ছবি : সংগৃহিত
আন্তর্জাতিক
আশাবাদী মমতার তৃণমূল

মেঘালয় ও নাগাল্যান্ডে ভোটগ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক : মেঘালয় ও নাগাল্যান্ডে ভোটগ্রহণ চলছে আজ। ছোট হলেও উত্তর-পূর্ব ভারতের এই রাজ্য দুটির নির্বাচনের ফলাফল দেশটির জাতীয় রাজনীতিতে বড় ধরনের পরিবর্তন ঘটাতে পারবে। রাজ্য দুটিতে বিধানসভার আসন সংখ্যা ৬০। বিশেষ করে মেঘালয়ের নির্বাচনটি বেশ গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন : ইউক্রেন সফরে সৌদি পররাষ্ট্রমন্ত্রী

মমতা ব্যানাজির তৃণমূল মেঘালয়ে সরকার গঠনের বিষয়ে আশাবাদী। সেখানে মুকুল সাংমার নেতৃত্বে বাকি দলগুলোকে টেক্কা দিতে চায় দলটি। তাই জাতীয় রাজনীতির নিরিখে মেঘালয়ের নির্বাচন অধিক তাৎপর্যপূর্ণ হতে চলেছে।

মেঘালয় রাজ্যে কংগ্রেসের আশায় পানি ঢালতে পারে তৃণমূল :

এই পরিস্থিতিতে কংগ্রেসের কপাল পুড়তে পারে। যা নিয়ে কংগ্রেসের সাংসদ রাহুল গান্ধী এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জির মধ্যে বাকযুদ্ধও হয়েছে। কংগ্রেসকে ভাঙিয়েই এই রাজ্যে তৃণমূল প্রধান বিরোধী দল হয়ে উঠেছিল।

আরও পড়ুন : দুই ইসরায়েলিকে গুলি করে হত্যা

মেঘালয়ে 'খ্রিস্টান-বিরোধী' তকমা মুছে ফেলে যথা সম্ভব আসন জেতাই বিজেপির এবারের নির্বাচনের লক্ষ্য। অপরদিকে রাজ্যটিতে নিজেদের হারানো ক্ষমতা পুনরুদ্ধার করতে চাইছে কংগ্রেস। ২০১৮ সালের নির্বাচনে একক বৃহত্তম দলের তকমা পাওয়ার চার বছরের মধ্যে কংগ্রেস ২১ বিধায়ককে হারিয়েছে।

২০১৮ সালের বিধানসভা নির্বাচনে বিজেপির সাথে এনপিপির জোট হয়েছিল। তবে এবার আর দুই দলের জোট হয়নি। এককভাবে ৫৭টি আসনে এনপিপি লড়াই করছে। সব আসনেই লড়াই করছে বিজেপি এবং কংগ্রেস। এদিকে ৫৮টি আসনে তৃণমূল কংগ্রেস প্রতিদ্বন্দ্বিতা করছে।

আরও পড়ুন : উপকূলে নৌকাডুবি, ৫৯ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

১৯৭২ সাল থেকে মেঘালয়ে বিধানসভা নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তবে এবার সেই ধারা ভেঙে একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার বিষয়ে নিশ্চিত শাসক দল ন্যাশনাল পিপলস পার্টি (পিপিপি)। একাধিক দুর্নীতির অভিযোগ বিদ্ধ হলেও শাসক দলের দাবি, এবার এককভাবেই ৩০ পেরিয়ে যাবে।

নাগাল্যান্ডের নির্বাচনে ইস্যু কী কী :

নাগাল্যান্ডে এবারের নির্বাচনেও বিশেষ নিরাপত্তা আইন আফস্পা প্রত্যাহার এবং নাগা-রাজনৈতিক সমস্যা সমাধানের মতো বিষয়গুলো প্রভাব ফেলতে পারে। এর মাঝে পূর্ব নাগাল্যান্ডকে পৃথক রাজ্য হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি উঠেছে। এ নিয়ে নাগা রাজনৈতিক মহলে পানিঘোলা হচ্ছে।

আরও পড়ুন : রাশিয়াকে ভাঙার পরিকল্পনা!

নাগাল্যান্ডে নির্বাচনে জোটের সমীকরণ :

নাগাল্যান্ডে এনডিপিপি ও বিজেপি জোট বেঁধে লড়াই করছে। আঞ্চলিক দলের ৪০টি আসন এবং বিজেপির ২০টি আসনের ফর্মুলায় লড়াই করছে। কংগ্রেস ২৩টি আসনে লড়ছে। ২২টি আসনে লড়ছে এনপিএফ। ১৫টি আসনে প্রার্থী দিয়েছে লোক জনশক্তি পার্টি (রামবিলাস)। সবমিলিয়ে ১৮৩ জন প্রার্থীর ভাগ্যনির্ধারণ হবে।

প্রসঙ্গত, ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে নাগা পিপলস ফ্রন্ট (এনপিএফ) একক বৃহত্তম দল হয়েছিল। ৬০টি আসনের মধ্যে ২৬টিতে জিতেছিল। বিজেপি জিতেছিল ১২টি আসনে।

আরও পড়ুন : দিল্লির উপমুখ্যমন্ত্রী গ্রেফতার

কিন্তু নির্বাচনের আগে বিজেপি এবং এনপিএফের যে জোট তৈরি হয়েছিল, তা ভেঙে গিয়েছিল। পরবর্তিতে ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির (এনডিপিপি) সাথে জোট বেঁধে সরকার গঠন করেছিল বিজেপি। ১৭টি আসনে জিতেছিল এনডিপিপি। সূত্র : হিন্দুস্তান টাইমস।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা