স্বাস্থ্য

গত ৭ মাসে করোনায় সর্বোচ্চ শনাক্ত

নিজস্ব প্রতিবেদক : দেশে এক মাসের বেশি সময় ধরে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। একই সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। করোনা সংক্রমণ পরিস্থিতি বিপজ্জনক পর্যায়ে চলে যাওয়ার পরও মানুষের মাঝে নেই স্বাস্থ্যবিধি মেনে চলার প্রবনতা। সরকারের পক্ষ থেকে সবস্তরের মানুষকে বাইরে মাস্ক ব্যবহার, শারিরিক, সামাজিক দুরত্বসহ স্বাস্থ্যবিধি মানার জোর তাগিদ দেওয়া হচ্ছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, সোমবার ২২ মার্চ সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ৮০৯ জন। একদিনে শনাক্ত গত ৭ মাসে সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা ৩০, গত আড়াই মাসে একদিনে সর্বোচ্চ মৃত্যু।

হঠাৎ সংক্রমণ বেড়ে যাওয়ায় রোগীর চিকিৎসা নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে সরকারকে। সোমবার জরুরি চিকিৎসা সেবা দেওয়ার লক্ষে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে করোনা ইউনিট খোলা হয়েছে। দ্রুত সংক্রমিত রোগীর চিকিৎসা সেবা চালুর নির্দেশনা দিয়েছে সরকার। একই সঙ্গে পরিস্থিতি মোতাবেক ব্যবস্থা নিতে রাজধানীতে আরও ৫টি হাসপাতালকে প্রস্তুত থাকতে বলেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্যসেবা বিভাগ থেকে বার্ন ইনস্টিটিউটের পরিচালককে পাঠানো একটি চিঠিতে বলা হয়েছে, ‘ক্রমাগত করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বিদ্যমান করোনা ডেডিকেটেড হাসপাতালের সম্প্রসারণ অপরিহার্য হয়ে পড়ায় শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে করোনা সংক্রমিত রোগীর চিকিৎসা সেবা চালু করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

এ বিষয়ে স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব ড. বিলকিস বেগম স্বাক্ষরিত একটি চিঠি স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে পাঠানো হয়েছে। চিঠিতে উল্লেখ করা ৫ টি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে মিরপুরের লালকুঠি হাসপাতাল, বাবুবাজারের ঢাকা মহানগর হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল ও ফুলবাড়িয়ার সরকারি কর্মচারী হাসপাতাল।

স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে করোনায় এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৭৩ হাজার ৬৮৭। মারা গেছে ৮ হাজার ৭২০ জন। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৭৫৪ জন রোগী সুস্থ হয়ে উঠেছে। এ নিয়ে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ২৪ হাজার ১৫৯। গত ২৪ ঘণ্টায় ২৫ হাজার ১১১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১১ দশমিক ১৯।

দেশে গত ৭ ফেব্রুয়ারি থেকে অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত ও ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি করোনার টিকার গণপ্রয়োগ কার্যক্রম চলমান রয়েছে। শুক্রবার ও অন্যান্য ছুটির দিন বাদে প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত টিকাদান কার্যক্রম পরিচালিত হচ্ছে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মিজানুর রহমান এক বিজ্ঞপ্তিতে জানান, গত ২৪ ঘণ্টায় মোট টিকা নিয়েছে ৭০ হাজার ৯৩৩ জন। তাদের মধ্যে পুরুষ ৪০ হাজার ২১১ ও নারী ৩০ হাজার ৭২২ জন।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা