ছবি : সংগৃহিত
জাতীয়

ইইউ-বাংলাদেশ সম্পর্ক বহুমাত্রিক

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ-ইইউ সম্পর্ককে বহুমাত্রিক কৌশলগত অংশীদারিত্ব হিসেবে স্বীকৃতি দিয়েছেন ইউরোপীয় বাণিজ্য কমিশনার এবং ইউরোপীয় পার্লামেন্টের নির্বাহী ভাইস-প্রেসিডেন্ট ভালদিস ডোমব্রোভস্কিস।

আরও পড়ুন : প্রধানমন্ত্রীর শোক প্রকাশ

৫ মে (শুক্রবার) চার দিনের সফরের শেষ পর্যায়ে ব্রাসেলসে ইউরোপীয় কমিশনের সদর দফতরে ইউরোপীয় বাণিজ্য কমিশনারের সাথে সাক্ষাৎ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম।

ইইউ’র ইবিএ স্কিমের সবচেয়ে বেশি সুবিধাভোগী হিসেবে বাংলাদেশের প্রশংসা করে বাংলাদেশের স্বল্পোন্নত দেশ (এলডিসি) মর্যাদা থেকে উন্নীত হওয়ার এবং জিএসপি+ ছাড়ের জন্য বাংলাদেশের পক্ষে আবেদন করার ব্যাপারে ইইউ’র সমর্থন ব্যক্ত করেন ইউরোপীয় বাণিজ্য কমিশনার।

ভালদিস ডোমব্রোভস্কিস ইইউ-বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ডায়ালগ এবং ইইউ-বাংলাদেশ চেম্বার অব কমার্সকে ইউরোপীয় ও বাংলাদেশী ব্যবসার অর্থপূর্ণভাবে একত্রিত হওয়ার জন্য গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসেবে তুলে ধরেন।

আরও পড়ুন : শিক্ষামন্ত্রীর মা আর নেই

বাণিজ্য কমিশনার শ্রম খাতে বাংলাদেশের জাতীয় কর্মপরিকল্পনার অভিযোজনের প্রশংসা করেন তিনি।

ইবিএ স্কিম স্বল্পোন্নত দেশ থেকে ইইউ-তে আসা সমস্ত পণ্যের (অস্ত্র ও গোলাবারুদ বাদে) আমদানির জন্য শুল্ক এবং কোটা বাদ দেয়।

প্রতিমন্ত্রী বাংলাদেশ ও ইইউ অংশীদারিত্বের ৫০ বছর উদযাপন করায় স্বাধীনতার পর থেকে দেশের উন্নয়নে ইইউ-এর ভূমিকাকে কৃতজ্ঞতার সাথে স্বীকার করেন।

ইভিপিকে অর্থনীতিতে বৈচিত্র্য আনতে এবং উত্তোরণের জন্য প্রস্তুত করার জন্য সরকারের গৃহীত পদক্ষেপ এবং ভবিষ্যতে ইইউ-এর অনেক বড় ভূমিকার কথা অবহিত করেন তিনি।

আরও পড়ুন : সেপ্টেম্বর থেকে নারিতায় ফ্লাইট শুরু

বাংলাদেশ অংশীদারিত্ব সহযোগিতা চুক্তি দ্রুত সম্পন্ন হওয়ার আশা প্রকাশ করেছে, যা উন্নত সম্পর্ককে সুসংহত করার জন্য একটি গুরুত্বপূর্ণ প্রাতিষ্ঠানিক ও আইনি প্রক্রিয়া হবে।

ইইউ পক্ষকে সরকার গৃহীত জনকেন্দ্রিক নীতি সম্পর্কে অবহিত করা হয়েছিল, যার মধ্যে উৎপাদন খাতে কাজের অনুকূল পরিবেশ তৈরি করা এবং বজায় রাখা রয়েছে।

বাংলাদেশের শ্রম খাতে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের চলমান প্রচেষ্টাকে সীমিত করে এমন বাস্তবতাও জানানো হয়েছিল।

এদিন সকালে ব্রাসেলসে ইউরোপিয়ান পলিসি সেন্টারে ‘ইপিসি টকস জিওপলিটিক্স’ শিরোনামের ইভেন্টে প্রতিমন্ত্রী আলম বাংলাদেশের পররাষ্ট্রনীতি এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভূ-রাজনৈতিক ভূমিকা, ইইউ-বাংলাদেশ সম্পর্ক, ইউক্রেনে রাশিয়ার চলমান যুদ্ধের প্রভাব, বৈশ্বিক শান্তি, রোহিঙ্গা সঙ্কট, জলবায়ু পরিবর্তন এবং আরো অনেক বিষয়ে ইন্টারেক্টিভ কথোপকথন করেন।

আরও পড়ুন : রাজধানীতে স্বস্তির বৃষ্টি

বৃহস্পতিবার (৪ মে) প্রতিমন্ত্রী ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের (ইআইবি) ভাইস-প্রেসিডেন্ট ক্রিস পিটার্সের সাথে দেখা করেন এবং দেশে অবকাঠামো উন্নয়ন, জলবায়ু-বান্ধব প্রযুক্তি এবং নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগের জন্য ইআইবি প্রস্তাব নিয়ে আলোচনা করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, ইইউ এর গ্লোবাল গেটওয়ে উদ্যোগকে কাজে লাগানোর সুযোগ নিয়ে আলোচনা করা হয়েছে।

ইউরোপিয়ান এক্সটারনাল অ্যাকশন সার্ভিস (ইইএএস)-এর সেক্রেটারি জেনারেল স্টেফানো স্যানিনোর সাথেও একটি বৈঠক করেন প্রতিমন্ত্রী শাহারিয়ার আলম।

উভয় পক্ষের মধ্যে অংশীদারি সহযোগিতা চুক্তির প্রাথমিক প্রবর্তন নিয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশের ইন্দো-প্যাসিফিক দৃষ্টিভঙ্গি উন্মোচনকে স্বাগত জানিয়েছেন স্যানিনো।

আরও পড়ুন : বিচারকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে

আলোচনার অন্যান্য বিষয়ের মধ্যে রয়েছে জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা সঙ্কট, ইউরোপে চাকরির বাজারের চাহিদা পূরণের জন্য বাংলাদেশ থেকে দক্ষ কর্মীর সুযোগ এবং ইউক্রেনের যুদ্ধের কারণে খাদ্য ও জ্বালানি সঙ্কট।

বাংলাদেশের সংসদ সদস্য নাহিম রাজ্জাক, বেলজিয়াম, লুক্সেমবার্গ ও ইইউতে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ও দূতাবাসের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

গত বুধবার (৩ মে) শাহরিয়ার আলম ব্রাসেলসের মর্যাদাপূর্ণ সার্কেল র‌য়্যাল গাওলোইস-এ স্বাধীনতার ৫২তম বার্ষিকী ও জাতীয় দিবস উপলক্ষে ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাস আয়োজিত একটি সংবর্ধনায় যোগদান করেন।

আরও পড়ুন : চিফ হিট অফিসার এখন কেমন আছেন ?

প্রতিমন্ত্রী বেলজিয়াম ও ইইউকে বাংলাদেশের প্রতি তাদের সমর্থনের জন্য ধন্যবাদ জানান, যা দেশটিকে সাহায্যের পরিবর্তে বাণিজ্যে এই দুই অংশীদারের সাথে সম্পর্ক স্থাপন করতে সক্ষম করেছে।

রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ গত ৫০ বছরে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নমূলক যাত্রায় ইইউ-এর ভূমিকার প্রশংসা করে বলেন, বাংলাদেশ যখন উত্তোরণের দ্বারপ্রান্তে তখন ইউরোপীয় ইউনিয়নের সাথে যুক্ত হওয়াকে ইতিহাসের একটি গর্বের মুহূর্ত বলে অভিহিত করেছেন।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইইএএস-এর ডেপুটি সেক্রেটারি জেনারেল এনরিক মোরা এবং বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিপক্ষীয় বিষয়ক মহাপরিচালক জেরোয়েন কোরেম্যান।

আরও পড়ুন : প্রাণি অধিকার আইন সংশোধনের দাবি

বেলজিয়াম, লুক্সেমবার্গ ও ইইউ প্রতিষ্ঠানের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের পাশাপাশি বাংলাদেশ কমিউনিটি, মিডিয়া, একাডেমিয়া ও থিঙ্ক ট্যাঙ্কের সদস্যরা গালা সংবর্ধনায় যোগ দেন।

শনিবার (৬ মে) প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ব্রাসেলসে তার ‘আলোচিত’ সফর শেষ করে ব্রাসেলস ত্যাগ করেন, যেখানে ইইউ কমিশনার এবং ইউরোপীয় পার্লামেন্টের সদস্যদের সাথে বৈঠক করেন তিনি। সূত্র : ইউএনবি

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: নাফ নদীতে মাছ শ...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের তীব্র দ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা