কয়েন সাজিয়ে গিনেস বুকে বরিশালের নিপা
সারাদেশ

কয়েন সাজিয়ে গিনেস বুকে বরিশালের নিপা

নিজস্ব প্রতিবেদক: বরিশাল নগরীর গৃহবধূ নুসরাত জাহান নিপা এক মিনিটে এক হাত ব্যবহার করে একটার ওপর আরেকটি কয়েন সাজিয়ে গিনেস বুকে রেকর্ড করেছেন। এক মিনিটে ৭১টি কয়েন টাওয়ার আকারে সাজিয়ে তিনি এ রেকর্ড গড়েছেন।

নিপা নগরীর দক্ষিণ সাগরদী এলাকার বাসিন্দা ও জেলা গণসংহতি আন্দোলনের আহ্বায়ক দেওয়ান আব্দুর রশিদের একমাত্র সন্তান। বরিশাল সরকারি বিএম কলেজ থেকে রসায়ন বিভাগে স্নাতকোত্তর সম্পন্ন করা নিপা বর্তমানে একটি বেসরকারি উন্নয়ন সংস্থায় চাকরি করছেন। পাশাপাশি অনলাইন ভলান্টিয়ারের কাজ করেন তিনি। বিয়ের পর তিনি স্বামী কাজী শামসুজ্জামানের সঙ্গে নগরীর নথুল্লাবাদ এলাকায় বসবাস করছেন।

নিপা জানান, করোনার শুরুতেই বন্দিজীবনে নতুন কিছু করার চিন্তাভাবনা মাথায় আসে। ইউটিউব-টিকটকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন কনটেন্ট দেখে আইডিয়া খুঁজতে থাকেন। এক পর্যায়ে ইতালির সিলভিও সাবার এক মিনিটে ঊনসত্তরটি কয়েন দিয়ে টাওয়ার বানিয়ে বিশ্ব রেকর্ডটিতে তার চোখ আটকে যায়। তা ছাড়া এ বিষয়টি আয়ত্ত করতে বাইরে যাওয়ার প্রয়োজন হবে না। অবসর সময়ে বাসায় বসেই প্রশিক্ষণ চালানো সম্ভব হবে। তাই এ বিষয়ে আগ্রহী হয়ে ওঠেন নিপা। এরপর থেকে সময় পেলেই বসে যেতেন কয়েনের টাওয়ার বানানোর অনুশীলনে। এ জন্য এক টাকার একশটি কয়েন ব্যবহার করেন নিপা। এভাবে চলতে থাকে তার অনুশীলন। এতে তাকে উৎসাহ জোগান তার স্বামী। বিষয়টি তার আয়ত্তে আসলে আগের রেকর্ডধারী ব্যক্তির চেয়ে বেশি কয়েন দিয়ে টাওয়ার বানানোর দিকে মনোযোগী হন নিপা। তাতে সাফল্যও আসে। এতে তার আত্মবিশ্বাস বেড়ে যায়।

গত আগস্ট মাসে ‘মোস্ট কয়েন স্ট্রাকড ইন টু এ টাওয়ার’ ক্যাটাগরিতে আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস থেকে একটি লিংক পাঠানো হয়। স্বল্প সময়ে এক হাতে ধাতব কয়েন দিয়ে টাওয়ার বানানোর এভিডেন্স এবং অন্যান্য তথ্য ২৪ সেপ্টেম্বর ওই লিংকে আপলোড করেন নিপা।

ভিডিও এভিডেন্সে নিপা এক মিনিটে একহাতে এক টাকা মূল্যমানের একাত্তরটি ধাতব কয়েন দিয়ে টাওয়ার তৈরি করেন। ওই ভিডিও এভিডেন্স যাচাই-বাছাই করে গত ৩০ নভেম্বর গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ একটি চিঠিতে ‘মোস্ট কয়েন স্ট্রাকড ইন টু এ টাওয়ার’ রেকর্ড গড়ার স্বীকৃতি দেয়। মঙ্গলবার ডাকযোগে বিশ্বরেকর্ডের সার্টিফিকেট হাতে পান নিপা। এতে ভীষণ আনন্দিত নিপা ও তার স্বজনরা।

নিপার স্বামী কাজী শামসুজ্জামান মন্টি বলেন, ‘বিষয়টি এতটা সহজ নয়। তারপরও আমি নিপাকে সাপোর্ট দিই। এতে তার আগ্রহ আরও বেড়ে যায়। কিন্তু এভাবে বিশ্বরেকর্ড গড়বে তা ছিল প্রত্যাশার বাইরে। নিপার বিশ্বরেকর্ডে আমরা সবাই খুবই আনন্দিত।’

জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার বলেন, ‘বরিশালের মেয়ে নিপার বিশ্ব রেকর্ডে আমরা গর্বিত।’ তাকে উৎসাহিত করতে সব ধরনের সহায়তার আশ্বাস দেন তিনি।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা