গণপরিবহন চলছে, তবে পর্যাপ্ত নয়
জাতীয়

গণপরিবহন চলছে, তবে পর্যাপ্ত নয়

নিজস্ব প্রতিবেদক : করোনার বিস্তার রোধে সরকার এক সপ্তাহের লকডাউন দিলেও শেষ পর্যন্ত তা কার্যকর হওয়া নিয়ে প্রশ্ন উঠেছে। সাধারণ মানুষ লকডাউন 'উপেক্ষা' করে রাস্তায় নেমে পড়লে সরকার কিছুটা নমনীয় হয়েছে। লকডাউনে গণপরিবহন বন্ধের বিধি-নিষেধ থাকলেও তা শিথিল করা হয়েছে। ঘোষণা অনুযায়ী আজ বুধবার সকাল ৬টা চলছে গণপরিবহন।

তবে যে পরিমান পরিবহন সকাল থেকে চলাচল করছে তা পর্যপ্ত নয় বলে দাবি করেছেন যাত্রীরা।

যাত্রীরা জানান, যে বাসগুলো সড়কে নেমেছে তার অধিকাংশই ৫০ শতাংশ যাত্রী নিচ্ছে। কিছু বাস শতভাগ যাত্রী নিলেও ভাড়া ৬০ শতাংশ বা কোনো ক্ষেত্রে ১০০ শতাংশ বেশি নিচ্ছে।

রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে যাত্রীদের কথার সত্যতা মিলেছে। শনির আখড়া এলাকায় শতশত যাত্রীকে অপেক্ষা করতে দেখা গেছে। অনেক চেষ্টা করেও বাসে উঠতে পারছেন না অফিসমুখী যাত্রীরা। যার ফলে বাস স্ট্যান্ডে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে যাত্রীদের।

কেফায়াত হোসেন নামের এক যাত্রী বলেন, মূলত বাস কম। সরকার আজ থেকে পরিবহন চলার ঘোষণা দিলেও অনেক মালিক পরিস্থিতি দেখে গাড়ি নামাবেন। এ জন্য আজকের দিনটা হয়তো দেখবেন। কাল থেকে আশা করি পর্যাপ্ত বাস নামবে।

রজনীগন্ধ্যা পরিবহনের এক স্টাফ বলেন, আমরা স্বাস্থ্যবিধি মেনে যাত্রী নিচ্ছি। ফলে অর্ধেক আসন খালি থাকছে। কিন্তু যে পরিমান যাত্রী তাতে আরও অনেক বাস নামানো দরকার।

জানা গেছে, সরকার ঘোষিত লকডাউনের গত দুই দিন পরিবহন সঙ্কটে অনেক দুর্ভোগ পোহাচ্ছেন রাজধানীবাসী। বিশেষ করে অফিসগামীরা এক প্রকার জিম্মি ছিলেন মোটরসাইকেল ও সিএনজি চালিত অটোরিকশার কাছে। অনেকে পরিবহন না থাকায় অফিস করতে পারেননি। এমনকি চিকিৎসা নিতে হাসপাতালে যেতেও ভোগান্তি পোহাতে হয়েছে। এসব বিষয় বিবেচনায় নিয়ে সরকার গণপরিবহন চলার সিদ্ধান্ত নেয়।

সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা, চট্টগ্রাম মহানগরসহ গাজীপুর, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ সিটি করপোরেশন এলাকাধীন সড়কে গণপরিবহন চলবে।

সরকারের পক্ষ থেকে জানানো হয়, লকডাউন পরিস্থিতিতে সরকারি-বেসরকারিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ও জনসাধারণের যাতায়াতে দুর্ভোগের বিষয়টি বিবেচনায় নিয়ে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার গণপরিবহনে চলাচলের বিষয়টি শর্ত প্রতিপালন সাপেক্ষে পুনর্বিবেচনা করে অনুমোদন দিয়েছেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মঙ্গলবার বিকালে তার বাসভবনে ব্রিফিং করে এসব কথা বলেন।

সাননিউজ/আরএম/বিএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা