আন্তর্জাতিক

শপথ নিলেন মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। শনিবার (২১ আগস্ট) বেরা সাংসদ ইয়াং ডি-পার্টুয়ান আগং আল-সুলতান আব্দুল্লাহ রিয়াতউদ্দিন আল-মুস্তফা বিল্লাহ শাহের সামনে তিনি শপথ গ্রহণ করেন।

৬১ বছর বয়সী ইসমাইল, একটি কালো বাজু মেলাউ এবং স্বর্ণ-এমব্রয়ডারি করা স্যাম্পিং পড়ে ছিলেন এবং সাথে তার স্ত্রী দাতিন সেরি মুহাইনি জয়নাল আবিদিন হালকা বেগুনি ঐতিহ্যবাহী বাজু কুরুং পরিহিত ছিলেন।

শপথ গ্রহণের পর ইসমাইল নিয়োগের উপকরণে স্বাক্ষর করেন যা তখন প্রধান বিচারপতি তুন টেংকু মাইমুন তুয়ান ম্যাট এবং সরকারের প্রধান সচিব তান শ্রী মোহাম্মাদ জুকি আলী কর্তৃক সত্যায়িত হয়।

রাজা পারমাইসুরি আগং টুঙ্কু হাজাহ আজিজাহ আমিনাহ মাইমুনাহ ইস্কান্দারিয়াও দুপুর আড়াইটায় বালাই সিংগাহসানা কেসিল (মাইনর সিংহাসন কক্ষে) অনুষ্ঠিত শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। রাজা এবং রানী উভয়েই প্যাস্টেল রঙের ঐতিহ্যবাহী পোশাক পরেছিলেন।

এছাড়াও উপস্থিত ছিলেন সাবেক প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন এবং দাতুক সেরি নাজিব রাজাক।উপস্থিত রাজনৈতিক নেতাদের মধ্যে ছিলেন, উমনো সভাপতি দাতুক সেরি ড. আহমদ জাহিদ হামিদি, এমসিএ সভাপতি দাতুক সেরি ড. উই কা সিয়াং, পিএএস সভাপতি দাতুক সেরি আবদুল হাদি আওয়াং, গাবুনগান পার্টি সারওয়াক (জিপিএস) চেয়ারম্যান দাতুক পাতিঙ্গি আবং জোহরি তুন ওপেন এবং দেওয়ান উভয়ই নেগারা এবং দেওয়ান রাকিয়াত স্পিকার। এসময় ফেডারেল টেরিটরি মুফতি দাতুক ড. লুকমান আবদুল্লাহ দোয়া পাঠ করেন।

ইস্তানা নেগারা রয়্যাল হাউসহোডের নিয়ন্ত্রক দাতুক আহমাদ ফাদিল শামসুদ্দীন বলেন, গতকাল শুক্রবার বিকেলে মালয় শাসকদের নিয়ে একটি বিশেষ বৈঠকের পর রাজা নবম প্রধানমন্ত্রী হিসেবে ইসমাইল সাবরিকে নিয়োগের আদেশ দিয়েছিলেন।

এছাড়াও আহমাদ ফাদিল শুক্রবার এক বিবৃতিতে বলেন, 'ফেডারেল সংবিধানের অনুচ্ছেদ (৪০ (২) (ক) এবং ধারা (৪৩) (২) (ক) অনুসারে, ইসমাইল সাবরীকে নবম প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের আদেশ দিয়েছেন।'

আহমাদ ফাদিল আরও বলেন, রাজা মালয় শাসকদের সাথে একটি বিশেষ বৈঠকের সভাপতিত্ব করেন যা ইস্তানা নেগারাতে দুপুর আড়াইটায় শুরু হয়েছিল এবং আড়াই ঘণ্টা স্থায়ী হয়েছিল। বৈঠক চলাকালীন, তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের পর রাজা নতুন প্রধানমন্ত্রী নিয়োগের প্রক্রিয়ায় সম্মতি দেন।

আহমদ ফাদিল বলেন, মঙ্গলবার (১৭ আগস্ট) রাজার প্রধান রাজনৈতিক দলের প্রধানদের সঙ্গে শ্রোতার সাক্ষাৎ হওয়ার পর এটি ঘটেছে, যেখানে ২২০ জন সংসদ সদস্যকে বিধিবদ্ধ ঘোষণা (এসডি) আকারে তাদের প্রধানমন্ত্রীর পছন্দের নাম বলতে বলা হয়েছিল। এই এসডিগুলির মাধ্যমে পরবর্তী প্রধানমন্ত্রীর নিয়োগ ছিল একজন সাংসদ নিয়োগের সিদ্ধান্ত নিতে সাহায্য করার জন্য, যাকে পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার জন্য সংখ্যাগরিষ্ঠ সাংসদের সমর্থন আছে, যা সংবিধানের ৪৩)(২) (ক) ধারা-এর অধীনে দেওয়া হয়েছে।

আহমাদ ফাদিল বলেন, প্রধানমন্ত্রী ইসমাইল সাবরির নেতৃত্বাধীন নতুন সরকারকে অবশ্যই কোভিড-১৯ মোকাবেলায় প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে, কারণ চলমান মহামারীতে মানুষ এবং জাতি খারাপভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সোমবার (১৭ আগস্ট), মুহিউদ্দিন প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করে বলেন, এটি ফেডারেল সংবিধান অনুযায়ী ছিল কারণ তিনি আর দেওয়ান রকিয়াতের সংখ্যাগরিষ্ঠ সমর্থনের আদেশ দেননি।

তিনি পেরিকাতান ন্যাশনাল সরকারের অধীনে ১৭ মাস প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন, যা ২০২০ সালের মার্চ মাসে পূর্ববর্তী পাকাতান হরপন প্রশাসন থেকে দায়িত্ব গ্রহণ করেছিল। ১১৪ জন এমপি যারা ইসমাইল সাবরিকে প্রধানমন্ত্রী হিসেবে সমর্থন করেছিলেন তাদের মধ্যে বারিসান ন্যাশনাল, পার্টি প্রিবুমি বেরসাতু মালয়েশিয়া (৩১), পিএএস (১৮), গাবুনগান পার্টি সারওয়াক (১৮), সাবাহ স্টার (এক), পার্টি বেরসাতু সাবাহ (এক) এবং চারজন স্বতন্ত্র এমপি।

এটা বোঝা যায় যে উম্নোর গুয়া মুসাং সাংসদ টেংকু রাজালিঘ হামজা তার পছন্দের কথা বলা থেকে বিরত ছিলেন। তবে এর আগে, ইসমাইল সাবরীকে জুলাই মাসে সাবেক প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন উপ-প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেছিলেন। তিনি পূর্ববর্তী পেরিকাতন মন্ত্রিসভার চারজন সিনিয়র মন্ত্রীর একজন ছিলেন, যিনি প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব পালন করেছিলেন। অন্য তিন প্রবীণ মন্ত্রী ছিলেন দাতুক সেরি আজমিন আলী, দাতুক সেরি ফাদিল্লাহ ইউসুফ এবং দাতুক ডক্টর মোহাম্মদ রাদজি জিদিন।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

মানুষ এখন মাছ-মাংস নিয়ে চিন্তা করে

নিজস্ব প্রতিবেদক: অর্থনৈতিকভাবে...

ট্রেনের ধাক্কায় নিহত ১

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জল...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা