আন্তর্জাতিক

ইউক্রেনে যুদ্ধাপরাধের বিচার হবে

সান নিউজ ডেস্ক: ষষ্ঠ দিনেও ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। ইউক্রেনের বহু এলাকা কয়েকদিনেই ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। এই পরিস্থিতিতে ইউক্রেনে যেকোনো ধরনের যুদ্ধাপরাধের বিচার করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে যুক্তরাজ্য। মঙ্গলবার (১ মার্চ) বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই প্রথম ইউরোপের প্রথম দেশ হিসাবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ এবং সমুদ্রপথে ইউক্রেনে সবচেয়ে বড় হামলা শুরু করেছে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র বৃষ্টির মতো পড়েছে।

ইউএনএইচসিআর বলছে, ইউক্রেনের ৫ লাখ ২০ হাজারের বেশি বাসিন্দা ইতোমধ্যে তাদের ঘরবাড়ি ছেড়েছেন। পরিস্থিতির অবনতি ঘটলে ৫০ লাখ পর্যন্ত মানুষ ইউক্রেনে ঘরছাড়া হতে পারে বলেও আশঙ্কা সংস্থাটির।

আরও পড়ুন: এবার পুতিনের পাশে কিম

এই পরিস্থিতিতে মঙ্গলবার যুক্তরাজ্যের উপপ্রধানমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, ইউক্রেনে আরও ভারী কৌশল ব্যবহার করবে রাশিয়া এবং সেখানে সংঘটিত যেকোনো যুদ্ধাপরাধের বিচার হবে। তিনি আরও বলেন, ‘আমরা যে সব পদক্ষেপ নিচ্ছি তার ভেতরে আমরা যুদ্ধাপরাধের প্রমাণ সংরক্ষণ করার প্রচেষ্টাকেও সমর্থন করছি।’

রাশিয়ার ব্যাপক হামলার মুখে অবিলম্বে ‘নো ফ্লাই জোন’ ঘোষণার দাবি জানিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডন্ট ভলোদিমির জেলেনস্কি। কিন্তু যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো সেটি প্রত্যাখ্যান করে।

বিবিসি ব্রেকফাস্ট অনুষ্ঠানে ডমিনিক রাব এ বিষয়ে বলেন, ইউক্রেনের ওপর নো-ফ্লাই জোন আরোপ করতে আন্তর্জাতিক সম্প্রদায় ইচ্ছুক নয়, কারণ এতে করে রুশ বিমানগুলোকে গুলি করে ভূপাতিত করার প্রবণতা বাড়বে, যা ‘স্পষ্টভাবে উত্তেজনা বাড়াবে’।

তিনি আরও বলেন, এর পরিবর্তে ইউক্রেন সংকট নিরসনে যুক্তরাজ্য তার সকল প্রচেষ্টাকে অর্থনৈতিক নিষেধাজ্ঞার মধ্যেই এনেছে। যা মূলত পুতিনের যুদ্ধের অর্থায়নকে সীমিত করবে।

আরও পড়ুন: গণমাধ্যমকর্মী আইন সংশোধন হবে

এদিকে দক্ষিণ ইউক্রেনের শহর খেরসন শহরের কেন্দ্রস্থল ঘিরে ফেলেছে রাশিয়ার সৈন্যরা। সে অঞ্চল থেকে পাওয়া খবরে জানা যাচ্ছে, রাশিয়ার সৈন্যরা শহরটিতে স্থল হামলা শুরু করেছে। এ শহরটি রাশিয়া-নিয়ন্ত্রিত ক্রিমিয়ার কাছাকাছি।

ফেসবুক পোস্টের মাধ্যমে খেরসন শহরের মেয়র ইগর কয়খায়েভ জানিয়েছেন, ‘খেরসন শহরের প্রবেশমুখে রাশিয়ার সৈন্যরা চেকপোস্ট বসিয়েছে। খেরসন ইউক্রেনের ছিল এবং থাকবে।’

এছাড়া ইউক্রেনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইউক্রেন টোয়েন্টিফোরকে খেরসন-ভিত্তিক সাংবাদিক এলিনা পানিনা জানিয়েছেন, রাশিয়ার সৈন্যরা শহরটি ঘিরে ফেলেছে। সবদিকে রাশিয়ার সৈন্য এবং সামরিক সরঞ্জাম দেখা যাচ্ছে।

স্থানীয় সাংবাদিক জানিয়েছেন, শহরে এখনও বিদ্যুৎ ও পানি সরবরাহ রয়েছে। তবে তিন লাখ অধিবাসীর জন্য শহরের ভেতরে খাদ্য সামগ্রী নিয়ে আসা বেশ কঠিন হয়ে গেছে। কারণ, শহরের বাইরে বিভিন্ন গুদামে খাদ্য মজুদ করা রয়েছে।

আরও পড়ুন: ১৩ পুলিশের বিরুদ্ধে ধর্ষণ মামলা

প্রসঙ্গত, দুই প্রতিবেশী দেশের চলমান সংঘাতের অবসানে বেলারুশে রাশিয়া-ইউক্রেনের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের বৈঠক শুরু হয়েছিলো গতকাল।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দুপুরের দিকে প্রিপিয়াত নদীর কাছে ইউক্রেন-বেলারুশ সীমান্তের গোমেল অঞ্চলে এই বৈঠক শুরু হয়ে। এদিকে, অবিলম্বে ‘যুদ্ধবিরতি’ এবং ইউক্রেন ভূখণ্ড থেকে রুশ সেনা প্রত্যাহারের দাবি জানায় রাজধানী কিয়েভ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিনিধি জোনাহ হুল পশ্চিম ইউক্রেনের লভিভ শহরে রয়েছেন। রাশিয়ার চলমান আগ্রাসনের মাঝে শেষ পর্যন্ত এই শান্তি আলোচনা কোথায় গিয়ে পৌঁছবে সে বিষয়ে আগাম ধারণা করা কঠিন বলে তিনি মন্তব্য করেছেন।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

জাহাজেই দেশে ফিরবেন ২৩ নাবিক

নিজস্ব প্রতিবেদক: জিম্মিদশা থেকে মুক্ত বাংলাদেশি ২৩ নাবিকের...

এক্সপ্রেসওয়েতে বাস উল্টে নিহত ১

জেলা প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক্সপ্রেসওয়েতে য...

কক্সবাজারে ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত

জেলা প্রতিনিধি: কক্সবাজারগামী ঈদ স্পেশাল ট্রেনের ইঞ্জিন লাইন...

বাড়ির আঙিনায় বোমা হামলায় আহত ২

জেলা প্রতিনিধি: গোপালগঞ্জ সদর উপজেলায় দুর্বিত্তদের বোমা হামল...

এক জেলায় ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: আজ সিলেট জেলার...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা