ছবি: সংগৃহীত
ঐতিহ্য ও কৃষ্টি
ইতিহাসের এই দিনে

আবুল মনসুর আহমেদ’ জন্ম

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স্রোতে এক সময় হয়ে উঠে ইতিহাস। পৃথিবীর বয়স যতোই বাড়ে ইতিহাস ততোই সমৃদ্ধ হয়। এই সমৃদ্ধ ইতিহাসের প্রতিটি ঘটনার প্রতি মানুষের আগ্রহ চিরাচরিত। ইতিহাসের প্রতিটি দিন তাই ভীষণ গুরুত্ব পায় সকলের কাছে।

আরও পড়ুন: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তি

সান নিউজের পাঠকদের আগ্রহকে গুরুত্ব দিয়ে সংযোজন করেছে নতুন আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

রোববার (৩ সেপ্টেম্বর), ১৯ ভাদ্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ সফর ১৪৪৪ হিজরী। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

আরও পড়ুন: মুহাম্মদ আতাউল গণি ওসমানী’র জন্ম

ঘটনাবলী:

৩৩ খ্রিস্টপূর্ব - নওলোচাসের যুদ্ধে অষ্টাভিয়ের অ্যাডমিরাল মার্কাস ভিপাসানিয়াস আগ্রিপ্পা পম্পয়ের পুত্র সেক্সটাস পম্পিকে পরাজিত করেছিলেন, এভাবে পম্পেইয়ের প্রতিরোধের দ্বিতীয় ট্রায়মায়ারেটের সমাপ্তি ঘটে।

৩০১ - সান মেরিনো, বিশ্বের অন্যতম ক্ষুদ্র দেশ এবং বিশ্বের বিদ্যমানতম প্রজাতন্ত্র এখনও বিদ্যমান, সেন্ট মেরিনাস প্রতিষ্ঠিত।

৫৯০ - পোপ গ্রেগরি আইয়ের গ্রেফতার (গ্রেগরি দ্য গ্রেট)।

৬৭৩ - ভিসিগথসের রাজা ওয়াম্বা নেমেসের (ফ্রান্স) গভর্নর ও সিংহাসনের প্রতিদ্বন্দ্বী হিল্ডারিকের বিদ্রোহ স্থাপন করেছিলেন।

৮৬৩ - আরব অভিযানের বিরুদ্ধে লালাকাঁর যুদ্ধে মেজর বাইজান্টাইন জয়।

১১৮৯ - ইংল্যান্ডের রিচার্ড প্রথম (ধ.শ.ধ. রিচার্ড "দ্য লায়নহার্ট") ওয়েস্টমিনস্টারে মুকুট পেলেন।

১২৬০ - প্যালেস্টাইনের আইন জলুতের যুদ্ধে মামলুকরা মঙ্গোলদের পরাজিত করে, তাদের প্রথম নির্ধারিত পরাজয় এবং মঙ্গোল সাম্রাজ্যের সর্বাধিক বিস্তারের পয়েন্টকে চিহ্নিত করে।

১৪১১ - সিলিম্ব্রিয়ার চুক্তি অটোমান সাম্রাজ্য এবং ভেনিস প্রজাতন্ত্রের মধ্যে সমাপ্ত হয়।

১৬৫০ - ডানবারের যুদ্ধে রাজতন্ত্রীদের বিরুদ্ধে বিজয় তৃতীয় ইংলিশ গৃহযুদ্ধের সময় নতুন মডেল সেনাবাহিনীর হয়ে এডিনবার্গের পথ উন্মুক্ত করে।

১৬৫১ - ওয়ার্সেস্টারের যুদ্ধ তিনটি কিংডমের যুদ্ধের সর্বশেষ উল্লেখযোগ্য ক্রিয়া।

১৬৫৮ - অলিভার ক্রমওয়েলের মৃত্যু; রিচার্ড ক্রমওয়েল ইংল্যান্ডের লর্ড প্রোটেক্টর হন।

১৬৬৬ - দ্য রয়্যাল এক্সচেঞ্জ লন্ডনের গ্রেট ফায়ারে জ্বলে উঠল।

১৭৫২ - ব্রিটেনে জুলীয় ক্যালেন্ডারের জায়গায় জর্জীয় ক্যালেন্ডার প্রবর্তিত হয়। ফলে ৩ সেপ্টেম্বর ১৪ সেপ্টেম্বর হয়।

১৭৭৭ - আমেরিকার বিপ্লব যুদ্ধ: কোচ ব্রিজের যুদ্ধের সময়, মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকা প্রথমবারের মতো যুদ্ধে উড়েছিল।

১৭৮৩ - আমেরিকার বিপ্লব যুদ্ধ: মার্কিন যুক্তরাষ্ট্র এবং গ্রেট ব্রিটেনের কিংডম প্যারিসের চুক্তি স্বাক্ষরের মাধ্যমে যুদ্ধের সমাপ্তি ঘটে।

১৭৯৮ - সেন্ট জর্জের কেয়ের সপ্তাহব্যাপী যুদ্ধ শুরু হয়েছিল স্পেন ও ব্রিটেনের মধ্যে বেলিজ উপকূলে।

১৮১২ - ইন্ডিয়ানাতে কবুতর রুস্ট গণহত্যাতে চব্বিশ জন বন্দী নিহত হয়েছেন।

১৮১৪ - আলবেনিয়ার প্রিন্স উইলিয়াম ক্ষমতা ত্যাগ করতে বাধ্য হন।

১৮৩৮ - ভবিষ্যত বিলোপবাদী ফ্রেডরিক ডগলাস দাসত্ব থেকে রক্ষা পেয়েছিল।

১৮৪৩ - গ্রিসের রাজা অটো এথেন্সে এক বিদ্রোহের পরে একটি সংবিধান দিতে বাধ্য হয়।

১৮৫৫ - আমেরিকান ভারতীয় যুদ্ধসমূহ: নেব্রাস্কাতে, মার্কিন যুক্তরাষ্ট্রের জেনারেল উইলিয়াম এস হার্নির নেতৃত্বে ৭০০ সেনা গ্রেটটেন গণহত্যার প্রতিশোধ নিতে একটি সাইউক্স গ্রামে আক্রমণ চালিয়ে ১০০ জন পুরুষ, মহিলা এবং শিশুদের হত্যা করেছিল।

১৮৫৯ - মাইকেল মধুসূদন দত্তের প্রথম নাটক ‘শর্মিষ্ঠা’ প্রথম অভিনীত হয়।

১৮৬১ - আমেরিকান গৃহযুদ্ধ: কনফেডারেট জেনারেল লিওনিদাস পোল্ক নিরপেক্ষ কেনটাকি আক্রমণ করেছেন, রাজ্য আইনসভাটিকে ইউনিয়নের সহায়তার জন্য অনুরোধ করেছিলেন।

১৮৬৬ - জেনেভায় কার্ল মার্কসের নেতৃত্বে আন্তর্জাতিক শ্রমজীবী সংঘের প্রথম কংগ্রেস অনুষ্ঠিত হয়।

১৮৭০ - ফ্রাঙ্কো-প্রুশিয়ান যুদ্ধ: মেটজ অবরুদ্ধকরণ শুরু হয়, যার ফলে ২৩ অক্টোবর একটি স্থিতিশীল প্রুশিয়ান বিজয় হয়।

১৮৭৫ - পোলো প্রথম অফিশিয়াল খেলা পরিচয় হওয়ার পরে আর্জেন্টিনায় খেলা হয়।

১৮৭৮ - জনাকীর্ণ আনন্দের নৌকো প্রিন্সেস অ্যালিস থেমস নদীর বাইওয়াল ক্যাসেলের সাথে সংঘর্ষে জমে গেলে ৬৪০ এরও বেশি মারা যান।

১৮৭৯ - কাবুলে ব্রিটিশ রেসিডেন্সির অবরোধ: ব্রিটিশ রাষ্ট্রদূত স্যার লুই কাভাগনারি এবং ৭২২ জন গাইডকে কাবুলে ব্রিটিশ রেসিডেন্সির পক্ষ থেকে রক্ষা করার সময় আফগান সেনারা হত্যা করেছিল। তাদের বীরত্ব এবং আনুগত্য পুরো ব্রিটিশ সাম্রাজ্যের জুড়ে বিখ্যাত ও শ্রদ্ধেয় হয়ে ওঠে।

১৮৯৫ - জ্যানেট অ্যাথলেটিক অ্যাসোসিয়েশনের বিপক্ষে ১২-০ ব্যবধানে জিততে ল্যাট্রোব অ্যাথলেটিক অ্যাসোসিয়েশনের হয়ে খেলতে ড্যাভিড বেরি কর্তৃক তাকে ১০ মার্কিন ডলার প্রদান করার পরে জন ব্র্যালিয়ার প্রথম প্রকাশ্য পেশাদার আমেরিকান ফুটবল খেলোয়াড় হয়ে ওঠেন।

১৯১৪ - আলবেনিয়ার যুবরাজ উইলিয়াম তার শাসনের বিরোধিতার কারণে মাত্র ৬ মাস পরে দেশ ত্যাগ করেন।

১৯১৪ - ফরাসী সুরকার আলবারিক ম্যাগনার্ড জার্মান সৈন্যদের বিরুদ্ধে আক্রমণ চালিয়ে তার সম্পত্তি রক্ষার জন্য নিহত হন।

১৯১৪ - প্রথম বিশ্বযুদ্ধ: গ্র্যান্ড কর্নো-র যুদ্ধের শুরু, ন্যানসি শহরের নিকটবর্তী উচ্চ স্থানে ফরাসি অবস্থানের বিরুদ্ধে জার্মান আক্রমণ।

১৯১৬ - প্রথম বিশ্বযুদ্ধ: লিফার রবিনসন লন্ডনের উত্তরে কাফলির উপর দিয়ে জার্মান বিমান চলাচল-ল্যাঞ্জ এসএল ১১ ধ্বংস করেছেন; ব্রিটিশ মাটিতে প্রথম জার্মান বিমান চালানো হয়েছিল।

১৯১৮ - চেকোস্লাভাকিয়াকে স্বীকৃতি দেয় আমেরিকা।

১৯১৮ - ঐতিহাসিক দামেস্ক শহর বৃটিশ সেনারা দখল করে নেয়।

১৯২৫ - মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম আমেরিকান নির্মিত অনমনীয় বিমান, ইউএসএস শেনানডোহাকে নোবেল কাউন্টি, ওহাইওয়ের একটি স্কল লাইনে ধ্বংস করা হয়েছিল। তার কমান্ডার জাচারি ল্যানসডাউনসহ তার ৪২ সদস্যের ক্রুদের মধ্যে চৌদ্দটি মারা গেছে।

১৯৩৩ - ইয়েভেগেনি আবালকভ প্রথম ব্যক্তি যিনি সোভিয়েত ইউনিয়নের সর্বোচ্চ পয়েন্টে পৌঁছেছিলেন, কমিউনিজম শিখ (বর্তমানে ইসমাইল সোমনি পীক নামে পরিচিত এবং তাজিকিস্তানে অবস্থিত) (৭৪৯৫ মি)।

১৯৩৫ - স্যার ম্যালকম ক্যাম্পবেল উটাহের বোনেভিল সল্ট ফ্ল্যাটে প্রতি ঘণ্টা ৩০৪.৩৩১ মাইল গতিতে পৌঁছেছে, তিনি ৩০০ মাইল প্রতি ঘণ্টা গাড়ি চালিয়ে প্রথম ব্যক্তি হয়ে উঠেছে।

১৯৩৯ - দ্বিতীয় বিশ্বযুদ্ধ: ফ্রান্স, যুক্তরাজ্য, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া পোল্যান্ড আক্রমণ করার পরে জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে মিত্র দেশ গঠন করে। ভারতের ভাইসরয় যুদ্ধের ঘোষণাও দিয়েছিলেন, তবে প্রাদেশিক আইনসভায় পরামর্শ ছাড়াই।

১৯৩৯ - দ্বিতীয় বিশ্বযুদ্ধ: যুক্তরাজ্য এবং ফ্রান্স জার্মানির একটি নৌ অবরোধ শুরু করে যা যুদ্ধের শেষ অবধি স্থায়ী হয়। এটি আটলান্টিকের যুদ্ধের সূচনাও চিহ্নিত করে।

১৯৪১ - হলোকাস্ট: আউশভিটস কনসেন্ট্রেশন শিবিরের ডেপুটি ক্যাম্প কমান্ড্যান্ট কার্ল ফ্রিটস্চ সোভিয়েত পাউব্লিউদের জোর করে জাইক্লন বি ব্যবহারের জন্য পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন।

১৯৪২ - দ্বিতীয় বিশ্বযুদ্ধ: এর আগত তরলকরণের খবরের প্রতিক্রিয়ায় ডভ লোপাটিন লখভা (বর্তমান বেলারুশ) এর ঘেটে একটি বিদ্রোহের নেতৃত্ব দিয়েছেন।

১৯৪৩ - দ্বিতীয় বিশ্বযুদ্ধ: ব্রিটিশ এবং কানাডিয়ান সেনারা ইটালিতে অবতরণ করে।

১৯৪৪ - হলোকাস্ট: ডায়রিস্ট অ্যান ফ্র্যাঙ্ক এবং তার পরিবারকে ওয়েস্টারবার্কের ট্রানজিট শিবির থেকে আউশভিটস কনসেন্ট্রেশন ক্যাম্পের শেষ পরিবহণ ট্রেনে রেখে ৩ দিন পরে পৌঁছে দেওয়া হয়েছে।

১৯৪৫ - ২ সেপ্টেম্বর জাপান দিবসকে কেন্দ্র করে বিজয়কে কেন্দ্র করে ৩ দিনব্যাপী উদ্‌যাপন চীনে শুরু হয়।

১৯৫০ - "নিনো" ফারিনা ১৯৫০ ইতালীয় গ্র্যান্ড প্রিক্স জয়ের পরে প্রথম ফর্মুলা ওয়ান ড্রাইভারের চ্যাম্পিয়ন হন।

১৯৫৪ - পিপলস লিবারেশন আর্মি কিউময়ের প্রজাতন্ত্রের চীন-নিয়ন্ত্রিত দ্বীপপুঞ্জের গোলাবর্ষণ শুরু করে, তাইওয়ানের প্রথম সমুদ্র সঙ্কট শুরু করে।

১৯৫৫ - গাজায় রাষ্ট্রসংঘের যুদ্ধ বিরতি মেনে নেয় ইজরায়েল।

১৯৬৪ - মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারি হয়।

১৯৬৭ - সুইডেনে ডেগেন এইচ: রাস্তায় ডানদিকে ড্রাইভিং থেকে বামদিকে ড্রাইভিং থেকে ট্র্যাফিক পরিবর্তন হয়।

১৯৭১ - কাতার একটি স্বাধীন রাষ্ট্র হয়ে ওঠে।

১৯৭৬ - ভাইকিং প্রোগ্রাম: আমেরিকান ভাইকিং ২ মহাকাশযানটি মঙ্গলবার ইউটোপিয়া প্লানিতিয়ায় অবতরণ করেছে।

১৯৮১ - মহিলাদের বিরুদ্ধে বৈষম্যের সমস্ত ফর্ম দূরীকরণ সম্পর্কিত কনভেনশন, মহিলাদের অধিকারের আন্তর্জাতিক বিল, জাতিসংঘ দ্বারা প্রতিষ্ঠিত।

১৯৮৭ - বুরুন্ডিতে একটি অভ্যুত্থানের সময়, রাষ্ট্রপতি জিন-ব্যাপটিস্ট বাগাজাকে মেজর পিয়ের বায়োয়াকে পদচ্যুত করেন।

১৯৯৭ - ভিয়েতনাম এয়ারলাইন্সের ৮১৫ ফ্লাইট (টুপোলেভ টু -১৩৪) ফনম পেন বিমানবন্দরে যাওয়ার সময় বিধ্বস্ত হয়ে, ৪ জন নিহত হয়েছেন।

২০০৪ - বেসলা স্কুল অবরোধের ফলে ১৮৬ শিশুসহ ৩৩০ জনেরও বেশি হতাহতের ঘটনা ঘটেছে।

২০০৭ - দুর্নীতির মামলায় গ্রেপ্তার হন বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও তার কনিষ্ঠ পুত্র আরাফাত রহমান কোকো।

২০১০ - দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা শেষে, ইউপিএস এয়ারলাইন্সের ৬ টি ফ্লাইটটি কার্গো হোল্ডে একটি ফ্লাইটের আগুনের সূত্রপাত করেছিল এবং নাদ আল শেবার কাছে ক্র্যাশ হয়ে উভয় ক্রু সদস্যকে হত্যা করেছিল।

২০১৬ - মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন, একসাথে বিশ্বের ৪০% কার্বন নিঃসরণের জন্য দায়ী, উভয়ই প্যারিসের বৈশ্বিক জলবায়ু চুক্তিকে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিয়েছে।

২০১৭ - উত্তর কোরিয়া তার ষষ্ঠ এবং সবচেয়ে শক্তিশালী পারমাণবিক পরীক্ষা পরিচালনা করে।

আরও পড়ুন: বঙ্গভঙ্গ বিল পাস

জন্মদিন:

১৮৫৬ - মার্কিন স্থপতি লুইস হেনরি সালিভ্যান।

১৮৬৪ - ব্রজেন্দ্রনাথ শীল, ভারতীয় বাঙালি দার্শনিক, শিক্ষাবিদ ও আচার্য। (মৃ.০৩/১২/১৯৩৮)

১৮৯৮ - আবুল মনসুর আহমেদ, বাংলাদেশী সাহিত্যিক, রাজনীতিবিদ এবং সাংবাদিক।

আবুল মনসুর আহমেদ (৩ সেপ্টেম্বর ১৮৯৮ – ১৮ মার্চ ১৯৭৯) একজন বাংলাদেশী সাহিত্যিক, রাজনীতিবিদ এবং সাংবাদিক। তিনি ছিলেন একাধারে রাজনীতিবিদ, আইনজ্ঞ ও সাংবাদিক এবং বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ বিদ্রূপাত্মক রচয়িতা।

১৯৪৬-এ অবিভক্ত বাংলার কলকাতা থেকে প্রকাশিত ইত্তেহাদ-এর সম্পাদক এবং তৎকালীন কৃষক ও নবযুগ পত্রিকায়ও কাজ করেন তিনি। 'আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর (১৯৬৯)' তার বিখ্যাত আত্মজীবনীমূলক রচনা।

আরও পড়ুন: মুঘল সম্রাট জাহাঙ্গীর’র জন্ম

তিনি ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার ধানিখোলা গ্রামে ১৮৯৮ সালের ৩রা সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আব্দুর রহিম ফরাজী, মাতার নাম মীর জাহান খাতুন।

তিনি ১৯১৭ সালে ম্যাট্রিক পরীক্ষা পাশ করেন এবং ১৯১৯ সালে উচ্চ মাধ্যমিক পাশ করেন। তিনি কলকাতার রিপন কলেজ থেকে আইন বিষয়ে পাশ করেন। এ সময়টা ছিল খিলাফত আন্দোলন ও অসহযোগ আন্দোলনের।

আরও পড়ুন: মাইকেল জ্যাকসন’র জন্ম

তিনি ৯ বছর ময়মনসিংহে আইন চর্চা করেন। তারপর কলকাতায় পেশাদার সাংবাদিক হিসাবে কাজ করেন। তিনি বিশিষ্ট আইনজীবীও ছিলেন। গোঁড়া মোহাম্মদী পরিবারের সন্তান ছিলেন আবুল মনসুর আহমদ। লাল তুর্কী টুপি মাথায় মোহাম্মদীর পক্ষে তর্কেও যেতেন।

ঘটনাক্রমে একদিন তিনি ময়মনসিংহ জিলা স্কুলের হেড মৌলভী আলী নেওয়াজ ও শিক্ষক মৌলভী শেখ আবদুল মজিদের সংস্পর্শে আসেন। এদের সাহচর্যে আবুল মনসুর প্রথম উদারতার পাঠ গ্রহণ করেন। তার এ উদারতার বহিঃপ্রকাশ ঘটে অন্যান্য ধর্মাবলম্বীদের প্রতি।

আরও পড়ুন: লিও তলস্তয়’র জন্ম

১৯১৮-১৯ সাল থেকে তিনি কবর পূজা এবং পীর পূজাসহ হিন্দু-মুসলিম সমাজের সকল কুসংস্কারের সরাসরি বিরোধিতা শুরু করেন (আত্মকথা, পৃ ১৮০-৮১)।

তিনি সাংবাদিক হিসেবে নানান সংবাদপত্রে কাজ করেছেন, যেমন : ইত্তেহাদ, সুলতান, মোহাম্মদী, নাভায়ু। ১৯৪৬-এ অবিভক্ত বাংলার কলকাতা থেকে প্রকাশিত ইত্তেহাদ-এর সম্পাদক এবং তৎকালীন কৃষক ও নবযুগ পত্রিকায়ও কাজ করেন তিনি।

আরও পড়ুন: কাজী নজরুল ইসলাম’র প্রয়াণ

আবুল মনসুর আহমদ চল্লিশ, পঞ্চাশ ও ষাটের দশক জুড়ে ধর্মনিরপেক্ষতার পক্ষে অবিরাম প্রচারণা চালিয়েছিলেন। ইত্তেহাদ-এর সম্পাদক হিসেবে তিনি ভাষা আন্দোলনে অবদান রাখেন।

আবুল মনসুর আহমেদ নেতাজি সুভাষচন্দ্র বসুর কংগ্রেস আন্দোলনসমূহের সাথে যুক্ত ছিলেন। ১৯৩৭ সালের নির্বাচনের পরে তিনি বাংলার মুসলীম লীগের সাথে সম্পৃক্ত হন এবং ১৯৪০ সাল থেকে পাকিস্তানের আন্দোলনসমূহের সাথে যুক্ত হন।

আরও পড়ুন: আত্মপরিচয়ের সন্ধানকারী জ্ঞানতাপস

তিনি যুক্তফ্রন্ট এর নির্বাচনী কর্মসূচি ২১-দফার অন্যতম প্রণেতা ছিলেন। ১৯৫৪ সালে যুক্তফ্রন্টের মনোনয়নে পূর্ববঙ্গ পরিষদের সদস্য নির্বাচিত হন।

এরপর ১৯৫৪ সালে তিনি ফজলুল হক মন্ত্রীসভায় স্বাস্থ্য মন্ত্রী নিযুক্ত হন। আবুল মনসুর আহমেদ ১৯৫৫ সালে আওয়ামী লীগের মনোনয়নে পূর্ববঙ্গ পরিষদের সদস্যদের ভোটে পাকিস্তান গণপরিষদ এর সদস্য নির্বাচিত হন।

আরও পড়ুন: মাদার তেরেসা’র জন্ম

তিনি ১৯৫৬ সালে পূর্ব পাকিস্তানের যুক্তফ্রন্ট সরকারের শিক্ষামন্ত্রী এবং ১৯৫৬-৫৭ সালে বণিজ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৫৮ সালে আইয়ুব খান কর্তৃক সামরিক শাসন জারি হওয়ার পর তিনি কারারুদ্ধ হন এবং ১৯৬২ সালে মুক্তি পান। পূর্ববাংলার মঙ্গলের জন্য তিনি নানা পদক্ষেপ নিয়েছিলেন, বিশেষ করে শিল্পায়নে তিনি বিশেষ অবদান রাখেন।

আওয়ামী মুসলিম লীগ (পরবর্তীতে বাংলাদেশ আওয়ামী লীগ) এর প্রতিষ্ঠাতা-নেতা ছিলেন। ১৯৫৩-১৯৫৮ সাল পর্যন্ত তিনি আওয়ামী লীগ এর সহ-সভাপতি ছিলেন।

আরও পড়ুন: মাইকেল ফ্যারাডে’র প্রয়াণ

১৯৭৯ সালে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলে যোগ দিয়ে দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

আবুল মনসুর আহমেদ একজন শক্তিমান লেখক ছিলেন। তিনি ব্যঙ্গাত্মক রচনায় বিশেষ খ্যাতি অর্জন করেছিলেন। আয়না ও ফুড কনফারেন্স গল্পগ্রন্থদ্বয়ে তিনি মুসলিম সমাজের গোঁড়ামি, ধর্মান্ধতা, ভণ্ডামিসহ নানা কুসংস্কারের ব্যঙ্গ করেছেন তীক্ষ্ণ দৃষ্টিভঙ্গির মাধ্যমে।

১৮৯৯ - ফ্র্যাঙ্ক ম্যাকফারলেন বার্নেট, অস্ট্রেলীয় জীববিজ্ঞানী, নোবেল পুরস্কার বিজয়ী। (মৃ. ১৯৮৫)

১৯০৫ - কার্ল ডেভিড অ্যান্ডারসন, মার্কিন পরীক্ষণমূলক পদার্থবিজ্ঞানী, নোবেল পুরস্কার বিজয়ী। (মৃ. ১৯৮৫)

১৯০৫ - জন মিলস, নিউজিল্যান্ডীয় ক্রিকেটার। (মৃ. ১৯৭২)

১৯২৬ - মহানায়ক উত্তম কুমার, ভারতীয় সংস্কৃতির সর্বকালের অন্যতম জনপ্রিয় বাঙালি অভিনেতা। (মৃ.২৪/০৭/১৯৮০)

১৯৩৭ - তপেন চট্টোপাধ্যায়, ভারতীয় বাঙালি অভিনেতা। (মৃ.২৪/০৫/২০১০)

১৯৪০ - পলিন কলিন্স, ইংরেজ অভিনেত্রী, নাইটহুড প্রাপক।

১৯৪৩ - ভ্যালেরি পেরিন, মার্কিন অভিনেত্রী ও মডেল।

১৯৪৪ - জিওফ আর্নল্ড, ইংরেজ ক্রিকেটার।

১৯৭১ - কিরণ দেসাই, ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাহিত্যিক, ম্যান বুকার পুরস্কার বিজয়ী।

১৯৭৯ - হুলিও সিজার, ব্রাজিলীয় ফুটবলার।

১৯৯০ - পল স্টার্লিং, আয়ারল্যান্ডীয় ক্রিকেটার।

আরও পড়ুন: আইভি রহমান’র প্রয়াণ

মৃত্যুবার্ষিকী:

১৮৮৩ - রাশিয়ার লেখক ইভান তুর্গেনেভ।

১৯৩৩ - মৃগেন্দ্রনাথ দত্ত, ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী। (জ.২৭/১০/১৯১৫)

১৯৬২ - মার্কিন কবি ই ই কামিংস।

১৯৬৩ - আইরিশ কবি ও নাট্যকার ফ্রেডেরিখ ম্যাকনিস।

১৯৬৯ - ভিয়েতনামের বিপ্লবী জননেতা হো-চি-মিন।

১৯৯৮ - অনুপ কুমার, ভারতীয় বাঙালি চলচ্চিত্র অভিনেতা। (জ.১৭/০৬/১৯৩০)

২০০৭ - অশেষ প্রসাদ মিত্র, ভারতীয় বাঙালি পদার্থবিজ্ঞানী। (জ.২১/০২/১৯২৭)

২০০৮ - মোহাম্মদ মনিরুজ্জামান, বাংলাদেশী কবি, সাহিত্যিক ও ভাষাবিজ্ঞানী। (জ. ১৯৩৬)

২০১৮ - রমা চৌধুরী, বাংলাদের মুক্তিযুদ্ধের একজন বীরাঙ্গনা। (জ. ১৯৪১)

আরও পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের কালো দিবস

দিবস :

আন্তর্জাতিক CEDAW দিবস ৷

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নয়াদিল্লিতে তাপপ্রবাহে মৃত বেড়ে ২০

আন্তর্জাতিক ডেস্ক: নয়াদিল্লি ও তার আশপাশের এলাকার ওপর দিয়ে ব...

তামিলনাড়ুতে মদপানে ৩৪ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের তামিলনাড়ুতে বিষাক্ত মদপান করে অন্...

যাত্রাবাড়ীতে স্বামী-স্ত্রীকে কুপিয়ে হত্যা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে শফিকুর রহমান (৬০) ও তার স্ত্রী ফ...

সব বিভাগে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: আবহাওয়া অধিদপ্তর জানিয়েছেন, মৌসুমি বায়ু ব...

সিলেট বিভাগের এইচএসসি পরীক্ষা স্থগিত

নিজস্ব প্রতিবেদক : সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা ব...

নৌকা ডুবে দুইজনের মৃত্যু

জেলা প্রতিনিধি : শেরপুরের ঝিনাইগাতীতে নৌকা ডুবে মেডিকেল শিক্...

চীন-ভারতকে নিষেধাজ্ঞা জাপানের

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের যুদ্ধে রাশিয়াকে সমর্থনের জন্য...

দিল্লির পথে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতবেদক : দুই দিনের রাষ্ট্রীয় সফরে ভারতের উদ্দেশে ঢা...

প্রাইভেটকার-মাহিন্দ্রা সংঘর্ষ, নিহত ২

জেলা প্রতিনিধি : টাঙ্গাইলের মধুপুরে প্রাইভেটকার ও মাহিন্দ্রা...

বিপৎসীমার ওপরে তিস্তার পানি

জেলা প্রতিনিধি : কুড়িগ্রামে ব্রহ্মপুত্র, দুধকুমার, ধরলা, তিস...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা