ছবি: সংগৃহীত
শিক্ষা

উদ্ভাবনী শক্তির বিকাশে ইবিতে প্রদর্শনীর আয়োজন

নজরুল ইসলাম, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) উদ্ভাবনী শক্তির বিকাশ ঘটাতে প্রথমবারের মতো ‘ইনোভেশন শোকেসিং’ বিষয়ক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন: ১৪১ উপজেলায় সাধারণ ছুটি কাল

সোমবার (৬ মে) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের সেমিনার কক্ষে এ উদ্ভাবন প্রদর্শন করা হয়। পরে আইসিটি সেলের সেমিনার কক্ষে এক আলোচনা সভায় এ উদ্ভাবন প্রদর্শনীর ফলাফল ঘোষণা করা হয়।

ই-গভর্নেন্স ও ইনোভেশন টিমের আহ্বায়ক অধ্যাপক ড. অরবিন্দ সাহার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান।

এ সময় ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. সাইফুল ইসলাম, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসানসহ বিভিন্ন শিক্ষক ও দলীয় শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, বিশ্ববিদ্যালয়ের ই-গভর্নেন্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনার আওতাভুক্ত এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের ৪টি বিভাগ থেকে শিক্ষার্থীরা অংশ নিয়েছে। এর মধ্যে শিক্ষার্থীদের মোট ১২টি দল উদ্ভাবিত চিন্তাসমূহ উপস্থাপন করেছে।

আরও পড়ুন: ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

এতে বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ৭টি দল, ব্যবস্থাপনা বিভাগের ২টি দল, হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের ১টি দল এবং অর্থনীতি বিভাগের ১টি দল প্রজেক্ট উপস্থাপন করে।

পরে কর্মশালায় বিজয়ী ৩টি দলকে পুরষ্কৃত করা হয়। এতে এমডিআর ব্যাকটেরিয়ার বিরুদ্ধে ব্যাকটেরিয়োফেজের কার্যক্ষমতা প্রজেক্টে ১ম হন ২০১৮-১৯ শিক্ষাবর্ষের মেহেদী হাসান সুমন।

ব্যাচভিত্তিক শিক্ষার্থীদের তথ্য হালনাগাদ প্রজেক্টে ২য় হন ২০২০-২১ শিক্ষাবর্ষের আবু সাঈদ ও সাগর আহমেদ, দেশীয় অপ্রচলিত ফল থেকে পুষ্টিগুণসম্পন্ন সুস্বাদু এবং সাশ্রয়ী খাবার তৈরি প্রসঙ্গে ৩য় হন ২০২১-২২ শিক্ষাবর্ষের রুবাইয়া তাসনিম।

আরও পড়ুন: ৩০ ডিগ্রির নিচে নামলো ঢাকার তাপমাত্রা

বিশ্ববিদ্যালয়ের বাৎসরিক কার্যক্রমের সাথে এ কর্মশালার ফলাফল ইউজিসির কাছে হস্তান্তর করবে প্রশাসন। এতে নগদ ১০ হাজার টাকা পুরষ্কার ও অংশগ্রহণকারীদের স্মারক প্রদান করা হয়।

অনুষ্ঠানে উপ-উপাচার্য ড অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, আমাদের দেশের শিক্ষার্থীরাই বিশ্বে সৃষ্টিমূলক কাজ করছে। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়ে এ ধরনের কাজ শিক্ষার্থীরা করতে না পারার কারণ আমাদের সিস্টেমের ব্যর্থতা। এটা শিক্ষার্থীদের ব্যর্থতা নয়। বরং তারা মেধাবী ও উদ্ভাবনী চিন্তাশক্তির অধিকারী।

কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের অনেক অভিনন্দন। আগামীতে এরূপ কার্যক্রমের মধ্য দিয়ে এর বিকাশ হবে।

ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড সাইফুল ইসলাম বলেন, উদ্ভাবন হচ্ছে বর্তমানে যে জিনিসের কোনো অস্তিত্ব নেই, তা খুঁজে বের করা। সৃষ্টিশীলতা একটি চলমান প্রক্রিয়া। আমরা শিক্ষার্থীদের সৃষ্টিশীল ও নতুনত্ব নিয়ে আসতে বলব যা আজকের পৃথিবীর জন্য প্রয়োজন। তখন তা ভালো উদ্ভাবন হতে পারবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

দেশে ফিরলেন ১৪০ পাকিস্তানি শিক্ষার্থী

আন্তর্জাতিক ডেস্ক: কিরগিজস্তানের...

পুলিশ বক্সে আগুন দিল অবরোধকারীরা

নিজস্ব প্রতিবেদক: অটোরিকশা চলাচল...

বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলায় উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্র...

সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু কাল 

নিনা আফরিন, পটুয়াখালী: আগামীকাল...

ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: টাঙ্গাই...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা