শিক্ষা

আবাসিক ছাত্রীদের যৌন হয়রানি করছেন মেডিকেল কলেজের এমডি

নিজস্ব প্রতিনিধি, রাজশাহী : রাজশাহী মহানগরীতে অবস্থিত শাহ মখদুম মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মনিরুজ্জামান স্বাধীনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন প্রতিষ্ঠানের আবাসিক ছাত্রীরা।

রোববার (২৯ নভেম্বর) প্রতিষ্ঠানের সামনে একাধিক শিক্ষার্থী গণমাধ্যমকর্মীদের কাছে এ অভিযোগ করেন। তারা বলেছেন, এমডি স্বাধীনের দুর্ব্যবহার ও যৌন হয়রানির কারণে ভীতসন্ত্রস্ত তারা। এসব নিয়ে প্রতিবাদ করলে স্বাধীন ও তার কর্মচারীদের রোষানলে পড়তে হয়।

ছাত্রীদের এ অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। সম্প্রতি মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিচালনার ক্ষেত্রে প্রয়োজনীয় নিয়মনীতি ও শর্ত পূরণ না করায় গত ২ নভেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয় শাহ মখদুম মেডিক্যাল কলেজ হাসপাতাল বন্ধের নির্দেশ দেয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজশাহী শাহ মখদুম মেডিক্যাল কলেজ হাসপাতারের স্বত্তাধিকারী মনিরুজ্জামান স্বাধীন। বেসরকারি ভাবে পরিচালিত এই মেডিক্যালে ২০১৪ সাল থেকে সাতটি ব্যাচে ১৩৯ জন ছাত্রী ও ৭১ জন ছাত্র ভর্তি করা হয়। তারা আবাসন সুবিধা পান। কিন্তু এসব শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব যার হাতে, খোদ তার কাছে সব চেয়ে অনিরাপদ শিক্ষার্থীরা।

বেশ কয়েকজন আবাসিক ছাত্রী অভিযোগ করেন, রাতে বিনা নোটিশে মেয়েদের কক্ষে ঢুকে যৌন হয়রানি করতেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক স্বাধীন। এ ছাড়া টয়লেটে গোপনে ক্যামেরা রেখে ছাত্রীদের নগ্ন ছবি তোলার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এ নিয়ে শিক্ষার্থীদের পাশাপাশি ক্ষুব্ধ অভিভাবকরা।

আরেক শিক্ষার্থী বলেন, রাত ১২টার পর স্বাধীন তার রুমে মেয়েদের ডাকতেন। তখন ২-১ জন সঙ্গে যেতে চাইলে তিনি আপত্তি করতেন। যাকে ডাকা হবে তাকে একা যেতে হয়। এগুলো আসলে মেনে নেওয়া যায় না। আমরা তার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।

অভিযোগের বিষয়ে জানতে ব্যবস্থাপনা পরিচালক মনিরুজ্জামান স্বাধীনের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তার ব্যবহৃত নম্বরটি বন্ধ পাওয়া যায়। এসব অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল মান্নান। তিনি বলেন, শিক্ষার্থীদের ওপর কোনও ধরনের অত্যাচার হয়ে থাকলে, বিষয়টি আইনি প্রক্রিয়ায় দেখা হবে।

এদিকে গত শুক্রবার শিক্ষার্থীদের মারধরের ঘটনার পর দায়ের করা মামলায় দুজনকে আটক করা হয়েছে। অন্যদের আটকে অভিযান চলছে বলে জানিয়েছেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক। তিনি বলেন, আমাদের তদন্ত চলমান রয়েছে। বিষয়টি নিয়ে পরবর্তীতে প্রয়োজন অনুসারে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

উল্লেখ্য, গত শুক্রবার কলেজের আবাসিক হলে জোরপূর্বক প্রবেশে বাধা দিলে শাহ মখদুম কলেজের কর্মচারীরা বহিরাগত সন্ত্রাসীদের নিয়ে হামলা চালিয়ে প্রায় ১২ শিক্ষার্থীকে আহত করে। তারা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। হামলার ঘটনায় সেইদিন রাতে কলেজের এমডি মনিরুজ্জামান স্বাধীনসহ বেশ কয়েকজনের নাম উল্লেখ করে চন্দ্রিমা থানায় মামলা হয়েছে। এ মামলায় এখন পর্যন্ত দুজনকে গ্রেফতার করা হয়েছে।

সান নিউজ/এসএ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

খাগড়াছড়িতে শাশুড়ি হত্যায় জামাতা আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে জুয়া খেলতে...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

ভালুকায় গাড়িচাপায় শ্রমিক নিহত

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় রাস্তা প...

স্বাধীনতাবিরোধীদের পদচিহ্নও থাকবে না

নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতাবিরোধীরা সুযোগ পেলেই ছোবল মারতে...

আফগানিস্তানে ভূমিধসে নিহত ৫০

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় ঘোর প্রদেশ হ...

বর্ষায় চুলের যত্ন

লাইফস্টাইল ডেস্ক: আর কিছুদিন পরই...

নরসিংদীতে বজ্রপাতে নিহত ৪

জেলা প্রতিনিধি: নরসিংদীতে জেলায় বজ্রপাতে মা-ছেলেসহ একইস্থানে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা