জাতীয়

উন্নয়ন ও গণতন্ত্রের অগ্রযাত্রা অব্যাহত রাখার প্রত্যয় আ.লীগের

  • শেখ হাসিনা সরকারের মেগা প্রকল্প
  • উন্নয়নের মহাসড়কে দেশ
  • বদলে যাচ্ছে বাংলাদেশ

মোহাম্মদ রুবেল : করোনা মহামারি পরিস্থিতি মোকাবিলায় দিশাহারা বিশ্ব। সেখানে টানা তিন মেয়াদে দেশ পরিচালনায় আওয়ামী লীগ সরকার দেশকে নিয়ে গিয়েছে এক অনন্য উচ্চতায়। বাংলাদেশ আজ অপার বিস্ময়ের নাম। উন্নয়নের এক রোল মডেল। উন্নতসমৃদ্ধ বাংলাদেশ গড়তে নিয়েছেন বেশ কিছু মেগা প্রকল্প। এরই মধ্যে পদ্মাসেতু মূল কাজ শেষ হয়েছে। বাকিকাজ শেষে হবে ২০২১ সালে।

অন্যান্য মেগা প্রকল্পগুলো বাস্তবায়নে ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছে সরকার। এ প্রকল্পগুলো বাস্তবায়ন হলে বদলে যাবে বাংলাদেশ, বলছেন আওয়ামী লীগের শীর্ষনেতারা।

দলটির শীর্ষনেতারা বলছেন, নতুন বছরে সব ষড়যন্ত্র প্রতিহিত করে সমস্যা ও কোভিড-মুক্ত বাংলাদেশ দেখতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। ঐক্যবদ্ধ থেকে দেশের উন্নয়ন ও গণতন্ত্রের অগ্রযাত্রা অব্যাহত রাখার প্রত্যয় দলটির। করোনার কারণে মুজিববর্ষের যেসব অনুষ্ঠান করা যায়নি সেগুলো সম্পন্ন করা এবং সংগঠনকে আরও শক্তিশালী ও ঐক্যবদ্ধ করে সমৃদ্ধ বাংলাদেশের পথে এগিয়ে যাওয়াকে চ্যালেঞ্জ হিসেবে দেখছে শীর্ষনেতারা। তবুও যাবতীয় উন্নয়নের ধারা অব্যাহত রাখার পাশাপাশি রোহিঙ্গা সমস্যার সমাধান ও প্রাণোচ্ছ্বল উৎসবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীও পালন করতে চায় আওয়ামী লীগ।

দলের শীর্ষ নেতারা বলছেন, গত এক দশকে দেশে যেভাবে উন্নয়ন কর্মকাণ্ড চলে আসছিলো, করোনার কারণে তাতে কিছুটা বাধা পড়েছে। তবে বছরের শেষ দিকে এসে আবার পূর্ণ উদ্যমে উন্নয়নকাজ শুরু হয়েছে। এই ধারায় আরও গতি আনতে চান সরকার।

তারা বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন হয়েছে। এখন অসাম্প্রদায়িক দেশ গড়ে তুলতে হবে। দেশ থেকে অপশক্তি দূর করতে হবে।

দলটির সম্পাদকমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান বলেন, পদ্মা সেতু এখন দৃশ্যমান। আনুষাঙ্গিক অন্যান্য কাজ শেষ করে নতুন বছরেই খুলে দেয়া হবে। ফলে পুরো দেশের মানুষ সেতুর সুফল ভোগ করবে। এই সেতু উদ্বোধন হলে দক্ষিণাঞ্চলের ২৯ জেলার মানুষের সামনে নতুন দিগন্ত উম্মোচন হবে। পাশাপাশি অন্যান্য মেগাপ্রজেক্ট এবং গ্রামের উন্নয়নে যেসব প্রকল্প চলছে সেগুলো সম্পন্ন করার প্রতি মনোযোগ দেয়া হবে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গির কবির নানক সান নিউজকে বলেন, দলে নতুনত্বের কিছু নেই। উন্নয়নের পাশাপাশি পুরাতনকে অধিকতর গণমুখী করে দল ও সরকারকে এগিয়ে নেয়াই হবে নতুন বছরের লক্ষ্য। যদিও উন্নয়ন-সমৃদ্ধি একদিনের বিষয় নয়। এটি দীর্ঘস্থায়ী প্রক্রিয়া। সেটা মাথায় রেখে দীর্ঘস্থায়ী পরিকল্পনা নিয়ে গত কয়েক বছর ধরেই কাজ চলছে। অনেকগুলো মেগা প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম সান নিউজকে বলেন, নতুন বছরে দেশবাসীর প্রতি আমাদের অঙ্গিকার হলো উন্নয়নের ধারা অব্যাহত রাখা। পাশাপাশি অসাম্প্রদায়িক ধর্মনিরপেক্ষ ও সম্প্রীতির দেশ গড়ে তোলা। রাজনীতি হলো গণতন্ত্রকে আরও বিকশিত করা। দেশের মানুষকে একটি শান্তিপূর্ণ দেশ উপহার দেয়া। এসব লক্ষ্য সামনে রেখেই আওয়ামী লীগ ২০২১ সালে কাজ করবে।

ঢাকা শহরের নাগরিক জীবনকে যানজট থেকে স্বস্তিদায়ক করতে তৈরি হচ্ছে মেট্রো রেল,এলিভেটেড এক্সপ্রেস, ঢাকা র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্টসহ (এমআরটি) বহুবিধ প্রকল্প। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বছর ২০২১ সালের ১৬ ডিসেম্বর মেট্রোরেল চালু করার পরিকল্পনা রয়েছে বর্তমান সরকারের। এ লক্ষ্যে প্রকল্পটির কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

আগারগাঁও থেকে মিরপুর হয়ে উত্তরার দিকে এখন দৃশ্যমান ছাইরঙের খুঁটির উপর মেট্রোরেল রুট ভায়াডাক্ট। এই ভায়াডাক্টের উপরেই বসবে রেললাইন বা রেলট্র্যাক। এরই মধ্যে মতিঝিল-উত্তরায় মেট্রোরেলে ট্র্যাক বসানো শুরু হয়েছে। একইসঙ্গে বসানো হবে ইলেকট্রিক লাইনও। উত্তরা-মিরপুর হয়ে মতিঝিল পর্যন্ত মেট্রো রেল চালু হলে ঘণ্টায় ৬০ হাজার লোক চলাচল করতে পারবে। উত্তরা থেকে মতিঝিল সময় লাগবে ৪০ মিনিটের ও কম সময়।

সংশিস্নষ্ট সূত্রে জানা যায়, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত কাজের অগ্রগতি ৬০ ভাগের মতো। আর পুরো প্রকল্পের অগ্রগতি ২৮ ভাগ। সবকিছু ঠিকঠাক থাকলে ঢাকাবাসী আগামী বছরে উত্তরা থেকে আগারগাঁও অংশে ট্রায়াল রানের মেট্রো ট্রেন চলতে দেখবে।

এর বাইরে চলছে ১০০টি অর্থনৈতিক অঞ্চল নির্মাণের কাজ। খুব শিগগিরই এ সব প্রকল্পের সুফল পাবে জনগণ। দেশের প্রবৃদ্ধি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। উন্নয়নের সঙ্গে দেশের অগ্রযাত্রাও জড়িত। উন্নয়ন হলে কেউ বাংলাদেশের অগ্রযাত্রাকে থামাতে পারবে না মনে করছেন সংশিস্নষ্টরা।

২০২২ সালে যানচলাচলের জন্য উন্মুক্ত করার লক্ষ্য নিয়ে চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল নির্মাণ প্রকল্পের কাজ দুই তৃতীয়াংশ সম্পন্ন হয়েছে। নগরীর পতেঙ্গা ও দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারা উপজেলার মধ্যে সংযোগ স্থাপনে প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয়ে দেশের প্রথম টানেলটি নির্মাণ করছে সরকার। ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নির্মাণকাজ উদ্বোধন করেন। গত ২ সেপ্টেম্বর টানেলের বাম সড়কটির নির্মাণ কাজ শেষ হয়। নির্ধারিত সময়সূচি অনুসারে ২০২১ সালের নভেম্বরে উভয় সড়ক এবং ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে পুরো প্রকল্পের কাজ শেষ হবে বলে সংশিস্নষ্টরা আশা করছেন। টানেলটি নির্মিত হলে কর্ণফুলী নদীর পূর্বপ্রান্ত শিল্প এলাকার উন্নয়ন ত্বরান্বিত এবং পশ্চিম প্রান্তে অবস্থিত চট্টগ্রাম শহর, নৌ বন্দর ও বিমানবন্দরের সঙ্গে উন্নত ও সহজ যোগাযোগ ব্যবস্থা স্থাপিত হবে।

জানা গেছে, চায়না কমিউনিকেশনস কনস্ট্রাকশন কোম্পানি ২০১৭ সালের ডিসেম্বর থেকে এই প্রকল্পের কাজ করছে। ৯ হাজার ২৯৩ মিটার দৈর্ঘ্য বিশিষ্ট রাস্তসহ প্রকল্পটি দ্বিমুখী চারলেন মডেল অনুসরণ করে নির্মিত হচ্ছে। এর মধ্যে মূল টানেলের দৈর্ঘ্য ৩ হাজার ৩১৫ মিটার। ফ্লাইওভার ও সংযোগ সড়ক যথাক্রমে ৭২৭ মিটার এবং ৫ হাজার ৩৪১ মিটার। দুই টিউবের এই টানেল নির্মাণকাজ শেষ হলে ৪ লেন দিয়ে ঘণ্টায় ৮০ কিলোমিটার গতিতে গাড়ি চলাচল করতে পারবে। এছাড়া পতেঙ্গা ও আনোয়ারায় নদীর দুই তীরে সংযোগ সড়ক ও ফ্লাইওভার নির্মাণ কাজ এগিয়ে চলেছে। আনোয়ারা প্রান্তে টানেলের মুখ থেকে মূল সড়কে উঠতে তৈরি করা হচ্ছে ৭২৭ মিটার ফ্লাইওভার। ইতিমধ্যে সবগুলো পিলার স্থাপন শেষ হয়েছে। এখন চলছে গার্ডার এবং স্লাব তৈরির কাজ। ফ্লাইওভার থেকে আনোয়ারা চাতরী-চৌমুহনী পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার অ্যাপ্রোচ রোডের মাটি ভরাটের কাজ চলছে। অন্যদিকে পতেঙ্গা প্রান্তে সিটি আউটার রিং-রোড,এলিভেটেড এক্সপ্রেসওয়ে এবং টানেলের প্রবেশমুখে আধা কিলোমিটার সংযোগ সড়ক তৈরির কাজ চলছে।

দেশের একমাত্র পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজের কর্মযজ্ঞ চলছে পাবনার ঈশ্বরদীর রূপপুরে। ২ হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি থেকে টানা ৬০ বছর পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করা যাবে। কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ীতে ১২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কয়লাভিত্তিক আল্ট্রাসুপার ক্রিটিক্যাল প্রযুক্তিতে বিদ্যুৎকেন্দ্রের কাজ চলছে। মাতারবাড়ীতে গভীর সমুদ্রের বন্দরের কাজও চলমান। ২০২৬ সাল নাগাদ বন্দরটি চালু হবে। বাগেরহাটের রামপালে ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন মৈত্রী সুপার থার্মাল পাওয়ার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের কাজ শেষ হয়েছে। পায়রা কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রের দুটি ইউনিটের ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ ইতিমধ্যেই জাতীয় গ্রিডে সংযুক্ত হয়েছে। এ প্রকল্প থেকে পুরো দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিদ্যুতের চাহিদা মিটিয়ে ও দেশের অন্যস্থানেও সরবরাহ করা যাবে।

সম্ভাবনার আরেক নাম পায়রা সমুদ্রবন্দর। পটুয়াখালীর কলাপাড়াতে অবস্থিত বন্দরটি দেশের আমদানি-রপ্তানীতে যুগান্তকিরী ভূমিকা রাখবে। বন্দরকে ঘিরে পাল্টে যাবে পুরো দক্ষিণাঞ্চল। অবকাঠামোগত উন্নয়ন, শিল্পায়ন ও ব্যবসা-বাণিজ্যের ব্যাপক প্রসার ঘটবে। অর্থনীতির চাকা হবে গতিশীল। দেশের রাজস্ব আয় অনেকগুণ বেড়ে যাবে। বাংলাদেশ ছাড়া এ বন্দরটি ব্যবহারের সুযোগ রয়েছে ভারতের সাত অঙ্গরাজ্য (সেভেনসিস্টার্স), নেপাল, ভুটান ও চীনের দক্ষিণাঞ্চলের। বন্দরটিকে দক্ষিণ এশিয়ার সবচেয়ে সুযোগ-সুবিধা সংবলিত বন্দর হিসেবে তৈরি করা হচ্ছে।

হজরত শাহজালাল বিমানবন্দরে চলছে তৃতীয় টার্মিনাল নির্মাণের কাজ। এ প্রকল্পটি বাস্তবায়ন হলে এটি হবে এ অঞ্চলের সেরা বিমান বন্দর। বর্তমানে বছরে ৮০ লাখ যাত্রীসেবা প্রদানকারী বিমানবন্দরটি বছরে ২ কোটি যাত্রীসেবা দিতে পারবে। এ প্রকল্পের আওতায় একটি প্যাসেঞ্জার টার্মিনাল বিল্ডিং, গাড়ি কারপার্কিং, কার্গো কমপেস্নক্স, পার্কিং অ্যাপ্রোনসহ অত্যাধুনিক সুযোগ-সুবিধা থাকবে।

মেগা প্রকল্পগুলোর বাইরে চলছে ১০০টি অঞ্চল নির্মাণের কাজ। এসব অঞ্চলকে ঘিরে আগামী ২০৩০ সালের মধ্যে দেশে শিল্প বিপ্লব ঘটবে। বদলে যাবে সামগ্রিক অর্থনীতির চেহারা। কোটি লোকের কর্মসংস্থান হবে। বাড়তি ৪০ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। বিদেশি বিনিয়োগকারীদের জন্য আলাদা অঞ্চল নির্ধারণ করা হয়েছে। ভারত, চীন, জাপান, অস্ট্রেলিয়া, কানাডা, সুইজারল্যান্ড, জার্মানি, হংকং, সৌদি আরবসহ বেশ কয়েকটি দেশ বিনিয়োগ করবে বিলিয়ন বিলিয়ন কোটি ডলার।

বিদ্যুত খাতেও উন্নয়ন : বাংলাদেশের রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুত কেন্দ্র নির্মিত হচ্ছে। এখান থেকে ৬০ বছর ধরে বিদ্যুত উৎপাদন করাযাবে এ বিদ্যুৎকেন্দ্র থেকে। ২০১৭ সালের ৩০ নবেম্বর বাংলাদেশে পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার রূপপুরে দেশটির প্রথম পারমাণবিক কেন্দ্রের মূল নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকার মনে করে, রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্রস্থাপন প্রকল্প বিদ্যুত উৎপাদনের বড় উৎস হিসেবে কাজ করবে। এ প্রকল্পে আর্থিক ও কারিগরি সহায়তা দিচ্ছে রাশিয়া। ২০১০ সালের ২১ মে এ বিদ্যুতকেন্দ্র বাস্তবায়নের পদক্ষেপ নেয়া হয়। ২০১৫ সালের ২৫ ডিসেম্বর পাবনার রূপপুরে দুই হাজার চারশ’ মেগাওয়াট বিদ্যুত উৎপাদন ক্ষমতাসম্পন্ন পারমাণবিক বিদ্যুতকেন্দ্র নির্মাণ করতে রাশিয়ার এটমস্ট্রয় এক্সপোর্ট নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই করে সরকার। বিদ্যুতকেন্দ্রটির প্রথম ইউনিট ২০২৩ সালে এবং দ্বিতীয় ইউনিট ২০২৪ সালের অক্টোবরে উৎপাদনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে। জানা গেছে, বিশ্বের পারমাণবিক বিদ্যুতকেন্দ্র নিয়ে ঘটে যাওয়া দুর্ঘটনাগুলো মাথায় রেখেই রাশিয়া তার সর্বশেষ মডেলের আধুনিকায়ন করে। আর তাই সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করেই বাস্তবায়িত হচ্ছে রূপপুর প্রকল্প। আল্ট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তিতে নির্মাণের পথে মাতারবাড়ী বিদ্যুতকেন্দ্র।

কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রকল্প হতে আসবে বিপুল পরিমাণ কয়লাভিত্তিক বিদ্যুত। জাইকার আর্থিক সহায়তায় প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। মাতারবাড়িতে ১২০০ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুতকেন্দ্রের নির্মাণকাজ ২০১৭ সালের জানুয়ারিতে শুরু হয়েছে। কয়লাভিত্তিক এ বিদ্যুতকেন্দ্র নির্মাণ হবে আল্ট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তিতে। প্রকল্প এলাকায় সড়ক নির্মাণ, টাউনশিপ গড়ে তোলাসহ আনুষঙ্গিক কাজের প্রায় ২৫ শতাংশ ইতোমধ্যে শেষ হয়েছে। মাতারবাড়ী ইউনিয়নে ১ হাজার ৪১৪ একর জমির উপর এই বিদ্যুতকেন্দ্র নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৩৫ হাজার ৯৮৪ কোটি ৪৫ লাখ টাকা।

সান নিউজ/রুবেল/এমএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা