ছবি: সংগৃহীত
জাতীয়

বাংলাদেশে দক্ষতার সাথে কাজ করছে ইউনিসেফ

নিজস্ব প্রতিবেদক: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন ইউনিসেফের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক সঞ্জয় উইজেসেকেরা।

আরও পড়ুন: ভিসা নীতি নির্বাচনে প্রভাব ফেলবে না

জাতীয় সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে এ সাক্ষাৎকালে ড. শিরীন শারমিন বলেন, ১৯৭২ সাল থেকে ইউনিসেফ শিশুদের সার্বিক কল্যাণে বাংলাদেশে দক্ষতার সাথে কাজ করছে এবং জন্মের পর থেকে শিশুদের পর্যাপ্ত পুষ্টি নিশ্চিতকরণের পাশাপাশি এ বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে।

এ সময় জলবায়ু পরিবর্তনের কারণে শিশুদের ওপর প্রভাব, শিশু পুষ্টি, শিক্ষা, শিশু শ্রম ও সহিংসতা প্রতিরোধ, তথ্যপ্রযুক্তি খাতে শিশুদের দক্ষতা বৃদ্ধি ইত্যাদি বিষয়ে আলোচনা করেন তারা।

আরও পড়ুন: অপপ্রচার রুখতে প্রবাসী‌দের প্রতি আহ্বান

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার শিশুদের উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে। সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় মায়েদের জন্য ল্যাকটেটিং ভাতা ও শিক্ষার্থীদের মায়েদের মোবাইলের মাধ্যমে উপবৃত্তি প্রদান ইত্যাদি সহায়তামূলক কার্যক্রমের মাধ্যমে সরকার শিশুদের প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের পাশাপাশি দারিদ্র্য দূরীকরণে কাজ করছে। সেই সাথে শিশুশ্রম হ্রাসে যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছে সরকার।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা ও শিশুদের জন্য নির্মল সবুজ টেকসই পরিবেশ নিশ্চিত করতে প্রচুর বনায়ন কার্যক্রম প্রয়োজন।

আরও পড়ুন: সরকারকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম বিএনপির

এ সময় বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতির প্রশংসা করে সঞ্জয় উইজেসেকেরা বলেন, শিশু অধিকার সুরক্ষা, মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নারী সহিংসতা প্রতিরোধ ও নারীর ক্ষমতায়নসহ নানা ক্ষেত্রে বাংলাদেশের অগ্রযাত্রা দৃশ্যমান।

তিনি আরও বলেন, ইউনিসেফ বাংলাদেশ জাতীয় সংসদের সাথে সমন্বয়ের মাধ্যমে শিশু সুরক্ষা ও বাংলাদেশের শিশুদের মূলধারায় সম্পৃক্ত রাখতে কাজ করতে আগ্রহী। বাংলাদেশে ঝরে পড়া শিশুর হার কমাতে ও শিশু পুষ্টি নিশ্চিত করে দারিদ্র্য দূরীকরণে ইউনিসেফ কাজ করতে পারে।

আরও পড়ুন: দেশে নদ-নদী আছে ১০০৮টি

এ বিষয়ে জাতীয় সংসদের সাথে অংশীদারি প্রকল্প নিতে সঞ্জয় উইজেসেকেরা স্পিকারের সহযোগিতা কামনা করলে তিনি সহযোগিতার আশ্বাস ব্যক্ত করেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, শিশুদের প্রতি সহিংসতা রোধ করতে প্রাথমিক পর্যায়ে শিক্ষক ও অভিভাবকদের সম্পৃক্ত করে ওয়ার্কশপ আয়োজন করতে পারে ইউনিসেফ। শিশুদের ভলিবল, বাস্কেটবল, ফুটবল, শরীর চর্চা ও অন্যান্য খেলাধুলায় উৎসাহিত করতে হবে।

তিনি বলেন, বিদ্যালয়গুলোতে কম্পিউটার ল্যাব স্থাপনের মাধ্যমে শিশুদের তথ্যপ্রযুক্তি ভিত্তিক শিক্ষা নিশ্চিত করা হয়েছে। এছাড়া ‘মাই কনস্টিটিউয়েন্সি’ অ্যাপের মাধ্যমে নিজ এলাকার সব তথ্য উপাত্ত সংসদ সদস্যরা জানতে পারছেন।

আরও পড়ুন: চবিতে কমিটি বিলুপ্ত ঘোষণা

উল্লেখ্য, পীরগঞ্জ উপজেলার প্রতিটি ইউনিয়নে মেয়েদের মধ্যে ১০০ টি করে ১৫ টি ইউনিয়নে মোট ১৫০০ বাইসাইকেল বিতরণ করা হয়েছে।

সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন ইউনিসেফ বাংলাদেশের আবাসিক প্রতিনিধি শেলডন ইয়েট ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এ সময় ইউনিসেফকে শিশু শ্রম, শিশু পুষ্টি, জলবায়ু পরিবর্তন ও তথ্যপ্রযুক্তি খাতে দক্ষতা বৃদ্ধি ইত্যাদি ক্ষেত্রে কাজ করার আহ্বান জানান স্পিকার।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুর কলেজ ছাত্রলীগের সাপ্তাহিক মিছিল

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

ভারতে সড়ক দুর্ঘটনায় ২২ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের উত্তরপ্রদেশে ভয়াবহ সড়ক দুর্ঘটনায়...

নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ১৫

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জের সিরা...

পরিবেশের ক্ষতি রোধে ব্লক ইট ব্যবহার জরুরি

নিজস্ব প্রতিবেদক: পরিবেশের ক্ষতি...

পবিত্র শবে বরাত আজ

নিজস্ব প্রতিবেদক : পবিত্র শবেবরাত আজ। শাবান মাসের ১৪ তারিখ দ...

নালিশ করাই বিএনপির রাজনীতি

নিজস্ব প্রতিবেদক : আন্দোলনে ব্যর্থতা ও নির্বাচনে না আসার খেস...

নোয়াখালীতে ভুয়া পুলিশ গ্রেফতার 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর...

ডোবায় মিললো নবজাতকের মরদেহ

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার স...

ফিল্ডিংয়ে তামিমের বরিশাল

স্পোর্টস ডেস্ক : চলমান বিপিএলের প্লে-অফ পর্বের এলিমিনেটরে চট...

গাইবান্ধা পাসপোর্ট অফিসে ৩ দালাল আটক 

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধা আঞ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা