ছবি: সংগৃহীত
বাণিজ্য

চট্টগ্রাম ওয়াসার সক্ষমতা বাড়াবে জাইকা

নিজস্ব প্রতিবেদক: জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) বাংলাদেশ সরকারের সাথে ‘দ্য প্রজেক্ট ফর ইমপ্রুভমেন্ট অব ম্যানেজমেন্ট ক্যাপাসিটি অব চট্টগ্রাম ওয়াটার সাপ্লাই অ্যান্ড সুয়ারেজ অথরিটি’ শীর্ষক একটি টেকনিক্যাল কো-অপারেশন চুক্তি স্বাক্ষর করে।

আরও পড়ুন: উন্মোচিত হলো গ্যালাক্সি আনপ্যাকড ২০২৪

সেবা প্রদান, কৌশলগত প্রকল্প পরিকল্পনা ও আর্থিক ব্যবস্থাপনার ক্ষেত্রে চট্টগ্রাম ওয়াসার সক্ষমতা বৃদ্ধি করা এ প্রকল্পের লক্ষ্য। বাংলাদেশের পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন খাতে বিশেষ করে চট্টগ্রামে সহযোগিতা করার ক্ষেত্রে দীর্ঘমেয়াদে প্রতিশ্রুতিবদ্ধ জাইকা।

সোমবার (১৫ জানুয়ারি) জাইকা বাংলাদেশ অফিসের সিনিয়র রিপ্রেজেন্টেটিভ মিউরা মারি, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম শাহাবুদ্দিন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব এ এইচ এম কামরুজ্জামান এবং চট্টগ্রাম পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষের (চট্টগ্রাম ওয়াসা) ব্যবস্থাপনা পরিচালক একেএম ফজলুল্লাহ এ চুক্তি স্বাক্ষর করেন।

আরও পড়ুন: মিডিয়া স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান শোয়েব চৌধুরী

প্রায় ৭০ লাখ জনসংখ্যা নিয়ে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর চট্টগ্রাম খাবার পানির জন্য ভূগর্ভস্থ পানির ওপর ব্যাপক মাত্রায় নির্ভরশীল। শহরে খাবার পানির মারাত্মক সঙ্কটের সময় পরিচালিত একটি প্রকৌশল সমীক্ষার মধ্য দিয়ে ২০০৩ সালে চট্টগ্রাম শহরে জাইকার সহযোগিতা শুরু হয়।

এ উদ্যোগে বর্ধনশীল জনসংখ্যার সাথে তাল মিলিয়ে উপরিভাগের পানির উৎসের উন্নয়ন ও চট্টগ্রাম ওয়াসার প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির ওপর বিশেষভাবে গুরুত্বারোপ করা হয়।

জাইকা বেশ কয়েক বছর ধরে পানির সঙ্কট কমিয়ে আনা, পানি সরবরাহের সক্ষমতা বৃদ্ধিতে গুরুত্ব দেয়া ও নন-রেভিনিউ ওয়াটার (উৎপাদিত যে পানি গ্রাহকের কাছে পৌঁছানোর আগেই নষ্ট হয়) কমিয়ে আনার ক্ষেত্রে চট্টগ্রাম ওয়াসাকে সহায়তা করছে।

আরও পড়ুন: শেয়ারট্রিপ নিয়ে এলো ‘সিট সিলেকশন’ ফিচার!

জাইকার সহায়তায় পানি শোধনাগার দৈনিক ২৮৬ মিলিয়ন লিটার পানি সরবরাহ করছে, যা চট্টগ্রাম শহরের ৬০ শতাংশ চাহিদা পূরণ করে। এছাড়া জাইকা পয়ঃনিষ্কাশন খাতেও সমীক্ষা পরিচালনা করছে।

নিরাপদ পানি সরবরাহের ক্ষেত্রে চট্টগ্রাম ওয়াসার সেবা উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে। তবে আরও বেশি পরিচ্ছন্ন পানি সরবরাহ ও বর্ধিত জনসংখ্যাকে সেবা দেয়ার ক্ষেত্রে কিছু কাজ করা প্রয়োজন।

নতুন এ টেকনিক্যাল কো-অপারশনের মধ্য দিয়ে চট্টগ্রাম ওয়াসার সেবাকে সর্বোচ্চ সক্ষম করে তোলা হবে এবং আন্তর্জাতিক মানসম্পন্ন টেকসই পানি ও পয়ঃনিষ্কাশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে।

আরও পড়ুন: টিআইবি বিএনপির ভাষায় কথা বলে

চট্টগ্রাম ওয়াসার জন্য নতুন এ প্রকল্পে আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ন, পানি শোধনাগার পরিচালনা, নন-রেভিনিউ ওয়াটার কমিয়ে আনা, গ্রাহকদের সাথে যোগাযোগ ও আন্তঃওয়াসা সহযোগিতার ওপর গুরুত্বারোপ করা হবে।

এর মধ্য দিয়ে চট্টগ্রাম ওয়াসার সামগ্রিক ব্যবস্থাপনা সক্ষমতাকে সমৃদ্ধ করা এবং টেকসই ও কার্যকর সেবা নিশ্চিত করাই এ প্রকল্পের লক্ষ্য।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা