ছবি : সংগৃহিত
টেকলাইফ

যুক্তরাজ্যে পাঁচ বাংলাদেশী শিক্ষার্থীর সাফল্য

তথ্য ও প্রযুক্তি ডেস্ক: দেশের কলেজ পড়ুয়া ৫ শিক্ষার্থী অর্জন করেছে যুক্তরাজ্য ভিত্তিক প্রতিযোগিতা BIEA 2023 Youth STEM Competition এর Outstanding Achievement Award. এ বছরের প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে একমাত্র পুরষ্কার প্রাপ্ত দল- টিম ভিরিডিয়ান।

আরও পড়ুন: টিকটকে টেক্সট পোস্ট ফিচার!

এ অর্জন হিসেবে তারা বৃটিশ পার্লামেন্ট হাউসে এ বছরের প্রতিযোগিতার আন্তর্জাতিক প্রদর্শনের অংশ হয়ে আমন্ত্রিত হয়েছে।

BIEA যুক্তরাজ্যভিত্তিক একটি বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত (STEM) জনপ্রিয়করণ সংস্থা। এই প্রতিষ্ঠানের আয়োজিত সকল প্রতিযোগিতাই অত্যন্ত সম্মানজনক এবং প্রতিযোগিতাপূর্ণ৷

প্রতি বছর BIEA এই প্রতিযোগিতার আয়োজন করে তরুণদের অভিনব চিন্তাকে কাজে লাগিয়ে বৈশ্বিক পরিবেশ সমস্যার উন্নততর সমাধান উদ্ভাবনে। প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত হতে সম্ভাবনাময় তরুণদের ৫০০ টির মত দল এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

আরও পড়ুন: সেনেগালে টিকটক নিষিদ্ধ!

আন্তর্জাতিক পর্যায়ে বিশ্বের উজ্জ্বল তরুণদের সাথে প্রতিযোগিতা করে পদক ছিনিয়ে আনা সত্যিই এক্ষেত্রে চ্যালেঞ্জিং।

টিম ভিরিডিয়ানের সদস্যরা দেশের চারটি শহরের কলেজ পড়ুয়া কিশোর-কিশোরী। হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ এ অধ্যয়নরত সামিহা সুলতানা জাহিন (টিম লিডার) এবং এ-লেভেল শিক্ষার্থী সাবিহা উলফাত চট্টগ্রামের উজ্জ্বল তরুণ।

ঢাকার দুই শিক্ষার্থী- সাবরুকা মাহাবুব পড়ছেন নারায়ণগঞ্জ সরকারি মহিলা কলেজে এবং মুশফিকুজ্জামান মাহিম পড়ছে ঢাকা রেসিডেনশিয়াল মডেল কলেজে।

আরও পড়ুন: ফ্যাশনে নতুনমাত্রা আনলো টেকনো ক্যামন ২০ সিরিজ

অপরদিকে দলের আরেক সদস্য আনিকা আকরাম অর্পি কিশোরগঞ্জের গুরুদয়াল সরকারি কলেজে পড়ালেখা করছে।

প্রাথমিকভাবে এই প্রজেক্টটির পরিকল্পনা করে জাহিন, সাবরুকা ও আনিকা। IUB বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত গ্রিন জিনিয়াস সিজন ৪ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড পর্যন্ত এই আইডিয়াটি পৌঁছায়।

পরবর্তীতে তারা BIEA 2023 প্রতিযোগিতাটি বিষয়ে জানতে পারে এবং তাদের দলে যোগ দেয় মুশফিক ও ফারহা। মুশফিক এই প্রজেক্টে এআই মডেল ব্যবহার করে আরও একধাপ এগিয়ে নিয়ে যায় পুরো পরিকল্পনাটিকে।

আরও পড়ুন: টুইটারের নতুন লোগো এক্স

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ মোসলেম উদ্দিন তাদের পরিকল্পনায় বিশেষ সহযোগিতা করেছেন।

প্রতিযোগিতায় অংশগ্রহণের সকল প্রস্তুতি চলেছে কোরবানি ঈদের সময় জুড়ে। ঈদের পরদিন ছিল সাবমিশন ডেডলাইন। তাই স্বাভাবিকভাবেই ঈদের আনন্দের পাশাপাশি ছিল একটা চাপ।

সাবরুকা জানায়, "আমাদের সবার বাসায়ই অনেক লোক ছিল এবং স্বাভাবিকভাবেই পরিবারকে সময় দেয়ার একটা বাড়তি চাপ তো ছিলই। আমরা সবাই-ই চেষ্টা করেছি যেন আমাদের কাজের পাশাপাশি বাসার সবার সাথে সুন্দর সময়টা যেন মিস না হয়।"

আরও পড়ুন: ভারতে পিক্সেল ফোন তৈরির পরিকল্পনা

টিম লিডার জাহিন যোগ করে, "ঈদের পরদিন সবাই ছাদে আনন্দ করছিল আর আমি ঘরে বসে সামারি এডিট করছিলাম।"

আনিকা যোগ করে, "সাবমিশন ডেডলাইনের ৩০ মিনিট আগেও আমাদের ভিডিও আপলোড হচ্ছিল না। নেটে খুবই সমস্যা ছিল। মুশফিক তবুও বারবার চেষ্টা করে যাচ্ছিল। খুবই উত্তেজনাপূর্ণ একটি মূহুর্ত ছিল।"

এদিকে ফারহাকে গ্রামের বাড়ি যেয়েও সার্বক্ষণিক সংযুক্ত থাকতে হচ্ছিল ইন্টারনেটের সমস্যা থাকার পরও। আর মুশফিক বেচারাকে শেষ মূহুর্ত পর্যন্ত নাজেহাল করেছে ইন্টারনেটের গতি।

আরও পড়ুন: মোবাইলে যে অ্যাপগুলো ঝুঁকিপূর্ণ

দলের সদস্য আনিকার গবেষণাপত্র নির্বাচিত হয়েছে একাধিক আন্তর্জাতিক সেমিনারে। সাবরুকা স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ- বাংলাদেশ রাউন্ডের পরপর দুই বছরের ফাইনালিস্ট।

আরেক সদস্য মুশফিকের গবেষণাপত্র প্রকাশিত হয়েছে একাধিক জার্নালে। অন্যদিকে, জাহিন তালারিয়া স্কলার এবং স্কুল-কলেজের একাধিক ক্লাবের সঙ্গে জড়িত।

ফারহা কুইন্স কমনওয়েলথ এসে কম্পিটিশনের ব্রোঞ্জ পদকপ্রাপ্ত। পারতপক্ষে তারা প্রত্যেকেই গবেষণার প্রতি আগ্রহী এবং গবেষণার সাথে জড়িত। ভিন্ন-ভিন্ন শহরের হলেও, তাদের পরিচয় একই প্রতিষ্ঠানে গবেষণা কার্যের সূত্রে।

আরও পড়ুন: চ্যাটজিপিটি নিষিদ্ধ করেছে অ্যাপল

এ বছরের প্রতিযোগিতার বিষয়বস্তু ছিল-টেকসই শহর গড়ে তোলার জন্য সমাধান উদ্ভাবন। টিম ভিরিডিয়ান সেই লক্ষ্যে উদ্ভাবন করেছে প্রকল্প Eco-Connect- যা একই সাথে সরকার, করপোরেট অফিসার ও সাধারণ জনগণকে একত্রিত করে এবং শহর সবুজায়নে প্রত্যক্ষ ভূমিকা রাখে।

তাদের প্রকল্প বাস্তবভিত্তিক এবং স্বল্প খরচে বাস্তবায়নযোগ্য- যা বাংলাদেশের বর্তমান তাপ নিয়ন্ত্রণেও কার্যকর ভূমিকা রাখতে সক্ষম বলে তারা ধারণা করে।

প্রসঙ্গত, ২০২০ সালে এ প্রতিযোগিতার সেকেন্ড রানার্সআপ হয় বাংলাদেশের একটি দল। এরপর ২০২৩ সালে এ প্রতিযোগিতায় বাংলাদেশের নাম জ্বলজ্বল করে উঠলো এই পাঁচ কিশোরের হাত ধরে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিক্ষার্থীদের আটকাতে ব্যারিকেড

নিজস্ব প্রতিবেদক: কোটা সংস্কারের ১ দফা দাবি আদায়...

কোপার শিরোপা আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক : কোপা আমেরিকার ফাইনালে লাউতারো মার্টিনেজের গ...

বিকেলে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন 

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনে ৩ দিনের সফর...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ রোববার (১৪ জুলাই) বেশ কিছু...

রাজধানীর রেস্তোরাঁয় আগুন, দগ্ধ ২

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর খিলগাঁওয়ে ‘খানাস’ না...

ছাত্রলীগ কেন এলো

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ছাত্রল...

পত্রপত্রিকা দেখে ঘাবড়াবার কিছু নেই

নিজস্ব প্রতিবেদক: সরকারি কর্মকর্তাদের উদ্দেশে প্রধানমন্ত্রী...

নতুনবাজার ছেড়েছে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক: কোটাবিরোধী আন্দ...

তেলের খনির সন্ধান পেল কুয়েত

আন্তর্জাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের তেলসমৃদ্ধ...

শিক্ষার্থী-ছাত্রলীগের ধাওয়া-পাল্টা ধাওয়া

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা