতিনিধি: বেগম রোকেয়া দিবস-২০২৩ উপলক্ষে নোয়াখালীর জেলা ও বেগমগঞ্জ উপজেলা পর্যায়ে ভিন্ন ক্যাটাগরিতে একসাথে শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা পেয়েছেন মা ও মেয়ে।

আরও পড়ুন: পেঁয়াজের ঝাঁজে দিশাহারা মানুষ

শনিবার (৯ ডিসেম্বর) "জয়িতা অন্বেষণে বাংলাদেশ" শীর্ষক কার্যক্রমের আওতায় সফল জননী ও নারী ক্যাটাগরিতে শ্রেষ্ঠ জয়িতা হিসেবে মা বিবি মরিয়ম এবং শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরিতে শ্রেষ্ঠ জয়িতা হিসেবে তারই বড় মেয়ে ও পুলিশের এডিশনাল এসপি আকলিমা আক্তার এ সম্মাননা পেয়েছেন।

মা-বিবি মরিয়ম উপস্থিত থেকে সম্মাননা গ্রহণ করলেও তার মেয়ে আকলিমা আক্তার জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মালির মিনুসমাতে বাংলাদেশ পুলিশ কন্টিনজেন্টের প্লাটুন কমান্ডার হিসেবে দায়িত্বরত থাকায় তার বিশ্ববিদ্যালয় পড়ুয়া বড় ছেলে সাদমান সাকিব মায়ের পক্ষে এ গৌরবমণ্ডিত সম্মাননা গ্রহণ করেন।

আরও পড়ুন: নান্দনিক আয়োজনে বাংলাদেশ ফেস্টিভ্যাল

"সফল জননী" বিবি মরিয়মের ৪ সন্তানের মধ্যে বড় মেয়ে ৩৪তম বিসিএস (পুলিশ) ক্যাডার, ছোট ছেলে ৩৯তম বিসিএস (স্বাস্থ্য) ক্যাডার, বড় ছেলে প্রথম শ্রেণীর অনার্স-মাস্টার্স সম্পন্ন করে এখন সফল ব্যবসায়ী, ছোট মেয়ে অনার্স-মাস্টার্স সম্পন্ন করে বর্তমানে উচ্চ শিক্ষার জন্য আমেরিকায় অধ্যয়নরত।

মুক্তিযোদ্ধা আব্দুর রবের বিধবা কন্যা বিবি মরিয়ম তার ৪ সন্তানকে প্রতিষ্ঠিত করে আজ সফল জননী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে সমাজে দৃষ্টান্ত স্থাপন করেছেন।

অন্যদিকে "সাফল্য অর্জনকারী নারী" হিসাবে তারই বড় মেয়ে ও পুলিশের এডিশনাল এসপি আকলিমা আক্তার কলেজের গণ্ডি পেরোনোর আগেই বিয়ে হওয়ায় শ্বশুরবাড়ি চলে যায়।

আরও পড়ুন: ৪ পরীক্ষার্থীর শিক্ষক হওয়ার স্বপ্ন ভঙ্গ

শ্বশুরবাড়ি একান্নবর্তী পরিবার ও স্বামী সন্তানদের দায়-দায়িত্ব সফলভাবে পালনের পাশাপাশি ইংরেজি সাহিত্যে অনার্স-মাস্টার্স সম্পন্ন করেন। পরে বিবিএ (ফিন্যান্স ও ব্যাংকিং) বিষয়ে প্রথম শ্রেণীতে এমবিএ ডিগ্রী অর্জন করেন।

৩৪তম বিসিএসে গেজেটেড মুক্তিযোদ্ধার নাতনী হিসেবে "মুক্তিযোদ্ধা কোটা" পাওয়ার চেষ্টা না করে সবার সাথে প্রতিযোগিতা করে মেধার ভিত্তিতে তিনি 'পুলিশ ক্যাডারের' জন্য সুপারিশপ্রাপ্ত হয়ে পুলিশে যোগদান করেন।

আরও পড়ুন: দ. আফ্রিকায় গুলিতে বাংলাদেশি নিহত

রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে মৌলিক প্রশিক্ষণের পাশাপাশি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে "মাষ্টার্স অব পুলিশ সাইন্সে" কৃতিত্বের সাথে প্রথম শ্রেণীতে উত্তীর্ণ হয়ে তৃতীয় মাস্টার ডিগ্রী অর্জন করেন।

৮ বছর বাংলাদেশ পুলিশের বিভিন্ন দায়িত্ব পালনের পাশাপাশি বর্তমানে তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে পশ্চিম আফ্রিকার বিক্ষুব্ধ দেশ মালির মিনুসমায় বাংলাদেশ পুলিশ কন্টিনজেন্টের প্লাটুন কমান্ডারের দায়িত্ব পালন করছেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক এ অবস্থিত নিউইয়র্ক ইউনিভার্সিটি থেকে (Global Security, Conflict Management & Cyber Crime) বিষয়ে অধ্যয়নের জন্য আকলিম আক্তারকে আমন্ত্রণ জানিয়ে চিঠি প্রেরণ করা হয়। জাতিসংঘের মিশনে শেষে তিনি সেখানে ভর্তি হবেন বলে জানা গেছে।

আরও পড়ুন: ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু

শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে আকলিম আক্তারের দীর্ঘ সংগ্রামী জীবনের অসামান্য সাফল্যে সমাজের বিভিন্ন বাধা-বিপত্তির কারণে শিক্ষা প্রতিষ্ঠান থেকে ঝরে পড়া মেয়েদের আত্মবিশ্বাস সৃষ্টিতে অনুপ্রেরণা যোগাবে বলে অনেকেই মনে করছেন।

বেগম রোকেয়া দিবস-২০২৩ উপলক্ষে দুপুরে নোয়াখালী জেলা প্রশাসক সম্মেলন কেন্দ্রে জেলা পর্যায়ে নির্বাচিত শ্রেষ্ঠ জয়িতাদের সংবর্ধনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান।

আরও পড়ুন: মহিষের দই খেয়ে অসুস্থ শতাধিক

মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক কামরুল নাহারের সভাপতিত্ব অনুষ্ঠিত সংবর্ধনা সভায় নোয়াখালী জেলার ৫ জন জয়িতাকে সম্মাননা ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।

এর আগে সকাল সাড়ে ৯ টায় বেগমগঞ্জ উপজেলা অফিসে উপজেলা নির্বাহী অফিসার ইয়াসিন আরাফাত উপজেলার ৫ জন জয়িতার মাঝে সম্মাননা ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করেন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

আ’লীগ জনগণের কল্যাণে কাজ করে

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: দেশের অভ্যন্তরে...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৃষ্টিহীন বৈশাখ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খা...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা