জাতীয়

সিলেটের শিশুরাই বেশি দরিদ্র 

ফারুক আহমাদ আরিফ: দেশের আটটি বিভাগের মধ্যে সিলেটের শিশুরাই সবচেয়ে বেশি দরিদ্র্য। এখানকার শূন্য থেকে পাঁচ বছর বয়সী শিশুদের ৬৬ দশমিক ৪ শতাংশই দারিদ্র্যের শিকার বলে একটি জরিপে উঠে এসেছে। অপরদিকে দেশে মোট ৬ কোটি ৫১ লাখ মানুষ দরিদ্র বলেও তাতে উল্লেখ করা হয়।

সরকারি সংস্থা পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি) ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

জিইডির ‘স্ট্রেনদেনিং দ্য সোশ্যাল পলিসিজ ফর চিলড্রেন অন এ মিডল ইনকাম ইকোনমি’ শীর্ষক প্রকল্পের আওতায় বহুমাত্রিক দারিদ্র্যের সূচকে (এন-এমপিআই) এবং বহুমাত্রিক শিশু দরিদ্রসূচক (সি-এমপিআই) প্রতিবেদনটি তৈরি করে। এতে জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) এবং অক্সফোর্ড প্রভার্টি অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (ওপিএইচআই) আর্থিক ও কারিগরি সহায়তা দেয়।

জীবনযাত্রার মান, শিক্ষা এবং স্বাস্থ্যের বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিয়ে আর্থ-সামাজিক খাতের মোট ১১টি সূচকের মাধ্যমে এমপিআই ও সি-এমপিআই তৈরি করতে শিশু অধিকার সংক্রান্ত চারটি সূচকও ব্যবহার করা হয়েছে। বিভিন্ন সূচকের মাধ্যমে প্রণয়ন করা এমপিআই বা সি-এমপিআইর মান শূন্য থেকে ১ পর্যন্ত হতে পারে। এ সূচকের মান শূন্যের যত কাছাকাছি হবে, বহুমাত্রিক দারিদ্র্য হবে তত কম। আর এর মান ১ এর কাছাকাছি গেলে বহুমাত্রা দারিদ্র্য বেশি হবে।

শিশুদের অগ্রাধিকার দিয়ে তৈরি প্রতিবেদনটিতে বলা হয়, ১৭ বছর পর্যন্ত বয়সী শিশু আছে এমন খানার ৫৭ শতাংশই বহুমাত্রিক দারিদ্র্য মোকাবিলা করছে। সে হিসাবে শিশু রয়েছে এমন খানায় দারিদ্র হার ২১ শতাংশীয় পয়েন্ট বেশি। শিশু রয়েছে এমন খানাগুলোতে সি-এমপিআই দাঁড়িয়েছে শূন্য দশমিক ২২৬ পয়েন্টে যা জাতীয় এমপিআই শূন্য দশমিক ১৬৮ থেকে অনেক বেশি। একইভাবে শিশুদের খানাগুলোতে বহুমাত্রিক দারিদ্র্যের গড় হার ৫৭ শতাংশ, যা জাতীয় গড় হারের চেয়ে ২১ শতাংশীয় পয়েন্ট বেশি। শিশু রয়েছে এমন নারীপ্রধান পরিবারে সি-এমপিআই শূন্য দশমিক ১৯৯ পয়েন্ট, যা পুরুষপ্রধান খানার শূন্য দশমিক ২২৮ পয়েন্ট থেকে অনেক কম।

প্রতিবেদনে বলা হয়, কম বয়সী শিশুরা সবচেয়ে বেশি দারিদ্র্যের শিকার হচ্ছে। শূন্য থেকে পাঁচ বছর বয়সী শিশুদের সি-এমপিআই শূন্য দশমিক ২৮৫ পয়েন্ট। আর এই বয়সী শিশু রয়েছে এমন পরিবারগুলোর ৬৮ দশমিক ৭ শতাংই দারিদ্র্যের শিকার। অন্যদিকে ১৬-১৭ বছর বয়সী শিশু রয়েছে এমন পরিবারে সি-এমপিআই শূন্য দশমিক ২৮৫ পয়েন্ট। আর এমন পরিবারে দারিদ্র্যের হার ৪৫ দশমিক ৬ শতাংশ।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সিলেট বিভাগের শিশুরা ৬৬ দশমিক ৪ শতাংশই দারিদ্র্যের শিকার।

প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশের ৩৬ দশমিক ১ শতাংশ মানুষ বহুমাত্রিক দারিদ্র্যের শিকার। এ হার শহরে ২৩ দশমিক ২ শতাংশ ও পল্লী অঞ্চলে ৩৯ দশমিক ৭ শতাংশ। বহুমাত্রিক দারিদ্র্য মানুষের ৮৬ দশমিক ১ শতাংশই বাস করেন গ্রামে। ​বিবিএস’র হিসাবে দেশে ২০২১ সালে জনসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ কোটি ৯৩ লাখে। এ হিসাবে বহুমাত্রিক দারিদ্র্যের সংখ্যা ৬ কোটি ৫১ লাখ।

প্রতিবেদন অনুযায়ী, জাতীয় পর্যায়ে এমপিআই দাঁড়িয়েছে শূন্য দশমিক ১৬৮ পয়েন্টে। পল্লী এলাকায় এ হার শূন্য দশমিক ১৮৫ ও শহরে শূন্য দশমিক ১০৬ পয়েন্ট।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস)র মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলামের সাথে সাননিউজ থেকে যোগাযোগ করা হলে তিনি এই প্রতিবেদন নিয়ে কোন মন্তব্য করেননি।

সরকারি সংস্থা পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি)র সদস্য (সিনিয়র) সচিব ড. শামসুল আলম সাননিউজকে বলেন, এমন একটি প্রাথমিক প্রতিবেদন আমাদের কাছে এসেছে। এটি আমরা এখনো গ্রহণ করিনি। আরও কয়েক মাস সময় লাগবে এসব তথ্য-উপাত্ত যাচাই-বাছাই করে চূড়ান্ত করতে।

সাননিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

হিট অ্যালার্টের মধ্যেই ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক: ২৪ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি...

নবনির্মিত এএফআইপি ভবন উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা সেনানিবাসে...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৭

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

ট্রেনে কাটা পড়ে প্রতিবন্ধীর মৃত্যু

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে ট...

দেশে তীব্র ঝড়ের পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের তিন অঞ্চলের ওপর দিয়ে তীব্র ঝড় বয়ে...

নিয়ন্ত্রণে সুন্দরবনের আগুন

জেলা প্রতিনিধি : বাগেরহাটে পূর্ব সুন্দরবনে লাগা আগুন নিয়ন্ত্...

ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া ৬ দশ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা