বাণিজ্য

এমএফএস প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে নীতিমালা অনুসরণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রদানকারী ব্যাংক এবং সাবসিডিয়ারি প্রতিষ্ঠানসমূহ, পেমেন্ট সার্ভিসেস প্রোভাইডার (পিএসপি) এবং পেমেন্ট সিস্টেমস অপারেটর (পিএসও) প্রতিষ্ঠানগুলোর বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে জাতীয় সম্প্রচার নীতিমাল-২০১৪ অনুসরণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (৭ মার্চ) কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। যা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, সম্প্রতি বিভিন্ন ই-ওয়ালেট/ই-মানি সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠানসমূহ যেমন- মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রোভাইডার, পেমেন্ট সার্ভিসেস প্রোভাইডার (পিএসপি) এবং পেমেন্ট সিস্টেমস অপারেটর (পিএসও) কর্তৃক প্রিন্ট, ইলেকট্রনিক বা সোশ্যাল মিডিয়ায় প্রচারিত বাণিজ্যিক প্রচারণা এবং জনসংযোগমূলক বিজ্ঞাপন অথবা অনুরূপ প্রচারণায় এক প্রতিষ্ঠান অন্য প্রতিষ্ঠানকে হেয় প্রতিপন্ন করছে। অনেক ক্ষেত্রে অন্য প্রতিষ্ঠানের প্রদানকৃত সেবা সম্পর্কে বিদ্রুপপূর্ণ ও আক্রমনাত্মক শব্দের ব্যবহারের বিষয়টি পরিলক্ষিত হচ্ছে, যা অনভিপ্রেত এবং অনাকাঙ্খিত।

সার্কুলারে আরও বলা হয়, এসব বিজ্ঞাপন বা প্রচারণামূলক অন্যান্য কার্যক্রমে বিদ্রুপপূর্ণ ও আক্রমনাত্মক শব্দের ব্যবহার পরিহার তথা নেতিবাচক সকল ধরণের প্রচারণা থেকে বিরত থাকতে হবে। পাশাপাশি প্রচারণামূলক সকল ধরণের কার্যক্রম জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪ অনুযায়ী পরিচালনা করতে হবে।

বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, অতিসম্প্রতি একাধিক ই-ওয়ালেট/ই-মানি সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠান নিজেদের প্রোডাক্ট বা সেবার প্রচারের জন্য বিজ্ঞাপন বা কনটেন্ট প্রচার করছে তার মধ্যে অন্য প্রতিষ্ঠানের সেবাকে হেয় করা হচ্ছে। কাজটা সবাই করছে তা নয়, কিন্তু এটা কখনো সুস্থ প্রতিযোগিতা হতে পারে না। এটা বাংলাদেশ ব্যাংকের নীতি বিরোধী।

মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী একটি প্রতিষ্ঠানের একজন কর্মকর্তা না প্রকাশ না করার শর্তে বলেন, কেন্দ্রীয় ব্যাংকের এই নির্দেশনা আরও আগেই দরকার ছিলো। ব্যবসার নামে অনেকেই প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানকে ছোট করছে। এটা ঠিক নয়। এই সার্কুলারের পর বিষয়টি নিয়ন্ত্রণ হবে বলে মনে করেন তিনি।

সান নিউজ/আরএম/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

বিএনপি গণতন্ত্রকে হত্যা করেছে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী...

ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক: শেরে বাংলা এ কে...

প্রবোধচন্দ্র সেন’জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

টিভিতে আজকের খেলা 

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (২৭ এপ্রিল) বেশ কিছ...

শনিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা