স্বাস্থ্য

আনোয়ার খান মডার্ন হাসপাতালে ১ টাকার মাস্ক ৫০ টাকা!

মাহমুদুল আলম: ছোটবেলায় পোলিও রোগে আক্রান্ত হয়েছিলেন অনামিকা (ছদ্মনাম)। এক পায়ের কার্যক্ষমতা প্রায় হারিয়ে ফেলেছেন তখন। এক সময় খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটতে পারলেও বয়স বাড়ার সাথে সাথে ৪৫ বছরে এসে এখন অন্যের সহযোগিতা ছাড়া একদমই চলতে পারেন না।

কিন্তু ব্যস্ত নাগরিক জীবনে হাসপাতালে যাওয়ার জন্য এই অন্য একজনকে সাথে নেয়ার ব্যবস্থা করা খুবই কঠিন। তারওপর এখন মহামারি করোনাকাল। এছাড়া একজন অবিবাহিত নারী সহযোগিতার জন্য যে কাউকে নিলেই হয় না, সাথে যাওয়ার জন্য অন্তত একজন নারীকে রাজি করাতে হয়।

এতসব ঝক্কি পেরিয়ে সব কিছুর কোনরকম যোগাড়যন্তর করে গত ১৫ ফেব্রুয়ারি চিকিৎসকের কাছে গেলেন রাজধানীর ধানমণ্ডিতে আনোয়ার খান মডার্ন হাসপাতালে। সেখানে দুপুরের দিকে অধ্যাপক ডা. ফিরোজ আহমেদ কোরেশীর চিকিৎসা-পরামর্শ নেন তিনি। ডাক্তার তাকে একটি ‘এক্সরে’ করার পরামর্শ দেন।
হাসপাতালেরই ডায়াগনস্টিক সেন্টারে গিয়ে জানলেন, এক্সরে তখনি করানো যাবে, তবে রিপোর্ট পাওয়া যাবে রাতে। তারমানে ডাক্তারকে এদিন আর রিপোর্ট দেখানো যাবে না। রিপোর্ট দেখানোর জন্য তাকে আবার আরেকদিন হাসপাতালে যেতে হবে। কিন্তু আরেক দিন হাসপাতালে যাওয়া তার জন্যে যেন আরেকবার যুদ্ধে যাওয়া।

ভেবে অবশ্য উপায় একটা বের করে নিলেন। সেটি হচ্ছে, ডাক্তার থাকা অবস্থাতেই এক্সরে করে, রিপোর্টের অপেক্ষা না করে এক্সরেফিল্মটি ডাক্তারকে দেখিয়ে নেয়া।

যেই ভাবনা, সেই কাজ। তড়িঘড়ি ক্যাশ কাউন্টারে গিয়ে ডাক্তারের প্রেসক্রিপশন জমা দিলেন এক্সরের জন্য। কাউন্টার থেকে বলা হলো এক হাজার ২শ' টাকা দিতে। টাকা দিয়ে রশিদ নিয়ে দ্রুত গেলেন এক্সরের জন্য নির্ধারিত রুমে। তারপর এক্সরে করে ফিল্মটি ডাক্তারকে দেখালেন এবং প্রেসক্রিপশন নিয়ে একদিনে সব কাজ সেরে বাসায় ফিরলেন তিনি।

একদিনে সব কাজ সারার তাড়াহুড়োয় টাকার রশিদের দিকে তাকানোর ফুরসৎ মেলেনি তার। কিন্তু বাসায় ফিরে রশিদে আবিষ্কার করলেন, ওই এক্সরের বিল এক হাজার ১শ' টাকা। আর বাকি ১শ' টাকা নেয়া হয়েছে 'কোভিড-১৯ প্রটেকশন' নামে।

এই কোভিড-১৯ প্রটেকশন বিষয়ে জানতে চাইলে ক্যাশ কাউন্টারে কর্মরত এক কর্মকর্তা নিজের মুখে লাগানো একটি সার্জিক্যাল মাস্ক দেখিয়ে সান নিউজকে বলেন, তখন এক হাজার ২শ' টাকার রশিদের সঙ্গে এরকম দুটি মাস্কও দেয়া হয়েছিল।

কিন্তু মাস্ক দুটির দাম ১শ' টাকা, মানে প্রতিটির দাম ৫০ টাকা? এগুলো তো পাবলিক বাসে হকাররা বিক্রি করেন ছয়টি ১০ টাকা। কিন্তু আপনারা যেহেতু বেশি পরিমাণ কেনেন, তাহলে ১০টি ১০ টাকা, অর্থাৎ প্রতিটির মূল্য ১ টাকা করে হওয়ার কথা। অথচ আপনারা রাখছেন ৫০ টাকা!

এসব কথার পরিপ্রেক্ষিতে কর্মকর্তা বলেন- এছাড়া হাসপাতালে যারা আসেন, তাদের হ্যান্ড স্যানিটাইজ করা হয়।
কিন্তু এই প্রতিবেদক ক্যাশ কাউন্টারে পৌঁছা পর্যন্ত কোথাও তো হ্যান্ড স্যানিটাইজ করা হয়নি!- জানালে কর্মকর্তা তাদের ম্যানেজারের সঙ্গে কথা বলার পরামর্শ দেন।

এসব বিষয়ে জানতে চাইলে আনোয়ার খান মডার্ন হাসপাতালের ডায়াগনস্টিক সেন্টারের ম্যানেজার মোহা. নুরুল আমিন নেওয়াজ বলেন, ‘হাসপালের কর্মকর্তা-কর্মচারীদের করোনা প্রোটেকশন বাবদও এই টাকা খরচ হয়’।

কিন্তু বাইরের রাস্তা থেকে প্রধান ফটক পেরিয়ে ম্যানেজারের কক্ষ পর্যন্ত যাওয়ার (এমনকি শেষ পর্যন্ত) পরও এই প্রতিবেদকের নূন্যতম হ্যান্ড স্যানিটাইজ করাটাই নিশ্চিত করেনি কেউ। এভাবে অনবরত লোক ঢুকছে হাসপাতালে। তাহলে করোনা প্রোটেকশন না দেয়ার দাবি করা যায় কিনা? তাছাড়া ১শ' টাকা করে নেয়ার আগে কাস্টমারকে জানানো হয় কিনা? এর জবাবে ম্যানেজার বলেন, ‘জানানো উচিৎ, হ্যান্ড স্যানিটাইজারও দেয়া উচিৎ’।

সেদিন অনামিকাকে সহযোগিতার জন্য সঙ্গে গিয়েছিলেন তার আত্মীয় সাবিহা সুলতানা। তিনি বলেন, ‘আমাদের মুখে অনেক মানসম্পন্ন মাস্ক লাগানো ছিল, সেগুলো ভালো ব্রান্ডের। ঠেকায় পড়লে হয়তো তাদের দেয়া এমন অতিসাধারণ মাস্ক ব্যবহার করা যায়। তাছাড়া আমাদেরকে তো তাদের দেয়া মাস্ক ব্যবহারের জন্য অনুরোধ বা বাধ্য করা হয়নি। বাধ্য করলে হয়তো ভাবতাম যে, হাসপাতালে আগতদের ব্যবহৃত মাস্ক অতিব্যাবহারের ফলে সংক্রমণের ঝুঁকি থাকতে পারে, সেই ঝুঁকি এড়ানোর জন্য কর্তৃপক্ষ এই নতুন মাস্ক ব্যবহার করার জন্য বারবার অনুরোধ করছেন বা আমাদের বাধ্য করছেন।’

তিনি আরও বলেন, ‘তাদের (কর্তৃপক্ষ) দেয়া নতুন মাস্ক ব্যবহারের জন্য আমাদের কেউ অনুরোধও করেনি। তেমন কোন উদ্যোগ না থাকায় নিশ্চিত হলাম যে, শুধু জন প্রতি ১শ' টাকা করে নেয়াটাই তাদের উদ্দেশ্য। কর্মকর্তা-কর্মচারীদের করোনা নিরাপত্তার কথাটি শুধুই কথার কথা ছাড়া আর কিছু নয়।’

সান নিউজ/এমএ/এসএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা