ছবি: সংগৃহীত
জাতীয়

বাংলাদেশে দক্ষতার সাথে কাজ করছে ইউনিসেফ

নিজস্ব প্রতিবেদক: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন ইউনিসেফের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক সঞ্জয় উইজেসেকেরা।

আরও পড়ুন: ভিসা নীতি নির্বাচনে প্রভাব ফেলবে না

জাতীয় সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে এ সাক্ষাৎকালে ড. শিরীন শারমিন বলেন, ১৯৭২ সাল থেকে ইউনিসেফ শিশুদের সার্বিক কল্যাণে বাংলাদেশে দক্ষতার সাথে কাজ করছে এবং জন্মের পর থেকে শিশুদের পর্যাপ্ত পুষ্টি নিশ্চিতকরণের পাশাপাশি এ বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে।

এ সময় জলবায়ু পরিবর্তনের কারণে শিশুদের ওপর প্রভাব, শিশু পুষ্টি, শিক্ষা, শিশু শ্রম ও সহিংসতা প্রতিরোধ, তথ্যপ্রযুক্তি খাতে শিশুদের দক্ষতা বৃদ্ধি ইত্যাদি বিষয়ে আলোচনা করেন তারা।

আরও পড়ুন: অপপ্রচার রুখতে প্রবাসী‌দের প্রতি আহ্বান

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার শিশুদের উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে। সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় মায়েদের জন্য ল্যাকটেটিং ভাতা ও শিক্ষার্থীদের মায়েদের মোবাইলের মাধ্যমে উপবৃত্তি প্রদান ইত্যাদি সহায়তামূলক কার্যক্রমের মাধ্যমে সরকার শিশুদের প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের পাশাপাশি দারিদ্র্য দূরীকরণে কাজ করছে। সেই সাথে শিশুশ্রম হ্রাসে যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছে সরকার।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা ও শিশুদের জন্য নির্মল সবুজ টেকসই পরিবেশ নিশ্চিত করতে প্রচুর বনায়ন কার্যক্রম প্রয়োজন।

আরও পড়ুন: সরকারকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম বিএনপির

এ সময় বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতির প্রশংসা করে সঞ্জয় উইজেসেকেরা বলেন, শিশু অধিকার সুরক্ষা, মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নারী সহিংসতা প্রতিরোধ ও নারীর ক্ষমতায়নসহ নানা ক্ষেত্রে বাংলাদেশের অগ্রযাত্রা দৃশ্যমান।

তিনি আরও বলেন, ইউনিসেফ বাংলাদেশ জাতীয় সংসদের সাথে সমন্বয়ের মাধ্যমে শিশু সুরক্ষা ও বাংলাদেশের শিশুদের মূলধারায় সম্পৃক্ত রাখতে কাজ করতে আগ্রহী। বাংলাদেশে ঝরে পড়া শিশুর হার কমাতে ও শিশু পুষ্টি নিশ্চিত করে দারিদ্র্য দূরীকরণে ইউনিসেফ কাজ করতে পারে।

আরও পড়ুন: দেশে নদ-নদী আছে ১০০৮টি

এ বিষয়ে জাতীয় সংসদের সাথে অংশীদারি প্রকল্প নিতে সঞ্জয় উইজেসেকেরা স্পিকারের সহযোগিতা কামনা করলে তিনি সহযোগিতার আশ্বাস ব্যক্ত করেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, শিশুদের প্রতি সহিংসতা রোধ করতে প্রাথমিক পর্যায়ে শিক্ষক ও অভিভাবকদের সম্পৃক্ত করে ওয়ার্কশপ আয়োজন করতে পারে ইউনিসেফ। শিশুদের ভলিবল, বাস্কেটবল, ফুটবল, শরীর চর্চা ও অন্যান্য খেলাধুলায় উৎসাহিত করতে হবে।

তিনি বলেন, বিদ্যালয়গুলোতে কম্পিউটার ল্যাব স্থাপনের মাধ্যমে শিশুদের তথ্যপ্রযুক্তি ভিত্তিক শিক্ষা নিশ্চিত করা হয়েছে। এছাড়া ‘মাই কনস্টিটিউয়েন্সি’ অ্যাপের মাধ্যমে নিজ এলাকার সব তথ্য উপাত্ত সংসদ সদস্যরা জানতে পারছেন।

আরও পড়ুন: চবিতে কমিটি বিলুপ্ত ঘোষণা

উল্লেখ্য, পীরগঞ্জ উপজেলার প্রতিটি ইউনিয়নে মেয়েদের মধ্যে ১০০ টি করে ১৫ টি ইউনিয়নে মোট ১৫০০ বাইসাইকেল বিতরণ করা হয়েছে।

সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন ইউনিসেফ বাংলাদেশের আবাসিক প্রতিনিধি শেলডন ইয়েট ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এ সময় ইউনিসেফকে শিশু শ্রম, শিশু পুষ্টি, জলবায়ু পরিবর্তন ও তথ্যপ্রযুক্তি খাতে দক্ষতা বৃদ্ধি ইত্যাদি ক্ষেত্রে কাজ করার আহ্বান জানান স্পিকার।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৬

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড় জেলার তেঁত...

বাগেরহাটে ট্রাকচাপায় নিহত ৩

জেলা প্রতিনিধি: বাগেরহাটে ট্রাকচাপায় ইঞ্জিনচালিত ভ্যানের ৩ য...

রাজধানীর সীমান্ত স্কয়ারে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ধানমন্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা