জাতীয়

মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট দিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক : মালয়েশিয়া প্রবাসীদের অগ্রাধিকার ভিওিতে দ্রুততম সময়ের মধ্যে পাসপোর্ট প্রদানের আহ্বান জানিয়েছে মালয়েশিয়া প্রবাসী আওয়ামী লীগ। সে দেশে বসবাসরত প্রবাসীদের পক্ষে আওয়ামী লীগের আহবায়ক রেজাউল করিম রেজা সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীকে এ আহ্বান জানান।

রোববার ( ২৯ নভেম্বর) দুপুরে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে দেখা করে স্মারকলিপি জমা দেন।

স্মারকলিপি দেয়ার সময় উপস্থিত ছিলেন- আহবায়ক রেজাউল করিম রেজা ছাড়াও মালয়েশিয়া আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য আব্দুল করিম ও এডভোকেট মিনহাজ উদ্দিন মিরান।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, মালয়েশিয়া সরকার সেদেশে অবস্থানরত অবৈধ অভিবাসীদের বৈধ করার সুযোগ দিয়েছে। শর্ত দিয়েছে পাসপোর্টের মেয়াদ ১৮ মাস থাকতে হবে। মালয়েশিয়াতে এই মুহুর্তে ২ থেকে ৩ লক্ষ বাংলাদেশী অবৈধভাবে বসবাস করছেন। তাদের বৈধ ভিসার ক্ষেত্রে পাসপোর্টের প্রয়োজন।

ইতোমধ্যে বাংলাদেশ হাই কমিশনের মাধ্যমে উল্লেখযোগ্য সংখ্যক পাসপোর্ট আবেদন জমা পড়েছে। দু:খজনক হলেও সত্য, অন্যান্য দেশ যেমন ইন্দোনেশিয়া, নেপাল, মায়ানমার, পাকিস্তান , ইন্ডিয়া হাইকমিশন তাদের নাগরিকদের ৩ থেকে ৭ কর্মদিবসের মধ্যে পাসপোর্ট প্রদান করছেন। সেখানে বাংলাদেশ হাই কমিশন ২ থেকে ৩ মাস সময় নিচ্ছেন।

মালয়েশিয় সরকার বৈধ হবার জন্য ৬ মাসের সময়সীমা বেধে দিয়েছে। এমতাবস্তায় পাসপোর্ট পেতে দেরি হলে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশী রেমিটেন্স যোদ্ধারা ভিসা করতে ব্যর্থ হবে। বাংলাদেশ আওয়ামী লীগ যেহেতু জনগণের দল সেই দলের একজন কর্মী হিসাবে এবং প্রবাসী বাংলাদেশ কমিউনিটির পক্ষ হয়ে প্রবাসীদের স্বার্থে ৭ থেকে ১০ কর্মদিবসের মধ্যে পাসপোর্ট প্রদানের ব্যবস্থা করে মালয়েশিয়াতে বসবাসরত অবৈধ অভিবাসীদের বৈধ হবার প্রক্রিয়াকে প্রসারিত করতে রেজাউল করিম রেজা স্বরাষ্ট্রমন্ত্রীকে এ আহবান জানিয়েছেন।

ইতিপূর্বে পাসপোর্টের জন্য যারা আবেদন করেছেন তাদের পাসপোর্ট অগ্রাধিকার ভিত্তিতে প্রদান করলে তারা এবং দেশ উভয়ের উপকৃত হবে এবং অবৈধ অভিবাসী বৈধ হয়ে বৈধ পথে রেমিটেন্স পাঠিয়ে দেশকে উপকৃত করবে বলে রেজাউল করিম রেজা স্বারকলিপিতে উল্লেখ করেন।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

খাগড়াছড়িতে শাশুড়ি হত্যায় জামাতা আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে জুয়া খেলতে...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

আজ গ্যাস বন্ধ থাকবে যেসব এলাকায় 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনে প্রয়ো...

ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত

জেলা প্রতিনিধি: সাতক্ষীরায় নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাক খাদে পড়ে ২...

মদিনায় বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: সৌদি আরবে পবিত...

ঐশ্বরিয়ার লুক নিয়ে নেট পাড়ায় ঝড়

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসরে লাল গালিচার অতি...

হরিয়ানায় চলন্ত বাসে আগুন, নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের হরিয়ানা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা